উক্তিস্টাটাস

বান্ধবী নিয়ে উক্তি, মনীষীদের বাণী এবং স্ট্যাটাস

প্রিয় ভিউয়ার্স আপনাদেরকে আমাদের পেজে স্বাগতম। বান্ধবী হচ্ছে একজন সঙ্গের সাথী। একজন বান্ধবী বোনের মতো বিপদে-আপদে পাশে থাকে। বান্ধবী এ কথাটির ভিতরে কতটা ভালোবাসা, দায়িত্ব, কর্তব্য জড়িয়ে আছে তা ভাষা দিয়ে প্রকাশ করা যাবে না। বান্ধবী মানেই আত্মার সাথে মিল রয়েছে উভয় উভয়ের প্রতি। আজ আমরা আপনাদের মাঝে এমন একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি। পোস্টটি হচ্ছে বান্ধবী নিয়ে উক্তি ,ছন্দ এবং স্ট্যাটাস এ সম্পর্কে আজ আমরা আপনাদের শেয়ার করতে এসেছি। আশা করব, আমাদের দেওয়া পোস্টটি আপনাদের ভালো লাগবে। যখন আমরা মানুষেরা পৃথিবীতে জন্মগ্রহণ করি। তখন থেকেই আমাদের চলার পথে বান্ধবীর প্রয়োজন হয়।

আর সেই ছোট থেকে খেলার সাথী হয় বান্ধবী। আর যখন স্কুলে ভর্তি হই তখন ও আমাদের বান্ধবী সাথে মিশতে হয়। আবার যখন স্কুল শেষ করে কলেজ জীবনে ফিরে যায় তখনও আমাদের চলার পথে বান্ধবী চলে আসে। আবার যখন ভার্সিটি লাইফে চলে যায় তখনও আমাদের চলার পথে বান্ধবী সাথে পরিচিত হতে হয়। আবার যখন চাকরি জীবনে ফিরে আসি তখন ও ঠিক একই ভাবে অনেক বান্ধবীর সাথে পরিচয় হয় এবং বন্ধুত্ব সৃষ্টি হয়। এভাবে পর্যায়ক্রমে চলার পথে ধাপে ধাপে বান্ধবী এর সাথে আমাদের পরিচয় হয় এবং বান্ধবী সাথে মিশতে হয়। আর এইসব বান্ধবীরা আমাদের বিপদে আপদে সর্বদা পাশে থাকে। তাই এদের সাথে সর্বদা আমাদের ভালো সম্পর্ক বজায় রাখার কর্তব্য।

বান্ধবী নিয়ে উক্তি

বান্ধবী হচ্ছে এমন একটি মধুর সম্পর্ক। তার সাথে আমরা সকলেই আমাদের জীবনের সব সুখ দুঃখের কথা শেয়ার করতে পারি। আর মনের কথা শেয়ার করার জন্য বান্ধবীর প্রয়োজন হয়। কেননা এমন কিছু কথা আছে যে, কথাগুলো বান্ধবী ছাড়া অন্য কাউকে শেয়ার করা যায় না। মনের সকল সুখ, দুঃখ, আবেগ, অনুভূতিগুলো প্রকাশ করার একমাত্র জায়গা হচ্ছে বান্ধবী। বান্ধবী এই সম্পর্ক তৈরি হয় বিশ্বাসের উপর ভিত্তি করে। একজন প্রকৃত বান্ধবী মানুষের জীবনে স্বাধীনতার বার্তা বাহক হয়ে আসতে পারে।

  • ❝আমার সব থেকে সেরা বন্ধু সে-ই, যে আমার থেকে সেরাটা বের করে আনতে পারে।❞

– হেনরি ফোর্ড

  •  ❝সত্যিকারের বন্ধুত্ব হচ্ছে সুস্বাস্থ্যের মতো, একবার হারিয়ে গেলে তার মূল্য বোঝা যায়।❞ 

