ক্রিকেট

বাংলাদেশ বনাম ভারত সিরিজ ডিসেম্বর ২০২৪ সরাসরি, সময়সূচ্‌ ফিক্সার [Ind vs ban Live]

টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ শেষ হওয়ার পর প্রথমবারের মতো বাংলাদেশ সফর করতে আসছে ভারত ক্রিকেট দল। ওয়ান ডে এবং টেস্ট খেলা দিয়ে সাজানো হয়েছে এবারের ভারতের বাংলাদেশ সফর। বাংলাদেশ বনাম ভারত সিরিজ ডিসেম্বর ২০২৪ সময়সূচী, ফিক্সচার, লাইভ টিভি চ্যানেল নিয়ে বিস্তারিত তথ্য আলোচনা করতে যাচ্ছি আজকের সম্পূর্ণ নিবন্ধজুড়ে। বাংলাদেশ কিংবা ভারতের ক্রিকেট খেলা উপভোগ করেন এরকম দর্শকগণ খুব সহজেই আমার নিবন্ধ থেকে বাংলাদেশ বনাম ভারত সিরিজ ডিসেম্বর ২০২৪ এর সময়সূচি জানতে পারবেন সেই সাথে লাইভ টিভি চ্যানেল সম্পর্কে ধারণা পাবেন। চলো তাহলে দেখে আসা যাক বাংলাদেশ বনাম ভারত সিরিজ ডিসেম্বর ২০২৪ এর সময়সূচি ফিক্সার এবং লাইভ টিভি চ্যানেল।

বাংলাদেশ বনাম ভারত সিরিজ ডিসেম্বর ২০২৪ সময়সূচী

তিনটি ওয়ানডে এবং দুটি টেস্ট ম্যাচ খেলতে ইতিমধ্যেই বাংলাদেশে চলে এসেছে ভারত ক্রিকেট দল। ওয়ান ডে এবং টেস্ট মিলিয়ে ভারতের সম্পূর্ণ কোন সিরিজ এর আগে বাংলাদেশে সম্পন্ন হয়েছিল ৭ বছর আগে। দীর্ঘদিন পর এই দুই দলের মুখোমুখি লড়াই নিয়ে তাইতো বাংলাদেশ এবং ভারতবাসীর মধ্যে তুমুল আগ্রহ দেখা যাচ্ছে। আগামী ৪ ডিসেম্বর শুরু হবে সিরিজের প্রথম ওয়ান ডে এবং শেষ হবে আগামী ২৬ ডিসেম্বর। ডিসেম্বর ২২ এর বাংলাদেশ বনাম ভারত খেলা গুলো দর্শকের কাছে দারুন জনপ্রিয়তা অর্জন করতে পারবে বলে ধারণা করা হচ্ছে। আজকে নিবন্ধে আপনারা বাংলাদেশ বনাম ভারত সিরিজের সময়সূচি জানতে পারবেন।

বাংলাদেশ বনাম ভারত ওয়ানডে ম্যাচ সময়সূচী ডিসেম্বর ২০২৪

তিনটি ওয়ান ডে ম্যাচ খেলার জন্য ইতিমধ্যেই সময়সূচি এবং squad ঘোষণা করেছে বাংলাদেশ এবং ভারত উভয় ক্রিকেট দল। আগামী ৪ ডিসেম্বর দুপুর বারোটায় মিরপুর স্টেডিয়ামে প্রথম ওয়ানডেতে মুখোমুখি হবে বাংলাদেশ বনাম ভারত ক্রিকেট দল। দ্বিতীয় ওয়ানডে অনুষ্ঠিত হবে ৭ ডিসেম্বর দুপুর বারোটায় এবং খেলাটি অনুষ্ঠিত হবে মিরপুর স্টেডিয়ামে। সর্বশেষ তৃতীয় ওয়ানডেতে ১০ ডিসেম্বর দুপুর ১২ টায় চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে পরস্পর পরস্পরের মোকাবেলা করবে। খেলা তিনটি সরাসরি বিভিন্ন টিভি চ্যানেল এবং অনলাইন মাধ্যমে সম্প্রচার করা হবে।

বাংলাদেশ বনাম ভারত সিরিজ ২০২৪ টেস্ট ম্যাচের সময়সূচী

তিনটি ওয়ানডে শেষে বাংলাদেশ এবং ভারত দুটি টেস্ট ম্যাচে পরস্পরের মোকাবেলা করবে। দীর্ঘদিন পর ভারত এবং বাংলাদেশ টেস্ট ম্যাচ মোকাবেলা করবে যা পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা ভারত এবং তলানিতে থাকা বাংলাদেশের মধ্যে সংঘটিত হবে। আপনারা অবগত আছেন বাংলাদেশ টেস্ট রেংকিংয়ে পয়েন্ট টেবিল এর তলানিতে রয়েছে। দীর্ঘদিন টেস্ট ফরম্যাটে খেলেও বাংলাদেশের অগ্রসর খুব একটা চোখে পড়ার মতো লক্ষ করা যায়নি। ভারতের বিপক্ষে এবারের সিরিজে কতটুকু নিজেদের প্রমাণ দিতে পারে তা নিয়ে রয়েছে তীব্র আগ্রহ। দুইটি টেস্ট ম্যাচের প্রথম টেস্ট শুরু হবে ১৪ ডিসেম্বর সকাল 9 টা 30 মিনিটে এবং খেলাটি অনুষ্ঠিত হবে মিরপুর স্টেডিয়ামে। প্রথম টেস্ট ম্যাচ শেষ হবে ১৮ ডিসেম্বর। দ্বিতীয় টেস্ট ম্যাচ চলবে ২২ ডিসেম্বর সকাল 9 টা 30 মিনিট হতে ২৬ ডিসেম্বর পর্যন্ত এবং খেলাটি অনুষ্ঠিত হবে মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে।

