বিশ্বকাপ ফুটবল

বিশ্বকাপ ফুটবল ফাইনাল খেলা কবে, কখন, কিভাবে দেখবো

দীর্ঘ এক মাসের দীর্ঘ পরিভ্রমণ শেষে বিশ্বকাপ ফুটবলের আসর অবশেষে বিদায়ের লগ্নে। আর মাত্র একদিন, তারপরই পর্দা নামবে কাতার আসরের। ফুটবল প্রেমী দর্শক-শ্রোতাগণ ফুটবল নিয়ে নানান তর্ক বিতর্ক নিয়ে এতটাই ব্যতিব্যস্ত ছিলেন যে কখন বিশ্বকাপ ফুটবলের আসরের সমাপনী পর্ব চলে এসেছে তা টেরই পাননি। আজকে থাকছে “বিশ্বকাপ ফাইনাল ম্যাচ কবে কখন কিভাবে দেখবো” এই প্রশ্নের উত্তর নিয়ে নানান উপস্থাপনা। আপনার মনেও যদি বিশ্বকাপ ফাইনাল ম্যাচ কবে কখন কিভাবে দেখা যাবে এ ধরনের প্রশ্ন ঘুরপাক খাচ্ছে তাহলে আপনি সঠিক জায়গায় চলে এসেছেন। আশা করি এখান থেকে বিশ্বকাপ ফাইনাল ম্যাচটি সম্পর্কে অনেক তথ্য জানতে পারবেন। চলুন তাহলে শুরু করা যাক।

বিশ্বকাপ ফাইনাল ম্যাচ কবে অনুষ্ঠিত হবে?

প্রথমে গ্রুপ পর্ব, এরপর রাউন্ড অফ ১৬, পর্যায়ক্রমে কোয়ার্টার ফাইনাল এবং সেমিফাইনাল, সবশেষে সেমিফাইনালে বিজয়ী দুটি দল তাদের ফাইনালের টিকেট সংগ্রহ করে নিয়েছে। এবারের বিশ্বকাপের ফাইনাল খেলায় ফ্রান্স বনাম আর্জেন্টিনা পরস্পর মোকাবেলা করবে। নানান সব নাটকীয়তা আর দুর্বার যাত্রার মধ্য দিয়ে ফ্রান্স এবং আর্জেন্টিনা বিশ্বকাপের ফাইনাল পর্বে জায়গা করে নিতে সক্ষম হয়েছে। খেলাটি অনুষ্ঠিত হবে আগামী 18 ডিসেম্বর রোজ রবিবার। খেলাটি শুরু হবে আন্তর্জাতিক সময় বিকাল তিনটায় এবং বাংলাদেশ সময় রাত 9 টায়। আপনারা যারা বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলাটি দেখার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন তাদের জন্য ১৮ ডিসেম্বরে অনুষ্ঠিত হতে যাওয়া খেলাটি উপভোগ করার আমন্ত্রণ রইল।

বিশ্বকাপ ফাইনাল ম্যাচ কোথায় অনুষ্ঠিত হবে?

কাতার বিশ্বকাপের সবগুলো খেলা সুষ্ঠুভাবে পরিচালনা করার জন্য সর্বমোট আটটি স্টেডিয়াম তৈরি করেছিল আয়োজক কাতার। সবগুলো স্টেডিয়ামে ছিল দর্শকদের সর্বোচ্চ সুযোগ সুবিধা। শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা সহ নিরাপত্তার বিষয়টি ছিল সম্পূর্ণ জোরদার। নানান বিতর্কের মধ্য দিয়ে কাতার বিশ্বকাপের আসল শুরু হলেও সবশেষে সুষ্ঠুভাবেই সবকিছু সম্পন্ন করতে সক্ষম হয়েছে আয়োজক রাষ্ট্র কাতার। এজন্য ফিফা কর্তৃপক্ষের প্রশংসা কুড়িয়েছে তারা। বিশ্বকাপের মূল আকর্ষণ ফাইনাল খেলাটি অনুষ্ঠিত হবে কাতারের লুসাইল স্টেডিয়ামে। এজন্য ইতিমধ্যেই লুসাইল স্টেডিয়ামের সাজসজ্জা সম্পন্ন হয়েছে। খেলাটি অনুষ্ঠিত হবে আগামী 18 ডিসেম্বর রাত 9 টায়।

বিশ্বকাপ ফুটবল ফাইনাল ম্যাচ কিভাবে দেখব?

