দিবস

জাতীয় বিড়াল দিবস ২০২৫ শুভেচ্ছা, মেসেজ, ক্যাপশন, উক্তি, বাণী, ছবি

আজ ২৯ অক্টোবর। যুক্তরাষ্ট্রে জাতীয় বিড়াল দিবস হিসেবে পালিত হয় দিনটি। কিন্তু কেন এ দিনটিকে বিড়াল দিবস হিসেবে পালন করা হয় তা কি জানেন? আজকে বিড়াল দিবস কেন উদযাপন করা হয় এবং কিভাবে উদযাপন করা হয় এ নিয়ে বিস্তারিত তথ্য উপস্থাপন করব। আপনি যদি বিড়াল দিবস সম্পর্কে কোন ধারণা না রাখেন কিংবা সামান্য ধারণা রাখেন তাহলে নিবন্ধটি পাঠ করলে বিড়াল দিবস সম্পর্কে একটা সম্মুখ ধারণা পেয়ে যাবেন বলে আশা করি। চলুন তাহলে জেনে আসা যাক বিড়াল দিবস কেন পালন করা হয়।

জাতীয় বিড়াল দিবস কি?

মানুষের সবথেকে কাছাকাছি থাকা মাংসাশী প্রাণীটির নাম বিড়াল। এই বিড়ালের নরম ও তুলতুলের শরীর, আদরনীয় মনোভাব এবং মুড এর কারণে বিড়ালকে বিশ্বের অনেকেই পোষা প্রাণী হিসেবে পালন করে থাকেন। এই বিড়ালকে সঠিক ভাবে সেবাযত্ন নিশ্চিত করতে জনগণের মাঝে সচেতনতা বাড়ানো জরুরী। আর এই সচেতনতা বৃদ্ধির লক্ষ্যেই পোষা ও পারিবারিক জীবনধারা বিশেষজ্ঞ, আমেরিকান সোসাইটি ফর দ্য প্রিভেনশন অফ ক্রুয়েল্টি টু অ্যানিমেলস দ্বারা সমর্থিত কলেন পাইজ, একটি অলাভজনক সংস্থা বিড়াল দিবস পালন করার সিদ্ধান্ত গ্রহণ করে।

জাতীয় বিড়াল দিবস কেন পালন করা হয়?

বিড়ালকে বলা হয় বাঘের মাসি। বিড়ালের মত এত আদর প্রিয় প্রাণী খুব কমই দেখা যায়। এজন্য বিড়াল পালন একটি ভালো মানের শখে পরিণত হয়েছে। বিশ্বের বহু সংখ্যক মানুষ নিজের কাছে একটি বিড়াল রাখতে পছন্দ করেন। শোনা যায় অতীতে বিড়ালকে বিভিন্ন রকম পোকামাকড়ের হাত থেকে রক্ষাকারী হিসেবে পালন করা হতো। পরবর্তীতে বিড়াল মানুষের কাছে ভালোবাসার জায়গাটুকু করে নিতে সক্ষম হয়েছে। বিড়ালকে পোষ মানানোর জন্য সামান্য আদর যত্নই যথেষ্ট। আর বিড়ালের সঠিক পরিচর্যা করার লক্ষ্যে জনসচেতনতা বৃদ্ধি একান্ত প্রয়োজন। বিড়াল এর প্রতি মানুষের জনসচেতনতা বৃদ্ধির জন্যই প্রতিবছর একটি নির্দিষ্ট দিবস কে বিড়াল দিবস হিসেবে পালন করার সিদ্ধান্ত গ্রহণ করে বিশ্ববাসী।

জাতীয় বিড়াল দিবস কবে পালন করা হয়?

বিশ্বের বিভিন্ন প্রান্তে জাতীয়ভাবে বিভিন্ন দিবসে বিড়ালদের নিয়ে বিশেষ আয়োজন করা হয়। সারা বিশ্বব্যাপী ৮ই আগস্ট আন্তর্জাতিক বিড়াল দিবস হিসেবে পালন করা হয়ে থাকে। তবে যুক্তরাষ্ট্রের অধিবাসীগণ ২৯ শে অক্টোবর যুক্তরাষ্ট্রের জাতীয় বিড়াল দিবস হিসেবে পালন করে থাকে। এদিন নানান অনুষ্ঠানের মাধ্যমে পালন করা হয় বিড়াল দিবস। আয়োজন করা হয় বিড়ালদের নিয়ে বিভিন্ন রকমের প্রতিযোগিতা। আজ ২৯ শে অক্টোবর। যুক্তরাষ্ট্রের আনাচে-কানাচে বেশ ঘটা করেই পালন করা হচ্ছে জাতীয় বিড়াল দিবস। আয়োজন করা হয়েছে নানান অনুষ্ঠান, গৃহীত হয়েছে বিভিন্ন রকম কর্মসূচি।