– চার্লস কালেব কল্টন

  •  ❝ সত্যিকারের বন্ধু পাশে থাকলে কোনকিছুকে আর ভয় লাগে না।❞

– বিল ওয়াটারসন

  •   ❝এমন একদল বন্ধুর সন্ধান করুন যারা আপনাকে চ্যালেঞ্জ জানায় এবং অনুপ্রাণিত করে; তাদের সাথে প্রচুর সময় ব্যয় করুন এবং এটি আপনার জীবন বদলে দেবে।❞

– অ্যামি পোহলার

  • ❝যখন আপনার পাশে সঠিক বন্ধু থাকে সমর্থন করার জন্যে তখন যেকোনো কিছুই সম্ভব। ❞ 

– মিস্টি কোপল্যান্ড

  •   ❝জীবনের সব থেকে বড় উপহার হলো বন্ধুত্ব এবং এটি আমি পেয়ে গেছি।❞

– হুবার্ট  এইচ  হামফ্রে

  •   ❝আপনি যখন কোনো  জড়িয়ে কেলেঙ্কারীতে পড়বেন তখন আপনার প্রকৃত বন্ধু কারা তা খুঁজে পাবেন।❞

– এলিজাবেথ টেইলর

এজন্য মনে হয় বান্ধবী এত প্রিয় হয়। বান্ধবীর সম্পর্ক মৃত্যু পর্যন্ত টিকে থাকতে পারে। দেখবেন ,আপনার কোন অনুষ্ঠানে যদি বান্ধবী না থাকে। তবে সে অনুষ্ঠানে কোন আনন্দই সম্পূর্ণ হবে বলে আপনার কাছে মনে হবে না। ভ্রমণ প্রিয় মানুষের কাছে তবে সেই ভ্রমণ উপভোগ করতে হলে একজন বান্ধবী থাকতে হবে আপনার সাথে। যার জীবনে একজন প্রকৃত ভালো বান্ধবী নেই। তার জীবন মরুভূমির মতো হয়। একজন প্রকৃত বান্ধবী আপনাকে চেনার ক্ষমতা রাখে।

বান্ধবী নিয়ে মনীষীদের বাণী

বান্ধবী নিয়ে মনীষীরা বিভিন্ন বাণী প্রদান করে গিয়েছেন। সে সম্পর্কে আজ আপনাদের সামনে আলোচনা করতে এসেছি। আমরা চেষ্টা করব, বান্ধবী নিয়ে বিভিন্ন মনীষীদের যে বাণী সেগুলো আপনাদের মাঝে প্রদান করার। মানুষের জীবনে একটিমাত্র বান্ধবী যথেষ্ট। আর সেই বান্ধবী যদি হয় আপনার খুবই প্রিয় ও কাছের। বান্ধবীর সম্পর্ক পৃথিবীর একমাত্র নিরাপদ স্থান। সেখানে কোন কিছু লুকিয়ে রাখতে হয় না আপনাকে। সেই বহু বছর থেকেই বন্ধু-বান্ধবী এর সম্পর্কে নিয়ে ব্যাপক বলা হয়েছে থাকে সমাজে। মানুষের জীবনে একাধিকবার প্রেম-ভালোবাসা আসতে পারে।

কিন্তু একজন প্রকৃত বন্ধু বা বান্ধবীর সম্পর্কে কখনো বদলায় না। একই থাকে সারাটি জীবন সম্পর্কটি। একজন সত্যিকারের বন্ধু তোমাকে নিয়ে যাবে সামনের দিকে।আর বান্ধবীর সম্পর্কের মাঝে একবার অবিশ্বাস আসলে আর কোনদিন সে সম্পর্ক বিশ্বস্ততার পরিপূর্ণ হয় না। তাই বিশ্বাস বজায় রেখে সম্পর্কে একটু সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে হবে। মনে রাখবে ,এমন কোন কথা হাসি বা ঠাট্টার মাধ্যমে বলবেনা বান্ধবীকে যেন সে তার মনে আঘাত পেতে পারে। একটি বই হচ্ছে ১০০ টি বন্ধুর সমান আর একজন ভালো বন্ধু হচ্ছে পুরো লাইব্রেরী সমান।

