চাকরি

প্রাথমিক সহকারী শিক্ষক (DPE) নিয়োগ পরীক্ষা ২০২৩, পরীক্ষার কেন্দ্র, পরীক্ষা তারিখ, শেষ মুহূর্তের প্রস্তুতি

সম্মানিত চাকরি প্রত্যাশী ভাই বোনেরা। আমরা আপনাদের অত্যন্ত আনন্দের সহিত জানাচ্ছি যে, প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তরের আওতায় প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ২০২৩ সময়সূচী, পরীক্ষার কেন্দ্র প্রকাশিত হয়েছে। বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বড় চাকরি বিজ্ঞপ্তি পরীক্ষায় এপ্রিল মাসে শুরু হতে যাচ্ছে। এখন প্রতিটি প্রার্থীর শেষ মুহূর্তের প্রস্তুতি নেওয়ার জন্য বিশেষভাবে অনুরোধ করছি।

আমরা এই নিবন্ধে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার সমস্ত খুঁটিনাটি বিষয় তুলে ধরব। এই নিবন্ধটি তে আপনি প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার কেন্দ্রের নাম। প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার তারিখ, এবং প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শেষ মুহূর্তের প্রস্তুতি কিভাবে সম্পন্ন করবেন সে বিষয়ে আপনাদের জানাবো।

প্রাথমিক সহকারী শিক্ষক (DPE) নিয়োগ পরীক্ষা ২০২৩ পরীক্ষা তারিখ

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা ২০২৩ তারিখ নির্ধারিত হয়েছে। বহু আকাঙ্খিত এই পরীক্ষায় প্রায় 13 লক্ষ পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। সমগ্র বাংলাদেশ কয়েকটি ধাপে অনুষ্ঠিত হবে এই পরীক্ষা। সকাল বিকাল দুই শিফটে অনুষ্ঠিত এই পরীক্ষা পুরো এপ্রিল মাস জুড়ে অনুষ্ঠিত হবে রাজধানী ঢাকার বিভিন্ন স্কুল কলেজ শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে। আমরা এই নিবন্ধে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা ২০২৩ তারিখ গুলো উল্লেখ করেছি।

Related Articles

প্রাথমিক সহকারী শিক্ষক (DPE) নিয়োগ পরীক্ষা এপ্রিলের ১, ৮, ১৫, ২২ ও ২৯ তারিখে অনুষ্ঠিত হবে ।

প্রাথমিক সহকারী শিক্ষক (DPE) নিয়োগ পরীক্ষা ২০২৩ পরীক্ষার কেন্দ্র

সম্মানিত পাঠক, প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার কেন্দ্রের নাম ঠিকানা অল্প কিছুদিনের মধ্যে প্রকাশিত হবে। এ পর্যন্ত প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের বিভিন্ন নোটিশ পর্যালোচনা করে যতটুকু জানা যাচ্ছে তা হল।

  • পরীক্ষা শুধুমাত্র ঢাকায় অনুষ্ঠিত হবে ।
  • প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ-২০২০ এর লিখিত পরীক্ষা আগামী ১, ৮, ১৫, ২২ ও ২৯ এপ্রিল অনুষ্ঠিত হবে ।
  •  উল্লিখিত তারিখে সকাল ১০টা/বিকেল ৩টা  ।
  • কেন্দ্রীয়ভাবে ঢাকা মহানগরীর বিভিন্ন কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পরীক্ষা শুধুমাত্র ঢাকায় অনুষ্ঠিত হবে  ।

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র পরীক্ষা শুরু হওয়ার 5 দিন আগে অনলাইনে পাওয়া যাবে। dpe.teletalk.com.bd এই ওয়েবসাইট থেকে খুব সহজেই প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র সংগ্রহ করা যাবে। প্রবেশপত্র সংগ্রহ করার পুর্বে আপনার মোবাইলে একটি মেসেজ ইউজারনেম পাসওয়ার্ড পাঠিয়ে দেবে প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তর।

