উক্তি

বাংলাদেশের স্বাধীনতা দিবস নিয়ে উক্তি ২০২৫ (সেরা উক্তি)

বাংলাদেশের স্বাধীনতা দিবস নিয়ে উক্তি ২০২৫ নিয়ে এই পোস্ট। আপনি কি বাংলাদেশের স্বাধীনতা দিবস নিয়ে উক্তি অনলাইনে অনুসন্ধান করছেন? তাহলে এই নিবন্ধে আপনাকে স্বাগতম। এই নিবন্ধে আমরা বাংলাদেশের স্বাধীনতা দিবস নিয়ে উক্তি আলোচনা করতে যাচ্ছি। আপনারা এই নিবন্ধ থেকে বাংলাদেশের স্বাধীনতা দিবস নিয়ে উক্তি সংগ্রহ করতে পারবেন। আমরা আপনাদের জন্য বাংলাদেশের স্বাধীনতা দিবস নিয়ে উক্তি সংযুক্ত করেছি। আপনারা এই নিবন্ধ হতে খুব সহজেই বাংলাদেশের স্বাধীনতা দিবস নিয়ে উক্তি সংগ্রহ করতে পারবেন।

মহান স্বাধীনতা দিবস প্রতিটি বাঙালির মনে প্রাণে স্মরণ করে স্বাধীনতার বীর মুক্তিযোদ্ধাদের। যাদের আত্মত্যাগের বিনিময়ে আমরা আজকে এই স্বাধীনতা পেয়েছি। তাই পৃথিবীর বিখ্যাত ব্যক্তিবর্গ মহান স্বাধীনতা দিবস নিয়ে উক্তি প্রদান করে গেছেন। সেই সকল একটি নিবন্ধ তুলে ধরেছি।

২৬ মার্চ স্বাধীনতা দিবস নিয়ে উক্তি

বাংলাদেশের স্বাধীনতার পিছনে আছে ৩০ লক্ষ শহীদের রক্ত এবং ২ লক্ষ মা-বোনের সম্ভ্রম। তাই প্রতিবছর 26 মার্চ যথাযথ ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে বাংলাদেশের স্বাধীনতা দিবস পালিত হয়ে থাকে। বাঙালির কাছে মানত দেশের স্বাধীনতা দিবস কত গুরুত্বপূর্ণ একটি বিষয়। ১৯৭১ সালের ২৬ মার্চ বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করা হয়েছিল। এর আগে ২৫ শে মার্চ মধ্যরাতে পাকিস্তানি সেনারা এদেশের ঘুমন্ত নিরীহ বাঙ্গালীদের উপর নির্বিচারে হত্যাকাণ্ড চালায়। তারা এদেশের মানুষকে চায়নি তারা চেয়েছিল এদেশের মাটি কে।

ওই রাতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গ্রেফতার করে পশ্চিম পাকিস্তানের কারাগারে প্রেরণ করা হয়। বঙ্গবন্ধুকে গ্রেফতারের পর বাংলাদেশের স্বাধীনতার ডাক দেন ২৬ মার্চ। বঙ্গবন্ধুর ডাকে এদেশের আপামর জনসাধারণ সারা দিয়ে ঝাঁপিয়ে পড়ে মুক্তিযুদ্ধে। দীর্ঘ নয় মাস চলে রক্তক্ষয়ী সংগ্রাম। সেই সংগ্রামী শহীদ হন এদেশের ৩০ লক্ষ মানুষ আরো ২ লক্ষ মা বোনের ইজ্জত ও সম্ভ্রমের বিনিময়ে অর্জিত হয় এই স্বাধীনতা। তাই বাঙালি জাতির কাছে বাংলাদেশের স্বাধীনতা অত্যন্ত একটি গুরুত্বপূর্ণ বিষয়। এই স্বাধীনতা দিবস নিয়ে আজকের এই নিবন্ধে আমরা বিখ্যাত কিছু উক্তি সংযুক্ত করেছি। আপনারা চাইলে আমাদের এই নিবন্ধ হতে বাংলাদেশের স্বাধীনতা দিবস নিয়ে উক্তি সংগ্রহ করতে পারবেন।