কাতার বিশ্বকাপের ২২ তম আসর শুরুর দিন থেকেই বিশ্বের বিভিন্ন প্রান্তের দর্শক-শ্রোতাদের মধ্যে তুমুল আগ্রহ আর উত্তেজনা লক্ষ্য করা গেছে। বিশ্বকাপ ফুটবলকে নিজেদের পছন্দের সেরা জায়গায় স্থান দিয়ে সুষ্ঠুভাবে খেলা উপভোগ করার আগ্রহ দেখিয়েছে বিশ্ববাসী। তবে মূল আকর্ষণ ফাইনাল খেলা এখনো বাকি। ফাইনাল ম্যাচে মুখোমুখি হবে ফ্রান্স বনাম আর্জেন্টিনা। খেলাটি কাতারের লুসাইল স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে এবং এর জন্য ইতিমধ্যেই সব রকম আয়োজন সম্পন্ন করেছে কর্তৃপক্ষ। আর্জেন্টিনা বনাম ফ্রান্সের মধ্যে অনুষ্ঠিত হতে যাওয়া ফাইনাল খেলাটি সরাসরি উপভোগ করার উপায় জানতে চেয়ে অনেকেই অনলাইনে অনুসন্ধান করেছেন এবং করছেন। আপনাদের উদ্দেশ্যেই মূলত আমার আজকের বিশেষ এ নিবন্ধ। বিশ্বকাপের ফাইনাল খেলাটি বিভিন্নভাবে উপভোগ করার সুযোগ রয়েছে। তার মধ্যে দুটি উপায়ে নিচে তুলে ধরা হলো-

১। টেলিভিশনে বিশ্বকাপ ফাইনাল খেলা সরাসরি: আপনারা যারা ঘরে বসে টেলিভিশনের মাধ্যমে বিশ্বকাপ ফাইনালের খেলাটি উপভোগ করতে চান তাদের জন্য একাধিক টিভি চ্যানেল দিচ্ছে সরাসরি উপভোগ করার সুযোগ। এরমধ্যে বাংলাদেশের টি স্পোর্টস, গাজী টিভি, বিটিভি অন্যতম। এ সকল টিভি চ্যানেলের যেকোনো একটি থেকে আপনি বিশ্বকাপের ফাইনাল খেলাটি উপভোগ করতে পারবেন।

২। অনলাইনের মাধ্যমে বিশ্বকাপের ফাইনাল খেলা সরাসরি: আপনারা যারা টেলিভিশন ছাড়াও অনলাইন মাধ্যমে বিশ্বকাপের ফাইনাল খেলাটি উপভোগ করতে চান তাদের জন্য স্মার্টফোনের অ্যান্ড্রয়েড কিংবা app হতে পারে কার্যকরী সহায়ক। বাংলাদেশ থেকে ফাইনাল খেলাটি উপভোগ করার জন্য আপনি বাংলালিংকের টফি অ্যাপ ব্যবহার করতে পারেন। toffee অ্যাপের মাধ্যমে সম্পূর্ণ ফ্রিতে খেলাটি উপভোগ করা যাবে।

বিশ্বকাপের ফাইনাল খেলাটি উপভোগ করার উপায় জানতে চেয়ে অনেকের মধ্যেই নানান রকম আগ্রহ দেখা যায়। আমার আজকের নিবন্ধে ফাইনাল খেলাটি উপভোগ করার উপায় সম্পর্কে বিভিন্ন তথ্য তুলে ধরেছি। বুঝতে কোন রকম সমস্যা থাকলে কমেন্ট বক্সে লিখে জানাতে ভুলবেন না। সকলকে ফাইনাল খেলাটি সুষ্ঠুভাবে উপভোগ করার আমন্ত্রণ জানিয়ে আজকের মত বিদায় নিচ্ছি।

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button