Bangladesh vs India Series December ২০২৩
Bangladesh vs India Series December ২০২৪

বাংলাদেশ বনাম ভারত সিরিজ ২০২৪ বাংলাদেশ স্কোয়াড

নানান নাটকীয়তার পর বাংলাদেশ ক্রিকেট দলে নির্দিষ্ট কোন স্কোয়াড নির্ধারণ করা সম্ভব হচ্ছে না দীর্ঘদিন ধরে। অনেক পরীক্ষা নিরীক্ষার পর সর্বশেষ একটি স্কোয়াড ঘোষণা করেছে বিসিবি। এবারের ভারত সিরিজে ওয়ানডে স্কোয়াড হিসেবে ১৬ জন সদস্যকে অন্তর্ভুক্ত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। দেখে নেয়া যাক কে কে থাকছে স্কোয়াডে-

  1. তামিম ইকবাল (অধিনায়ক),
  2. লিটন দাস,
  3. এনামুল হক,
  4. সাকিব আল হাসান,
  5. মুশফিকুর রহিম,
  6. তাসকিন আহমেদ,
  7. হাসান মাহমুদ,
  8. এবাদত হোসেন,
  9. নাসুম আহমেদ,
  10. মাহমুদউল্লাহ রিয়াদ,
  11. আফিফ হোসেন,
  12. ইয়াসির আলী,
  13. মেহেদী হাসান মিরাজ,
  14. মুস্তাফিজুর রহমান,
  15. নাজমুল হোসেন,
  16. নুরুল হাসান।

বাংলাদেশ বনাম ভারত সিরিজ ২০২৪ ভারতের স্কোয়াড

ভারতের তুলনায় তুলনামূলক ছোট এবং কম শক্তিশালী দল হিসেবে পরিচিত বাংলাদেশ ক্রিকেট দল। বাংলাদেশের সাথে ভারতের খেলাগুলো বেশ রোমাঞ্চকর এবং টানটান উত্তেজনা পূর্ণ হয়ে থাকে তাইতো বাংলাদেশ বনাম ভারতের খেলা গুলোতে দর্শকের প্রচুর আগ্রহ লক্ষ্য করা যায়। ছোট দল বাংলাদেশ মাঝে মাঝেই ভারতকে নাকানি চুবানি খাওয়াতে অভ্যস্ত তাইতো বাংলাদেশের স্কোয়াড কে কোনভাবেই হেলা করে দেখছেন না ভারত ক্রিকেট দল। তাইতো পূর্ণ শক্তির একটি স্কোয়াড পাঠিয়েছে বাংলাদেশে। চলুন দেখে নেই কে কে থাকছে ভারতের স্কোয়াডে-

  1. রোহিত শর্মা (অধিনায়ক),
  2. কেএল রাহুল,
  3. শিখর ধাওয়ান,
  4. বিরাট কোহলি,
  5. রজত পতিদার,
  6. শাহবাজ আহমেদ,
  7. অক্ষর প্যাটেল,
  8. ওয়াশিংটন সুন্দর,
  9. শার্দুল ঠাকুর,
  10. মোহাম্মদ শামি,
  11. মোহম্মদ সিরাজ,
  12. শ্রেয়াস আইয়ার,
  13. রাহুল ত্রিপাঠি,
  14. রিশভ পন্ত (উইকেটরক্ষক),
  15. ইশান কিশান (উইকেটরক্ষক),
  16. দীপক চাহার,
  17. কুলদীপ সেন।

বাংলাদেশ বনাম ভারত সিরিজ ২০২৪ সরাসরি টিভি চ্যানেল

বাংলাদেশ ও ভারতের মাঝে শুরু হতে যাওয়া ওয়ানডে ও টেস্ট সিরিজের খেলা গুলো দেখা যাবে একাধিক টিভি চ্যানেলে সেই সাথে অ্যাপসের মাধ্যমে। বাংলাদেশের অন্তর্গত টি স্পোর্টস এবং গাজী টিভিতে সরাসরি সম্প্রচারিত হবে সবগুলো খেলা। এছাড়া বাংলাদেশের জাতীয় টেলিভিশন বিটিভিতেও সম্প্রচার করা হবে বলে জানা গেছে। এছাড়াও সবগুলো খেলা দেখা যাবে রবি র স্বত্বাধিকারী rabbitholebd এবং বাংলালিংকের স্বত্বাধিকারী toffee অ্যাপের মাধ্যমে।

বাংলাদেশ বনাম ভারত সিরিজ ডিসেম্বর ২০২৪ শুরু হতে যাচ্ছে ৪ ডিসেম্বর থেকে। সিরিজের ওয়ান ডে এবং টেস্ট খেলা গুলো কবে কবে এবং কোথায় অনুষ্ঠিত হবে তা নিয়ে বিস্তারিত তথ্য এবং সময়সূচি তুলে ধরেছি। কোনরকম জিজ্ঞাসা থাকলে কমেন্টে লিখতে ভুলবেন না।

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button