টিপস

বিকাশ বিনিময় কি? বিনিময় কিভাবে কাজ করে, বিনিময় অ্যাকাউন্ট খোলার নিয়ম

দেশের ব্যাংকিং খাতকে আরো একধাপ এগিয়ে নেওয়ার জন্য চালু হলো বিনিময়ে। বর্তমান সময়ে অনেকেই বিনিময় বিকাশ লিখে অনলাইনে অনুসন্ধান করছেন? বিনিময় বিকাশ কি? এটি কিভাবে কাজ করে ? কিভাবে রেজিস্ট্রেশন করবেন এ সমস্ত বিষয় নিয়ে আজকের এই অনুষ্ঠানে আমরা আলোচনা করতে যাচ্ছি। তাই বিনিময়ে বিচার সম্পর্কে বিস্তারিত তথ্য ও জানার জন্য আমার এই অনুচ্ছেটি আপনাকে বিভিন্ন ভাবে সাহায্য করতে পারে।

বিনিময়ে এমন একটি ব্যাংকিং সিস্টেম যেটির মাধ্যমে আপনার প্রচলিত যে কোন ব্যাংক একাউন্ট থেকে অন্য কোন ব্যাংক একাউন্টে টাকা পাঠানো কিংবা লেনদেন করতে পারবেন। এর আওতায় আপনি মোবাইল ব্যাংকিং যেমন বিকাশ কিংবা রকেট হতে টাকা লেনদেন করতে পারবেন। যেমন ধরুন আপনার একাউন্টে বিকাশে টাকা আছে সেই টাকা আপনি আপনার বন্ধুকে রকেটে পাঠিয়ে দিতে পারবেন।

আবার ধরুন আপনার সোনালী ব্যাংক একাউন্টে টাকা আছে। কোন কারণে আপনার বন্ধুকে টাকা পাঠাবেন। কিন্তু আপনার বন্ধুর সোনালী ব্যাংকের অ্যাকাউন্ট নাই। আপনার বন্ধুর ইসলামী ব্যাংক একাউন্ট আছে। বিনিময় সেবার মাধ্যমে আপনার সোনালী ব্যাংক হতে টাকা ইসলামী ব্যাংক একাউন্টে পাঠিয়ে দিতে পারবেন।

এই সেবা প্রদান করতে এখনই সব ব্যাংকে যুক্ত করা হয়নি। শুরুতে ব্রাক ব্যাংক ইসলামী ব্যাংক সোনালী ব্যাংক ইনস্ট্যান্ট ব্যাংক মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক পূবালী ব্যাংক ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক আল আরাফা ইসলামী ব্যাংক ডাচ বাংলা ব্যাংক এই সেবায় যুক্ত হয়েছেন। পর্যায়ক্রমে বাংলাদেশের অন্যান্য ব্যাংকগুলোকে এই সেবায় যুক্ত করা হবে।

বিনিময় অ্যাকাউন্ট খোলার নিয়ম

খুব সহজেই বিনিময় একাউন্ট খোলা যাচ্ছে। ঘরে বসে বিনিময়ে একাউন্ট খুলতে পারবেন। এর জন্য আপনি দুইটি পদ্ধতি বেছে নিতে পারেন। বিকাশের মাধ্যমে বিনিময় একাউন্ট খুলতে পারেন অথবা রকেট একাউন্টের মাধ্যমে বিনিময়ে অ্যাকাউন্ট খুলতে পারবেন।

ধরুন আপনি বিকাশ থেকে বিনিময় একাউন্ট খুলবেন। সেক্ষেত্রে সর্বপ্রথম আপনাকে বিকাশ অ্যাপসে যেতে হবে। এখানে উল্লেখ্য যে সর্বশেষ বিকাশ অ্যাপসের যে ভার্সনটি প্লে স্টোর পাওয়া যাচ্ছে সেটি আপডেট করে নিতে হবে।

  • বিকাশ অ্যাপস এ লগইন করে প্রবেশ করার পর একটু নিচের দিকে আসবেন।
  • সেখানে বিনিময় নামক একটি অপশন দেখতে পারবেন।
  • বিনিময় অপশনটিতে ক্লিক করলে রেজিস্ট্রেশন করতে বলা হবে।
  • আপনার প্রয়োজনীয় তথ্য দিয়ে রেজিস্ট্রেশন সম্পন্ন করবেন।
  • রেজিস্ট্রেশন করার সময় টিন সার্টিফিকেট এর নাম্বার চাইবে। টিম সার্টিফিকেটের নাম্বার ব্যবহারের ক্ষেত্রে সতর্ক হোন। আপাতত ভুয়া টিম সার্টিফিকেট নাম্বার দিয়ে এ কাজ চালিয়ে নিতে পারবেন।
  • এরপর ৬ ডিজিটের নাম্বার দিয়ে সাবমিট করলেই আপনার বিনিময়ে অ্যাকাউন্ট চালু হয়ে যাবে।
  • বিনিময় ইউজার আইডি খোলা শেষ। প্রতিটা MFS অথবা ব্যাংক একাউন্ট এর জন্যে আলাদা আলাদা বিনিময় আইডি খুলতে হবে। এটি কিছু ইমেইল আইডি’র মত দেখতে হবে।
  • সেলফিনে ঢুকে ফান্ড ট্রান্সফার অপশন থেকে ইসলামি ব্যাংকের জন্যে একটি বিনিময় একাউন্ট খুলে নিন। বিনিময় আইডি টু বিনিময় আইডি লেনদেন হবে।
  • বিকাশে আবার বিনিময় অপশনে ক্লিক করুন।
  • Direct Pay তে ক্লিক করুন এবং এমাউন্ট, রেফারেন্স দিয়ে যে একাউন্টে সেন্ড করবেন সেই বিনিময় আইডি দিয়ে পিন দিয়ে কনফার্ম করুন।
  • বিকাশ লেনদেনে গেলে লেনদেন সম্পর্কিত তথ্য বা প্রমানক দেখতে পারবেন।

বিনিময় কি কাজে ব্যবহার করা যাবে

ধরুন আপনি আপনার বিকাশ একাউন্ট থেকে রকেট একাউন্টে টাকা পাঠাতে চাচ্ছেন। কিংবা আপনি আপনার বন্ধুকে বিকাশ হতে রকেটে টাকা পাঠাতে চাচ্ছেন। এই ক্ষেত্রে বিনিময়ে অ্যাপসটি আপনাকে সাহায্য করবে। এতদিন কোনভাবেই বিকাশ থেকে রকেটে টাকা পাঠানো যেত না। বিনিময়ের মাধ্যমে খুব সহজে বিকাশ হাতে রকেটে কিংবা রকেট হাতে bkash এ টাকা পাঠানো যাবে। সেক্ষেত্রে প্রেয়ক এবং প্রাপক উভয়ের বিনিময় একাউন্ট থাকা লাগবে। প্রাথমিক অবস্থার সম্পূর্ণ চার্জবিহীনভাবে এই লেনদেন করতে পারবেন।

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button