টিপস

বাংলাদেশের সকল জেলার পুলিশ সুপারের নাম তালিকা

এই নিবন্ধে আমরা বাংলাদেশ পুলিশের সকল জেলার পুলিশ সুপারের নামের তালিকা আপনাদের জানাবো। আপনি আপনার জেলার পুলিশ সুপারের নাম যদি না জেনে থাকেন তাহলে আমাদের এই নিবন্ধ থেকে জেনে নিতে পারেন আপনার জেলার পুলিশ সুপারের নাম । বাংলাদেশের একজন সচেতন নাগরিক হিসেবে আমাদের জেলার পুলিশ সুপারের নাম জানা আমাদের একান্ত দায়িত্ব। সেই অনুযায়ী আপনি হয়তো জানতে এসেছেন আমাদের জেলার পুলিশ সুপারের নাম কি? এই নিবন্ধে বাংলাদেশের সকল জেলার পুলিশ সুপারের নামের তালিকা আমি পিডিএফ সংযুক্ত করব ।

বাংলাদেশ পুলিশ বাংলাদেশের একমাত্র আইন-শৃঙ্খলা রক্ষাকারী সংস্থা। সংস্থাটি বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক নিয়ন্ত্রিত। বাংলাদেশ পুলিশের প্রধান অধিকর্তাকে বলা হয় মহা পুলিশ পরিদর্শক (আইজিপি)।

চুরি-ডাকাতি রোধ, ছিনতাই প্রতিরোধ, দাঙ্গা-হাঙ্গামা ইত্যাদি সমাজ বিরোধী কর্মকাণ্ড প্রতিরোধসহ বিভিন্ন জনসভা, নির্বাচনী দায়িত্বে বাংলাদেশ পুলিশ অংশগ্রহণ করে থাকে। বাংলাদেশ পুলিশে পুরুষ-নারী উভয়ই চাকুরী করছে।

পুলিশ হেডকোয়ার্টার্স মোবাইল নাম্বার, ঠিকানা দেখে নিন 

বাংলাদেশের সকল জেলার পুলিশ সুপারের নাম তালিকা PDF

পুলিশের একটি দীর্ঘ এবং অনেক পুরোনো ইতিহাস আছে। ইতিহাসের একটা গবেষণা দেখায় যে পুলিশ ছিল পুরাতন সভ্যতা হিসাবে। রোম শহরে পুলিশ দেশ সম্পর্কে অগাস্টাস সময়ে ওঠে মুষ্টি শতাব্দীর খ্রিস্টপূর্বাব্দে এর মধ্য প্রতি একটি বিশেষ প্রতিষ্ঠান, পুলিশি ইতিহাস বাংলাদেশের ক্ষেত্রেও খুব পুরানো।

বাংলাদেশের সকল জেলার পুলিশ সুপারের নাম তালিকা

মানুসংগীতা, চিত্রলিপিতে সম্রাট অশোক, এবং প্রখ্যাত ভ্রমণকারীরা আমাদের ইতিহাস রচনার মূল উৎস। এই সূত্র থেকেই এই দ্বার এবং বাংলাদেশ পুলিশের খণ্ডিত ইতিহাস রচিত হয়। অর্থশাস্ত্র এর মধ্যে কৌতিল্য দ্বারা, নয়টি গুপ্ত চর ধরন উল্লেখ করা হয়। এই সময় পুলিশি বুদ্ধিমত্তা সংগ্রহ করার জন্য বিরোধী কার্যক্রম এবং সরকারী প্রতিবন্ধক সমাজের মধ্যে আইন ও শৃঙ্খলা বজায় রাখার জন্য প্রচেষ্টা সীমাবদ্ধ ছিল। গুপ্ত চর দায়িত্ব এমনভাবে যে তারা সেনাবাহিনী, বেসামরিক ও সামরিক কর্মকর্তারা কার্যকলাপের উপর নজরদারি বাড়ানো আচার ব্যবহার করা হয়। এই জন্য লোভ এবং উসকানি সব অর্থ ব্যবহার করা হয়। অনুসন্ধান কৌশল এবং তদন্ত কর্তৃপক্ষ সম্পর্কে তথ্য অর্থশাস্ত্র মধ্যে খুঁজে পাওয়া যেতে পারে। শাস্তি প্রক্রিয়ার অভিযুক্ত এই বইয়ে পাওয়া যায়। তাই এটি ছিল অধিকৃত যে স্বশাসিত স্থানীয় নিয়মের অধীন সেখানে গ্রামীণ ও শহুরে এলাকায় পুলিশ এক ধরনের হতে পারে।

আমরা এই নিবন্ধে বিভিন্ন তথ্য মূলক বিষয় আর্টিকেল লিখে থাকি। আমাদের এই আর্টিকেলটি ভালো লাগলে আমাদের ওয়েবসাইটে অন্যান্য আর্টিকেলগুলো পড়ে নিতে পারেন। আশা করি আমাদের অন্যান্য আর্টিকেলগুলো পড়ে আপনাদের ভালো লাগবেআমরা এই নিবন্ধে বিভিন্ন তথ্য মূলক বিষয় আর্টিকেল লিখে থাকি। আমাদের এই আর্টিকেলটি ভালো লাগলে আমাদের ওয়েবসাইটে অন্যান্য আর্টিকেলগুলো পড়ে নিতে পারেন। আশা করি আমাদের অন্যান্য আর্টিকেলগুলো পড়ে আপনাদের ভালো লাগবে ।

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button