রমজান ক্যালেন্ডার

বাংলাদেশ সেহরি ও ইফতারের সময়সূচী ২০২৪ (রমজান ক্যালেন্ডার)

সম্মানিত মুসলিম জনতা, আচ্ছালামু আলাইকুম! আজকের এই নিবন্ধে আমরা বাংলাদেশের সেহেরী ও ইফতারের সময়সূচী ২০২৪ আলোচনা করব। আপনি যদি সেহরী ও ইফতারের সময়সূচি ২০২৪ অনলাইনে অনুসন্ধান করেন তাহলে এই নিবন্ধে আপনাকে স্বাগতম। রমজান মাস পুরো বছরের সবচেয়ে পবিত্র মাস। সিয়াম সাধনার এই মাসে পবিত্র কোরআন নাজিল হয়েছিল। তাই মুসলিম ভাইবোনেরা প্রতিবছর পবিত্র রমজান মাসে সিয়াম সাধনা করে।

সেহরি ও ইফতারের সময়সূচী ২০২৪

রমজান আরবি বর্ষ পঞ্জিকা অনুসারে এটি নবম মাস। অর্থাৎ আরবি বছরের নবম মাস হল রমযান। এ মাসে পবিত্র সিয়াম সাধনা করা হয়। প্রত্যেক প্রাপ্তবয়স্ক মুসলিমগণ এই মাসে রোজা দিয়ে থাকে।
রোজা বা সাওম হল সুবহে সাদিক থেকে সুর্যাস্ত পর্যন্ত সকল প্রকার পানাহার, পঞ্চইন্দ্রিয়ের দ্বারা গুনাহের কাজ এবং (স্বামী-স্ত্রীর ক্ষেত্রে) যৌনসংগম থেকে বিরত থাকা। এ মাসে মুসলিমগণ অধিক ইবাদত করে থাকেন। কারণ অন্য মাসের তুলনায় এ মাসে ইবাদতের সওয়াব বহুগুণে বাড়িয়ে দেওয়া হয়।

যেহেতু রোজা সূর্য উদয় হতে সূর্যাস্ত পর্যন্ত দিতে হয় তাই রমজান মাসে সেহরি এবং ইফতারের সময়সূচি জানাটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সেহেরী সূর্য উদয়ের পূর্বেই খাওয়াকে বলে। ইফতার হল সূর্য ডোবার সাথে সাথেই কিছু পানীয় আহার করা।তাই আজকের এই নিবন্ধে আমরা সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪ তুলে ধরেছি।

বাংলাদেশ সেহরি ও ইফতারের সময়সূচী ২০২৪

রমজান মাসের সিয়াম সাধনার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ যে বিষয়টি সবার আগে নজর দেওয়া প্রয়োজন সেটি হল সেহরি এবং ইফতারের সময়সূচি। কারণ রমজানের রোজা রাখার পূর্ব সত্য হলো সময়মতো চেহেরি এবং ইফতার শেষ করা। তাই রমজান মাসের সেহরি এবং ইফতারের সময়সূচি সকলের নিকট থাকাটা অত্যন্ত জরুরী। আমরা এই নিবন্ধে বাংলাদেশের সেহরি ও ইফতারের সময়সূচী ২০২৪ খুব সুন্দর ভাবে তুলে ধরব। আপনি চাইলে এই নিবন্ধটি আপনার ফোনে সেভ করে রাখতে পারবেন এবং যখন ইচ্ছা তখন সেহরি ইফতারের সময়সূচি হাতের নাগালে পেয়ে যাবেন।

সেহরী ও ইফতারের আজকের সময়সূচী ২০২৪

রোজা রাখতে হলে সর্বপ্রথম যে বিষয়টি মাথায় রাখা দরকার সেটি হলো ঠিক সময়মতো চেহেরি সম্পন্ন করা। পৃথিবীর আর্নিক গতি এবং বার্ষিক গতির ফলে প্রতিদিন দৈর্ঘ্য পরিবর্তন হয়। ফলে প্রতিদিন সেহরি এবং ইফতারের সময়সূচি পরিবর্তিত হয়। রোজা রাখতে হলে প্রতিদিনের সময়সূচি অনুযায়ী রোজা রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ ব্যাপার। আপনি যাতে খুব সহজে হাতে নিকটেই পবিত্র রমজানের সময়সূচী পেয়ে যান সেই জন্য আজকের এই নিবন্ধে আমরা বাংলাদেশের পবিত্র রমজানের সময়সূচী তুলে ধরেছি। এই নিবন্ধে আমরা বাংলাদেশের 64 টি জেলার সেহরী এবং ইফতারের সময়সূচি তুলে ধরব। নির্দিষ্ট জেলার লিঙ্কে ঢুকে সেই জেলার সেহরি এবং ইফতারের সময়সূচি সবার আগে দেখে নিতে পারবেন।