প্রবেশপত্র ডাউনলোড করুন এখনই dpe.teletalk.com.bd

প্রাথমিক সহকারী শিক্ষক (DPE) নিয়োগ পরীক্ষা ২০২৩ শেষ মুহূর্তের প্রস্তুতি

আসসালামু আলাইকুম, আশা করি আপনারা ভাল আছেন। বর্তমানে দেশের শিক্ষিত বেকারদের জন্য সবচেয়ে বেশি প্রয়োজন একটি চাকরি। কারন একটি চাকরির সাথে জড়িয়ে আছে আপনার জীবনের অনেককিছু। চাকরি প্রার্থীদের মধ্যে যারা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে চাকরি করতে চান তারা কিভাবে প্রস্তুতি নিবেন আজ তা নিয়ে লিখছি।

বাংলা:
সন্ধি(২),বিপরীত শব্দ(২/৩),সমার্থক শব্দ(২),শুদ্ধ বানান(২),এককথায় প্রকাশ(২),সমাস(২),বাগধারা(২), কারক-বিভক্তি,ছদ্মনাম/উপাধি,দ্বিরুক্ত শব্দ,ধ্বনি,বর্ণ,বাক্য(সরল,জটিল,যৌগিক),পদ নির্ণয়।
প্রচীন যুগ,মধ্যযুগ* থেকে ১ অথবা ২ মার্কস আসতে পারে তবে মধ্যযুগ বেশি গুরুত্বপূর্ণ,আধুনিক যুগের সাহিত্য কর্মের মধ্যে ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধ বিষয়ক উপন্যাস/রচনাসমগ্র(১/২ মার্কস)এবং পরিচিত কবি সাহিত্যিকের রচনা বা জন্ম মৃত্যু নিয়ে ১/২ মার্কস আসতে পারে যেগুলো পারার মত।
ইংলিশ:
যেকোন সিরিজের বই থেকে পড়লেই চলবে তবে English For Competitive Exams বইটিতে বিগত সালের প্রশ্ন বেশি থাকায় এটাই বেস্ট বই।
Right form of verb,Fill in the blank with appropriate word/preposition(2), Voice Change (1/2),Narration(1), Sentence Correction(2),
Spelling (2),Parts of speach Identification(2),Synonym+antonym(3/4),Idioms & Phrase.
গণিত:
দশমিকের (যোগ,বিয়োগ,গুণ*,ভাগ*),শতকরা,লাভ-ক্ষতি,মুনাফা,ল.সা.গু,গ.সা.গু,ঐকিক নিয়ম(কাজ,খাদ্য,সৈন্য),অনুপাত:সমানুপাত,সংখ্যা পদ্ধতি, বীজগাণিতিক মান নির্ণয়,উৎপাদক নির্ণয়,গড়,মধ্যক,প্রচুরক নির্ণয়,ত্রিভুজক্ষেত্র,বর্গক্ষেত্র,
আয়তক্ষেত্রের বেসিক সূত্রের অংক সমূহ,সরলরেখা,ধারা,গাছের উচ্চতা/মিনারের উচ্চতা/মইয়ের দৈর্ঘ্য /সূর্যের উন্নতি কোন ইত্যাদি বিষয়ক অংক সমূহ।
সাধারণ_জ্ঞান ও দৈনন্দিন বিজ্ঞান ও কম্পিউটার
এই অংশে ভাল করার জন্য খুব বেশি পড়তে হবেনা।সাধারণ জ্ঞান অংশে ১৪/১৫ টার মত প্রশ্ন আসতে পারে তার ভিতর ১০-১২ টাই হবে সালের রিপিট প্রশ্ন।বাকী ২/৩ টা সাম্প্রতিক বিষায়াবলী দিতে পারে।
তারপরও ভাষা আন্দোলন,মুক্তিযুদ্ধ,বাংলাদেশের জনপদ,নদ-নদী,বাংলাদেশের লোকজঐতিহ্য অন্তর্জাতিক সংগঠন,জাতিসংঘের অঙ্গসংগঠন,বিশ্বের বিভিন্ন শহরের নাম ইত্যাদি….

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button