টিপস

বিনিময় কাস্টমার সার্ভিস নাম্বার, ইমেইল, অফিসিয়াল ওয়েবসাইট

বিনিময় বাংলাদেশের ব্যাংকিং সেক্টরের এক যুগান্তকারী পদক্ষে। বাংলাদেশ ব্যাংক কর্তৃক নিয়ন্ত্রিত বিনিময় সেবা ব্যাংকিং সেক্টরে এক যুগান্তকারী পদক্ষেপ উন্মোচন হয়েছে। এর মাধ্যমে আপনি এক ব্যাংক অ্যাকাউন্ট হতে অন্য ব্যাংকের একাউন্টে খুব সহজে টাকা পাঠাতে পারবেন। এছাড়াও বিভিন্ন মোবাইল ব্যাংকিং সফটওয়্যার গুলোর টাকা এক অ্যাকাউন্ট হতে অন্য একাউন্টে পাঠানো যেতে পারে। এটা দিতে বিবেচনা করে বিনিময় কে বাংলাদেশের ব্যাংকিং সেক্টরে নতুন সম্ভাবনা একটি সেবা হিসেবে মনে করা হচ্ছে। আজকের এই অনুচ্ছেদে আমরা বিনিময় ওয়েবসাইট, বিনিময় কাস্টমার কেয়ার নম্বর, এবং বিনিময়ের অফিসিয়াল ওয়েবসাইট সম্পর্কে জেনে আসি।

বর্তমান সময়ের সব থেকে আলোচিত একটি বিষয় হলো বিনিময়। আপনি হয়তো এখনো বিনিময় সম্পর্কে সঠিক তথ্য জানেন না। আপনি যদি বিনিময় সম্পর্কে সঠিক তথ্য না জেনে আমার এই অনুচ্ছেদে এসেছেন তাহলে এই অনুচ্ছেদটি আপনাকে বিনিময় সম্পর্কে সঠিক তথ্য জানিয়ে দেবে। বিনিময় এমন একটি পদ্ধতি যার মাধ্যমে আপনি বাংলাদেশের যে কোন ব্যাংক অ্যাকাউন্ট হতে বাংলাদেশের অন্য যেকোনো ব্যাংক একাউন্টে টাকা পাঠাতে পারবেন। এটি বাংলাদেশের মোবাইল ব্যাংকিং গুলোর মধ্যেও কাজ করে। যেমন বাংলাদেশের জনপ্রিয় ই-কমার্স ওয়েবসাইট বিকাশ হতে আপনি আরেক জনপ্রিয় এই কমার্স ওয়েবসাইট রকেটে টাকা পাঠাতে পারবেন। আবার রকেট হতেও খুব সহজে বিকাশে টাকা পাঠাতে পারবেন। বিষয়টি ক্লিয়ার করার জন্য আমরা আরো আপনাদের সামনে কিছু তথ্য তুলে ধরব।

বিনিময় অফিসিয়াল ওয়েবসাইট binimoy.gov.bd

বিনিময়ে বাংলাদেশ ব্যাংক কর্তৃক নিয়ন্ত্রিত একটি সেবা সেক্টর। শুরুতেই বাংলাদেশের জনপ্রিয় কিছু সরকারি বেসরকারি ব্যাংক এই সেবা সেক্টরে আগ্রহ দেখেছে এবং তাদেরকে নিয়ে এটি চালু হয়েছে। binimoy.gov.bd এই ওয়েবসাইটের মাধ্যমে বিনিময়ের সমস্ত কার্য সম্পাদন করা হবে। এটি বাংলাদেশ ব্যাংক কর্তৃক নিয়ন্ত্রিত হওয়ায় শতভাগ নিরাপদ এবং সচ্ছন্দে ব্যবহার করা যেতে পারে। শুরুতেই বিনিময়ের মাধ্যমে টাকা লেনদেন করতে কোন প্রকার চার্জ নেওয়া হবে না। ক্রমান্বয়ে এটি বিভিন্ন লেনদেনের উপরে চার্জ আরোপিত করবে। আগামী ১৩ ই নভেম্বর বিনিময়ে বাংলাদেশ অফিসিয়াল ভাবে চালু হাতে যাচ্ছে। তাই বিনিময়ের সকল তথ্য পাওয়ার জন্য বিনিময় অফিসিয়াল ওয়েবসাইটে binimoy.gov.bd ঘুরে আসতে পারেন।