রমজান এপ্রিল/মে বার সাহরীর সতর্কতামূলক
শেষ সময়
ফজরের ওয়াক্ত
শুরু
ইফতারের
সময়
রহমতের ১০ দিন
০১ ১২ মার্চ মঙ্গল ৪:৫১ am ৪:৫৭ am ৬:১০ pm
০২ ১৩ মার্চ বুধ ৪:৫০ am ৪:৫৬ am ৬:১০ pm
০৩ ১৪ মার্চ বৃহস্পতি ৪:৪৯ am ৪:৫৫ am ৬:১১ pm
০৪ ১৫ মার্চ শুক্র ৪:৪৮ am ৪:৫৪ am ৬:১১ pm
০৫ ১৬ মার্চ শনি ৪:৪৭ am ৪:৫৩ am ৬:১২ pm
০৬ ১৭ মার্চ রবি ৪:৪৬ am ৪:৫২ am ৬:১২ pm
০৭ ১৮ মার্চ সোম ৪:৪৫ am ৪:৫১ am ৬:১২ pm
০৮ ১৯ মার্চ মঙ্গল ৪:৪৪ am ৪:৫০ am ৬:১৩ pm
০৯ ২০ মার্চ বুধ ৪:৪৩ am ৪:৪৯ am ৬:১৩ pm
১০ ২১ মার্চ বৃহস্পতি ৪:৪২ am ৪:৪৮ am ৬:১৩ pm
মাগফিরাতের ১০ দিন
১১ ২২ মার্চ শুক্র ৪:৪১ am ৪:৪৭ am ৬:১৪ pm
১২ ২৩ মার্চ শনি ৪:৪০ am ৪:৪৬ am ৬:১৪ pm
১৩ ২৪ মার্চ রবি ৪:৩৯ am ৪:৪৫ am ৬:১৪ pm
১৪ ২৫ মার্চ সোম ৪:৩৮ am ৪:৪৪ am ৬:১৫ pm
১৫ ২৬ মার্চ মঙ্গল ৪:৩৬ am ৪:৪২ am ৬:১৫ pm
১৬ ২৭ মার্চ বুধ ৪:৩৫ am ৪:৪১ am ৬:১৬ pm
১৭ ২৮ মার্চ বৃহস্পতি ৪:৩৪ am ৪:৪০ am ৬:১৬ pm
১৮ ২৯ মার্চ শুক্র ৪:৩৩ am ৪:৩৯ am ৬:১৭ pm
১৯ ৩০ মার্চ শনি ৪:৩১ am ৪:৩৭ am ৬:১৭ pm
২০ ৩১ মার্চ রবি ৪:৩০ am ৪:৩৬ am ৬:১৮ pm
নাজাতের ১০ দিন
২১ ০১ এপ্রিল সোম ৪:২৯ am ৪:৩৫ am ৬:১৮ pm
২২ ০২ এপ্রিল মঙ্গল ৪:২৮ am ৪:৩৪ am ৬:১৯ pm
২৩ ০৩ এপ্রিল বুধ ৪:২৭ am ৪:৩৩ am ৬:১৯ pm
২৪ ০৪ এপ্রিল বৃহস্পতি ৪:২৬ am ৪:৩২ am ৬:১৯ pm
২৫ ০৫ এপ্রিল শুক্র ৪:২৪ am ৪:৩০ am ৬:২০ pm
২৬ ০৬ এপ্রিল শনি ৪:২৪ am ৪:৩০ am ৬:২০ pm
২৭ ০৭ এপ্রিল রবি ৪:২৩ am ৪:২৯ am ৬:২১ pm
২৮ ০৮ এপ্রিল সোম ৪:২২ am ৪:২৮ am ৬:২১ pm
২৯ ০৯ এপ্রিল মঙ্গল ৪:২১ am ৪:২৭ am ৬:২১ pm
৩০ ১০ এপ্রিল বুধ ৪:২০ am ৪:২৬ am ৬:২২ pm

সেহরী ও ইফতারের সময়সূচি ঢাকা

আমরা এই নিবন্ধে সেহরী এবং ইফতারের সময়সূচি ঢাকা জেলার তুলে ধরব। ঢাকা জেলায় সেহেরি এবং ইফতারের সময়সূচি খুব সুন্দর ভাবে তুলে ধরেছি। আপনি চাইলে আমাদের নিবন্ধের এই অংশটি থেকে ছবিটি ডাউনলোড করে নিতে পারবেন। এছাড়াও আমরা পূর্বেই বলেছি এই অংশে আমি বাংলাদেশের 64 টি জেলার সেহরি এবং ইফতারের সময়সূচি ২০২৪ তুলে ধরব।

রমজান ক্যালেন্ডার ২০২৪- ঢাকা

 

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button