উক্তিস্টাটাস

বন্ধুত্ব নিয়ে কিছু কথা, উক্তি, ফেসবুক স্ট্যাটাস ২০২৪

আমাদের বেঁচে থাকার জন্য অক্সিজেনের প্রয়োজন হয়। তেমনি ভাবে প্রয়োজন হয় ভালো একজন বন্ধুর। মানে শুধু মজা বা আড্ডা নয়। বন্ধু মানে সুখ দুঃখ হাসি কান্না খুশি আনন্দে সব একে অপরের সাথে ভাগাভাগি করে নেওয়া। বন্ধু মানে একজনের বিপদে অন্যজন ঝাঁপিয়ে পড়া। বন্ধুতো সেই জন্য যে হাজারো ব্যস্ততার মাঝে বন্ধুকে মনে রাখে। আমরা হয়তো বা এক এক জন ব্যক্তি এক এক পরিবারে জন্মগ্রহণ করেছি। রক্তের বাঁধনে আবদ্ধ নয়। কিন্তু বন্ধু এমন একটি সম্পর্ক রক্তের বাঁধন এর থেকেও বেশি। এই বন্ধুত্বের বাঁধনে আবদ্ধ হয় যখন দুটো মানুষ তখন একজনের কষ্ট দুঃখ চিন্তাভাবনাগুলো অন্যজন বন্ধুকে ভাবায়। একটা প্রকৃত বন্ধুর মায়ের পেটে রক্তের ভাই থেকে কোন অংশে কম নয়।

আজ আমরা বন্ধুত্বের কথা নিয়ে একটি পোস্ট সাজিয়েছি। এই পোস্টে বন্ধু বন্ধুর প্রতি ভালোবাসা, বন্ধুর প্রতি দায়িত্ব কর্তব্য ,বন্ধুর প্রতি ভালোবাসা নিয়ে ফেসবুক স্ট্যাটাস এ সম্পর্কে আপনাদের জন্য পোস্টটি সাজিয়েছি। আশা রাখছি আপনাদের পোস্টটি ভালো লাগবে। এ পোস্টটি থেকে আপনারা আপনাদের বন্ধুত্বের ভালোবাসার শুভেচ্ছা জানাতে পারবেন এবং সোশ্যাল মিডিয়ায় বন্ধুত্বের ভালোবাসার কথা জানিয়ে চমকে দিতে পারবেন। চলুন আর দেরি নয় দেখা যাক নিচে আপনাদের জন্য কি দেওয়া হল।

বন্ধুর প্রতি বন্ধুর ভালোবাসা

আমরা সকলেই একটা পরিবারে জন্মগ্রহণ করে থাকি। আমরা সবাই সামাজিক জীব। সমাজ নিয়ে আমাদের পরিবেশ গঠিত হয়। সমাজে বসবাস করার সময় আমরা একে অপরের ভিতরে বন্ধুত্বের সম্পর্ক গড়ে ওঠে। বন্ধু ছাড়া কেউ কখনো চলতে পারিনা। আমাদের ছোট থেকে বড় আবার মাঝে হাজারো বন্ধুর সম্পর্ক গড়ে ওঠে। একে অপরের ভিতরে ছোট বেলার খেলার সাথী বন্ধু, স্কুলের বন্ধু ,কলেজের বন্ধু, ভার্সিটির বন্ধু, চাকরি লেভেলের বন্ধু। সমাজে চলতে হলে প্রতিটি স্থানে আমাদের বন্ধুর প্রয়োজন হয়। বন্ধু ছাড়া আমরা আমাদের দৈনন্দিন জীবনে চলতে পারিনা।

এখন বলতে চাই, বন্ধুর প্রতি বন্ধুর ভালোবাসা এটা হচ্ছে আলাদা ভালোবাসা। এ ভালোবাসাতে যখন আবদ্ধ হয় তখন একে অপরের বিপদে আপদে সুখের-দুঃখের ভাগাভাগি করে নেয়। একজন বন্ধু যদি অসুস্থ হয়ে পড়ে অন্যজন বন্ধু তার চিকিৎসার জন্য হাসপাতালে নিয়ে যায়। প্রয়োজনে বন্ধু টাকা-পয়সার সমস্যা থাকলে টাকা পয়সা দিয়ে সাহায্য করে। উদ্দেশ্য একটাই থাকে বন্ধুকে সুস্থ করতে হবে যে কোনো মূল্যে। এই হচ্ছে বন্ধুর প্রতি বন্ধুর ভালোবাসা।

বন্ধুরপ্রতি বন্ধুর দায়িত্ব কর্তব্য

একজন প্রকৃত বন্ধু বন্ধুর প্রতি সর্বদা সদায় থাকে। বন্ধুর বিপদে আপদে সঙ্গে থাকে। বন্ধুর বিপদ দেখে বন্ধুকে একা রেখে চলে যায় না যত বড় বিপদে পড়ে না কেন। বিপদকে জয় করে বন্ধুকে বাঁচিয়ে নিয়ে আসে। এটা হচ্ছে একজন প্রকৃত বন্ধুর পরিচয়। একজন সৎ বন্ধু সর্বদা তার বন্ধুর প্রতি সঠিক দায়িত্ব পালন করে। একজন নিষ্ঠাবান বন্ধু বন্ধুর প্রতি কোমল হৃদয়ের হয়ে থাকে। বন্ধু যদি মাঝরাতেও বন্ধুকে বিপদে ডাকে। অবশ্যই সেই বন্ধু এটা একবারও ভাববেনা যে এখন অনেক রাত। সে নির্দ্বিধায় বন্ধুর বিপদে পাশে এসে দাঁড়াবে।