বিনিময় কাস্টমার সার্ভিস নাম্বার

বিনিময়ের কাস্টমার সার্ভিস নাম্বার কিংবা বিনিময়ের ইমেইল এড্রেস যারা অনুসরণ করছেন তাদের জন্য এই অনুচ্ছেদে আমরা বিস্তারিত তথ্য তুলে ধরেছি। এই মুহূর্তে বিনিময়ের অফিসিয়াল ওয়েবসাইট উন্মোশন না হওয়ার কারণে বিনিময়ের কাস্টমার সার্ভিস নাম্বার খুঁজে পাওয়া যাচ্ছে না। তবে আপনি যে পদ্ধতিতে বিনিময়ে একাউন্ট খুলবেন সেই প্রতিষ্ঠানের কাস্টমার সার্ভিসের সাথে কথা বলে বিনিময়ে সংক্রান্ত বিভিন্ন তথ্য পেতে পারবেন। ধরুন আপনি যদি বিকাশের মাধ্যমে বিনিময় এখন খুলেন তাহলে বিকাশ কাস্টমার কেয়ারে বিনিময়ের সকল তথ্য পেয়ে যাবেন। আবার বিনিময়ের এখন করার জন্য যদি রকেট ব্যবহার করে থাকেন তাহলে রকেট কাস্টমার কেয়ারেই সকল তথ্য পাবেন। ১৩ তারিখে বিনিময় উন্মোচিত হওয়ার পর থেকে বিনিময়ের সকল তথ্য পাওয়া যাবে।

বিনিময় অ্যাকাউন্ট খোলার নিয়ম

খুব সহজেই ঘরে বসে আপনি বিনিময়ে এখন তৈরি করতে পারবেন। বিনিময় এখন তৈরি করার জন্য আপনার কাছে সবথেকে সহজ মাধ্যম হলো বিকাশ কিংবা রকেট অ্যাপস ব্যবহার করা। নিচে বিকাশ এপস ব্যবহার করে কিভাবে বিনিময়ে এখন তৈরি করবেন তার চিত্র তুলে ধরা হয়েছে।

  • বিকাশ অ্যাপস এ লগইন করে প্রবেশ করার পর একটু নিচের দিকে আসবেন।
  • সেখানে বিনিময় নামক একটি অপশন দেখতে পারবেন।
  • বিনিময় অপশনটিতে ক্লিক করলে রেজিস্ট্রেশন করতে বলা হবে।
  • আপনার প্রয়োজনীয় তথ্য দিয়ে রেজিস্ট্রেশন সম্পন্ন করবেন।
  • রেজিস্ট্রেশন করার সময় টিন সার্টিফিকেট এর নাম্বার চাইবে। টিম সার্টিফিকেটের নাম্বার ব্যবহারের ক্ষেত্রে সতর্ক হোন। আপাতত ভুয়া টিম সার্টিফিকেট নাম্বার দিয়ে এ কাজ চালিয়ে নিতে পারবেন।
  • এরপর ৬ ডিজিটের নাম্বার দিয়ে সাবমিট করলেই আপনার বিনিময়ে অ্যাকাউন্ট চালু হয়ে যাবে।
  • বিনিময় ইউজার আইডি খোলা শেষ। প্রতিটা MFS অথবা ব্যাংক একাউন্ট এর জন্যে আলাদা আলাদা বিনিময় আইডি খুলতে হবে। এটি কিছু ইমেইল আইডি’র মত দেখতে হবে।
  • সেলফিনে ঢুকে ফান্ড ট্রান্সফার অপশন থেকে ইসলামি ব্যাংকের জন্যে একটি বিনিময় একাউন্ট খুলে নিন। বিনিময় আইডি টু বিনিময় আইডি লেনদেন হবে।
  • বিকাশে আবার বিনিময় অপশনে ক্লিক করুন।
  • Direct Pay তে ক্লিক করুন এবং এমাউন্ট, রেফারেন্স দিয়ে যে একাউন্টে সেন্ড করবেন সেই বিনিময় আইডি দিয়ে পিন দিয়ে কনফার্ম করুন।
  • বিকাশ লেনদেনে গেলে লেনদেন সম্পর্কিত তথ্য বা প্রমানক দেখতে পারবেন।

সম্মানিত পাঠক, বিনিময় সম্পর্কে আরো বিস্তারিত তথ্য আমরা আমাদের এই ওয়েবসাইটের প্রকাশ করেছি। বিনিময় সম্পর্কে আরো বিস্তারিত তথ্য জানার জন্য আমার এই ওয়েবসাইটের অন্যান্য পোস্ট গুলো দেখে আসতে পারেন। আমরা এই অনুচ্ছেদে বিনিময়ের আরও বিস্তারিত তথ্যসমৃত কনটেন্ট গুলোর লিংক প্রদান করেছি।

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button