যুক্তরাষ্ট্রের জাতীয় বিড়াল দিবস

যুক্তরাষ্ট্রের মানুষ নিজের সন্তানের থেকেও পোষা প্রাণীটিকে বেশি আদর যত্ন করে থাকেন এ ধরনের কথা আমরা প্রায়ই শুনে থাকি। কথা টি নেহাত মিথ্যা নয়। যুক্তরাষ্ট্রের মানুষ সত্যিকার অর্থেই পোষা প্রাণীদেরকে প্রচুর ভালোবেসে থাকে। আর পোষা এই প্রাণীটিকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখার জন্য যে সকল সেবা যত্নের প্রয়োজন তা নিয়ে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সিদ্ধান্ত গৃহীত হয় প্রতিবছর ২৯ অক্টোবর যুক্তরাষ্ট্রের জাতীয় বিড়াল দিবস হিসেবে পালন করা হবে। এ লক্ষ্যে জাতীয় বিড়াল দিবস নীতি আইন পাশ হয় এবং প্রতিবছর এই দিনটিকে জাতীয় বিরল দিবস হিসেবেই পালন করা হয়। খুব সম্ভবত ২০০৫ সাল থেকে যুক্তরাষ্ট্রে বিড়াল দিবস পালন হয়ে আসছে।

জাতীয় বিড়াল দিবসের শুভেচ্ছা ২০২৫

জাতীয় বিড়াল দিবসের শুভেচ্ছা জানিয়ে একটু পোস্ট করতে পারেন সামাজিক যোগাযোগ মাধ্যম অথা ফেসবুক, টুইটার, ইন্সটাগ্রাম অথবা অন্য কোন মাধ্যমে। এটি আপনার বিড়াল প্রেম সম্পর্কে সকলকে অবগত করা হবে একই দিকে অন্যরাও আপনার থেকে উৎসাহ নিয়ে বিড়াল পালন করবে।

বিড়ালরা সবচেয়ে আশ্চর্যজনক বন্ধু তৈরি করে কারণ তারা যত্নশীল, প্রেমময় এবং সৎ… এমন গুণাবলী যা আমরা আমাদের হৃদয়ের কাছাকাছি সম্পর্কের মধ্যে দেখতে পছন্দ করি…. শুভ জাতীয় বিড়াল দিবস ২০২৫।

“জাতীয় বিড়াল দিবসে আপনার জন্য উষ্ণ শুভেচ্ছা… আপনি এবং বিড়াল অনেক উদযাপন এবং আনন্দের সাথে এই দুর্দান্ত দিনটি উপভোগ করুন।”

“বিড়ালগুলি কেবল আপনার ভালবাসা এবং প্যাম্পারিং চায় এবং তারা তাদের সমস্ত ভালবাসা এবং সূক্ষ্মতা দিয়ে আপনাকে বর্ষণ করতে চলেছে…। আন্তর্জাতিক বিড়াল দিবসে উষ্ণ শুভেচ্ছা।”

জাতীয় বিড়াল দিবস ২০২৫ এর শুভ উপলক্ষ্যে, আমি আপনাকে এবং আপনার প্রিয়তম, সবচেয়ে সুন্দরতম ক্যাটকে ভালবাসা, আনন্দ এবং উপভোগে পূর্ণ একটি দিন কামনা করতে চাই….. এটি সর্বদা আশীর্বাদ হোক!!!

তাকে দুধ খাওয়ান এবং সে আপনাকে ভালবাসার সাথে আদর করবে….. তাকে ভালবাসা দিন এবং সে সর্বদা আপনার প্রতি সৎ থাকবে….. আমি জানি বিড়াল প্রেমিককে জাতীয় বিড়াল দিবসে উষ্ণ শুভেচ্ছা!!!

“আপনি যদি একটি বিড়ালের জন্য বিশেষ হন তবে আপনি সত্যিই খুব বিশেষ এবং প্রিয় কারণ আপনার কাছে সর্বদা বাড়িতে ফিরে আসার জন্য কেউ থাকবে … শুভ আন্তর্জাতিক বিড়াল দিবস ২০২৫।”

“বিড়ালটি সাদা বা কালো কিনা তা বিবেচ্য নয় কারণ একটি বিড়াল বিড়াল এবং আপনি যদি বিড়াল প্রেমিক হন তবে আপনি তাদের সবাইকে ভালবাসেন…। শুভ জাতীয় বিড়াল দিবস”।

বিড়াল দিবসে বিড়াল তার মালিকের কাছ থেকে একটু বাড়তি ভালোবাসা পাওয়ার আকাঙ্ক্ষা রাখতেই পারে। তবে তাই বলে যে প্রশ্নের অন্যান্য দিন একটু কম ভালোবাসা পাওয়ার যোগ্য তা কিন্তু একেবারেই নয়। আর বিড়াল ঠিকই জানে কিভাবে তার মালিকের কাছ থেকে ভালোবাসা আদায় করে নিতে হয়। যুক্তরাষ্ট্রে জাতীয় বিড়াল দিবসে বিড়াল প্রেমী সকল জনগণকে জানাই বিড়াল দিবসের শুভেচ্ছা। আপনার বিড়াল দিবসের সকল কার্যক্রম সফল হোক। এই দিনটির নেয় বছরের প্রতিটি দিন বিড়ালদের প্রতি হোক যত্নের দিন, এই কামনা ব্যক্ত করে বিদায় নিচ্ছি।

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button