বাংলাদেশের স্বাধীনতা দিবসের সেরা উক্তি ২০২৫

বাংলাদেশের স্বাধীনতার লাল সূর্য যারা ছিনিয়ে এনেছে সেই বীর সেনানীদের আমরা কখনোই ভুলবো না। সেই শহীদ এবং বীরঙ্গনাদের স্মৃতি সারা জীবন বাঙালি আঁকড়ে ধরে বেঁচে থাকবে। বাংলাদেশের স্বাধীনতার গুরুত্বের কথা বিবেচনা করে এ দেশের জ্ঞানীগুণী ব্যক্তি বর্গ বিখ্যাত কিছু উক্তি দিয়ে গেছে। সেসকল উক্তি আজকের এই নিবন্ধে আমরা আলোচনা করব। আপনারা চাইলে আমাদের এই নিবন্ধ হতে বাংলাদেশের স্বাধীনতা দিবসের উক্তি গুলো সংগ্রহ করতে পারবেন।

“তোমরা আমাকে রক্ত দাও, আমি তোমাদের স্বাধীনতা দেব।”- নেতাজী সুভাষ চন্দ্র বসু

“দেশের স্বাধীনতা শুধু বীরত্বের মধ্যে দিয়েই অর্জন করা যায় না।“- মহাত্মা গান্ধী

” স্বাধীনতা মানুষের প্রথম এবং মহান একটি অধিকার।“- মিল্টন

“এটাই হয়ত আমার শেষ বার্তা, আজ থেকে বাংলাদেশ স্বাধীন। আমি বাংলাদেশের মানুষকে আহ্বান জানাই, আপনারা যেখানেই থাকুন, আপনাদের সর্বস্ব দিয়ে দখলদার সেনাবাহিনীর বিরুদ্ধে শেষ পর্যন্ত প্রতিরোধ চালিয়ে যান। বাংলাদেশের মাটি থেকে সর্বশেষ পাকিস্তানি সৈন্যটিকে উত্খাত করা এবং চূড়ান্ত বিজয় অর্জনের আগ পর্যন্ত আপনাদের যুদ্ধ অব্যাহত থাকুক” – বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

“স্বাধীনতা একটি সুযোগর নাম যার মাধ্যমে আমরা যা কখনই হতে পারার কল্পনা করতে পারি না তা হতে পারি।” – ড্যানিয়েল যে ব্রুস্টিন

“স্বাধীনতা ছাড়া একটি জীবন মানে আত্মা ছাড়া শরীর।” – কাহলিল জিব্রান

স্বাধীনতার জন্য লড়াই করে মৃত্যু বরণ করা পরাধীনতায় সারাজীবন কাটানোর থেকে অনেক ভালো। – বব মার্লে

“ ব্যক্তি জন্ম নেয় এক মুষ্টি ধুলি থেকে সরল দীন, ব্যক্তির অন্তর থেকে জন্ম নেয় এক জাতি। ” – আল্লামা ইকবাল

“ আমি একটি স্বাধীন দেশের নাগরিক এর চাইতে বড় গৌরব আর কিসে হতে পারে ?” – জে. আর লাওয়েল

“নিজের দেশকে ভালোবাসা যদি অপরাধ হয়, তাহলে আমি অপরাধী।” – ঋষি অরবিন্দ ঘোষ

“একটি দেশের মহানতা এবং নৈতিক প্রগতি এই বিষয়ে মাপা যেতে পারে যে সেই দেশে জন্তু-জানোয়ার দের সাথে কি রকম ব্যবহার করা হয়।” – মহাত্মা গান্ধী

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button