  • ❝বন্ধুত্ব এমন এক সিমেন্ট যা  বিশ্বকে একত্রে ধরে রাখতে পারে।❞

– উড্রো উইলসন

  •   ❝বন্ধুত্ব এমন এক সোনালি সুতো যা হৃদয়কে আবদ্ধ করে।❞

– জন এভেলিন

  •  ❝প্রকৃত বন্ধুত্বের চেয়ে মূল্যবান এই পৃথিবীতে আর কিছুই নেই।❞

– টমাস অ্যাকুইনাস

  •   ❝বন্ধুত্ব ব্যাখ্যা করা বিশ্বের সবচেয়ে কঠিন জিনিস। এটি স্কুলে শেখার কিছু নয়। আপনি যদি বন্ধুত্বের অর্থ না শিখে থাকেন তবে আপনি সত্যিই কিছুই শিখেননি।❞

– মোহাম্মদ আলি

  •  ❝বন্ধুত্ব হচ্ছে আশ্রয়দাতা গাছের মতো।❞

– স্যামুয়েল টেইলর কলেরিজ

বান্ধবী নিয়ে স্ট্যাটাস

আমরা অনেকেই সোশ্যাল মিডিয়ায় বান্ধবী নিয়ে স্ট্যাটাস প্রদান করে থাকি। বিশেষ করে তাদের জন্যই আমাদের এই পোস্টটি। বান্ধবী নিয়ে স্ট্যাটাস অনেকেই খুঁজে থাকেন। তবে বলব আপনি সঠিক পেজে অবস্থান করেছেন। এক্ষেত্রে আমরা আপনাদের বান্ধবী নিয়ে স্ট্যাটাস দিয়ে সহযোগিতা করতে পারি।সেগুলো আপনারা নিঃসন্দে সোশ্যাল মিডিয়া শেয়ার করতে পারেন। আর আপনার বান্ধবীকে চমকে দিতে পারেন। যখনই আপনি আপনার বান্ধবী সম্পর্কে একটি পোস্ট শেয়ার করবেন।

তখনই আপনার বান্ধবী পোস্টটি পেয়ে আপনার উপর অনেক বেশি খুশি হয়ে যাবে। সে খুশি হয়তো বা আপনি হাজার টাকা দিয়েও কিনতে পারবেন না। বান্ধবীকে খুশি করার জন্য অনেক বেশি কিছুর প্রয়োজন হয় না। ছোট ছোট ভালোবাসা ,আবেগ, অনুভূতিগুলো বুঝে বান্ধবীর অজান্তে সারপ্রাইজ দিতে হয়। তবে সে বান্ধবী আপনার প্রতি অনেক বেশি ভালোবাসা জন্ম নেয়। বন্ধুত্ব হচ্ছে সেই গাছ যে গাছ পুরোটাই উপকারী। আপনারা নিঃসন্দেহে আপনার মনে অনুভূতি গুলো শেয়ার করতে পারেন কোন দ্বিধা দ্বন্দ্ব থাকে না শেয়ার করার জন্য।

সর্বশেষে বলতে চাচ্ছি যে, এতক্ষন আমাদের সঙ্গে থাকার জন্য আপনাদের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। আপনারা আপনাদের মূল্যবান সময় আমাদের জন্য দেয়ার জন্য ধন্যবাদ।আমরা চেষ্টা করেছি, আপনাদের সামনে তুলে ধরার জন্য বান্ধবী নিয়ে উক্তি ,মনীষীদের বাণী এবং স্ট্যাটাস। জানিনা কতটুকু দিতে পারছি। তবে ভুল ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন। আজ আর নয় আবার অন্য কোনদিন অন্য কোন পোস্টে আপনাদের সঙ্গে দেখা হবে।সেই পর্যন্ত আপনারা সবাই ভাল থাকবেন ,সুস্থ থাকবেন ,আপনাদের দীর্ঘায়ু কামনা করছি ,আল্লাহ হাফেজ।

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button