বন্ধুকে বিপদ থেকে উদ্ধার করার জন্য। বন্ধু যদি কখনো দেশের বাইরে চলে যায়। তবুও সেই বন্ধুর প্রতি ভালোবাসা দায়িত্ব শ্রদ্ধা একই থাকবে। ফোন দিয়ে সেই বন্ধুর খোঁজ খবর রাখে। এবং আবার যখন বাংলাদেশে ফিরে আসে তখন তার সাথেই সঠিক বন্ধুত্ব রেখে চলে। আবার বন্ধু যদি অনেক টাকার মালিক ও হয় তবুও একই দৃষ্টিতে বন্ধু সেই বন্ধুর প্রতি আচরণ করে থাকে। কথিত আছে গুড ফ্রেন্ড অর্থাৎ ভালো বন্ধু একটা ভাই এর সমতুল্য। বন্ধু বন্ধুর প্রতি দায়িত্ব ও কর্তব্য ভালোবাসার অটুট বন্ধনে আবদ্ধ থাকবে মৃত্যুর পূর্ব মুহূর্ত পর্যন্ত। ভালো বন্ধুর পরিচয় তখনই পাওয়া যায় যখন বন্ধুটি বিপদে পড়ে ।

বন্ধু নিয়ে ফেসবুকে স্ট্যাটাস

বন্ধু বন্ধুর প্রতি ভালোবাসা জানিয়ে আমরা ফেসবুকে স্ট্যাটাস দিয়ে থাকি। বন্ধুত্বের ভালোবাসা আরো বেশি অটুট রাখার জন্য ফেসবুকে পোস্ট দিয়ে থাকি। সেই ব্যক্তি সত্যিকারে বন্ধু যে তোমার সঙ্গে থাকে। যে বন্ধুর ভালো হবে এজন্য নিজের ক্ষতিকর এবং তোমার অবস্থা শোচনীয় হলে নিজের সুখ বিসর্জন দিয়ে তোমায় সুখ দিয়ে থাকে। প্রকৃত বন্ধু হচ্ছে দুটো হাতের সমান। রাতের অন্ধকারে আলোর পথ প্রদর্শক।

কেননা ভাল বন্ধু হাত এবং চোখের মতো। যখন হাত ব্যথা পায় তখন চোখ কাঁদে আর যখন চোখ কাঁদে তখন হাত মুছিয়ে দেয়। প্রকৃত বন্ধু এবং ছায়ার ভিতরে কোন পার্থক্য নাই। কেননা প্রকৃত বন্ধু সুখে দুখে পাশে থাকে ছায়ার মত। বন্ধুর ভিতরে বন্ধুর প্রতি বিশ্বাস ভালোবাসা থাকতে হবে। যে বিশ্বাস বন্ধুত্বের সম্পর্ক আজীবন ধরে রাখবে।

বন্ধু তুমি আমার এমন আপনজন
তোমায় না দেখলে কাঁদে এ মন
কখনো যদি তোমার আকাশে
আমার জন্য কালোমেঘ ছায়া করে থাকে
তখনো বন্ধু দূর করে দিও ভালোবাসা দিয়ে।

মাছের জন্ম যেমন পানিতে
বন্ধু তোমার আমার জন্ম দুটি দেহেতে
পৃথিবীতে বাঁচার জন্য যেমন অক্সিজেন
বন্ধু আমার ভালো থাকার জন্য তোমার প্রয়োজন

পুকুরের পানি থৈ থৈ
বন্ধু তোমার আমার সম্পর্ক
আজীবন রবে হৈ হৈ

দিনশেষে হলে যেমন
রাতের আঁধার নামে বন্ধু
তুমি চলে গেলে আমার জীবন
কুয়াশার অন্ধকারে নেমে যায়

বন্ধু তুমি আমার ভালোবাসা
তুমি রাগ করলে আমার কষ্ট হয়
তাইতো তোমার কাছে আমার ফিরে আসা

পরিশেষে বলতে চাচ্ছি যে,বন্ধু নিয়ে ভালোবাসা, বন্ধুর প্রতি বন্ধুর দায়িত্ব কর্তব্য, বন্ধু নিয়ে ফেসবুক স্ট্যাটাস এ সম্পর্কে জানাতে। জানিনা কতটুকু দিতে পেরেছি তবে আশা করছি আপনাদের ভালো লাগবে। এর মাঝে ভুল ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন। আমাদের সঙ্গে এতোক্ষণ থাকার জন্য আপনাদের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। আজ এ পর্যন্তই ভালো থাকবেন সুস্থ থাকবেন আপনাদের দীর্ঘায়ু কামনা করছি আল্লাহ হাফেজ।

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button