দিবস

বিশ্ব কুষ্ঠ দিবস 2023 কবে, থিম, স্লোগান, উক্তি, স্টাটাস

প্রতিবছর ব্যাপক উৎসাহ মধ্য দিয়ে বিশ্ব কুষ্ঠ দিবস পালিত হয়। বাংলাদেশ ও বিশ্ব কুষ্ঠ দিবস পালিত হয়ে থাকে। তাই আপনি যদি বিশ্ব কুষ্ঠ দিবস সম্পর্কে অনলাইন অনুসন্ধান করে থাকেন তাহলে এই নিবন্ধে আপনাকে স্বাগতম। আমরা এই নিবন্ধে বিশ্ব কুষ্ঠ দিবস সম্পর্কে বিস্তারিত আলোচনা করতে চাচ্ছি। কুষ্ঠ রোগ ছোঁয়াচে নয় এটি অনেকেই ছোঁয়াচে রোগ ভেবে কুষ্ঠ রোগীদের অবহেলা করে থাকে। এই ভ্রান্ত ধারণা থেকে বেরিয়ে এসে কুষ্ঠ রোগীদের সাথে সহমর্মিতা এবং সেবার মাধ্যমে সুস্থ করার প্রত্যয় আজকের এই নিবন্ধটি।

বিশ্ব কুষ্ঠ দিবস ২০২৩ কবে?

আপনি যদি বিশ্ব কুষ্ঠ দিবস এর তারিখ সম্পর্কে অবগত না হয়ে থাকেন তাহলে আমরাই আপনাদের বিশ্ব কুষ্ঠ দিবস এর তারিখ জানিয়ে দেবো।প্রতিবছর বিশ্বজুড়ে বিশ্ব কুষ্ঠ দিবস পালিত হয়ে থাকে। বাংলাদেশ ও বিশ্ব কুষ্ঠ দিবস পালিত হয় 22 শে জানুয়ারি।

রবিবার
২২ জানুয়ারী
বিশ্ব কুষ্ঠ দিবস 2023

কুষ্ঠ একটি জীবাণু ঘটিত রোগ। সঠিক চিকিৎসা দ্বারা এই রোগটি সম্পূর্ণভাবে ভালো হয়। কুষ্ঠ রোগ সম্পর্কে বাংলাদেশ অনেক রকম ভুল ধারণা রয়েছে। বর্তমান এই সময়ে এসে অনেকেই কুষ্ঠ রোগ কে অভিশাপ হিসেবে দেখেন। অর্থাৎ একজন কুষ্ঠ রোগীকে কোন অভিশাপ এর ফলে আক্রান্ত হয়েছেন এরকম তকমা দিয়ে থাকেন। এই ধারণা থেকে বেরিয়ে আসতে হবে। বাংলাদেশের অনেক সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান কুষ্ঠ রোগের বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করে থাকে। এবং সম্পূর্ণ সঠিক চিকিৎসার মাধ্যমে এই রোগ নিরাময় করা সম্ভব।

বিশ্ব কুষ্ঠ দিবসের ইতিহাস

দিবসটি প্রথম 1954 সালে ফরাসি জনহিতৈষী রাউল ফোলেরেউ দ্বারা শুরু হয়েছিল যিনি মানুষকে এই প্রাচীন রোগ সম্পর্কে অবগত করেছিলেন। এখন পর্যন্ত, সারা বিশ্বে অনেক লোক এই রোগ সম্পর্কে সচেতন নয় এবং সঠিক চিকিৎসা সহায়তা পায় না এবং এই রোগের সাথে কলঙ্ক অব্যাহত রয়েছে।

বিশ্ব কুষ্ঠ দিবস উক্তি

এই দিনটির তাৎপর্য হল কুষ্ঠ রোগীদের মর্যাদার সাথে চিকিত্সা করার জন্য ব্যক্তিদের সাথে যোগাযোগ করা। এটি তাদের চারপাশের লোকেদের মনোভাবের কারণে যে মানসিক আঘাতের সম্মুখীন হয় তা কাটিয়ে উঠতে তাদের সাহায্য করবে।

“এমনকি কুষ্ঠরোগের বিরুদ্ধে ক্ষুদ্রতম পদক্ষেপটিও অনেক মূল্যবান হতে পারে… শুভ বিশ্ব কুষ্ঠ নির্মূল দিবস।”

“এটি সম্পূর্ণরূপে নির্মূল করার জন্য রোগের বিরুদ্ধে অবিরাম প্রচেষ্টা লাগে …। আসুন আমরা কুষ্ঠরোগ থেকে মুক্ত পৃথিবী পেতে আরও কঠোর পরিশ্রম করি।”

“কুষ্ঠ অবশ্যই মানবজাতির জন্য একটি চ্যালেঞ্জ এবং একসাথে আমরা আরও শক্তির সাথে এর মোকাবিলা করতে পারি…. বিশ্ব কুষ্ঠ নির্মূল দিবসের শুভেচ্ছা।” 

বিশ্ব কুষ্ঠ দিবসের স্লোগান

“কুষ্ঠ রোগে আক্রান্ত ব্যক্তিটি আপনার ভালবাসার যোগ্য… এটি এমন একটি রোগ যা আপনার ঘৃণার যোগ্য।”

“আমরা সকলে মিলেমিশে কাজ করলেই কুষ্ঠরোগের অবসান ঘটানো সম্ভব… শুধুমাত্র যদি আমরা এই রোগের বিরুদ্ধে কখনও হাল ছাড়ি না।”

“বিশ্ব কুষ্ঠ নির্মূল দিবস এই ভয়ঙ্কর রোগের বিরুদ্ধে সর্বদা লড়াই চালিয়ে যাওয়ার জন্য একটি অনুস্মারক। “

বিশ্ব কুষ্ঠ দিবসের স্টাটাস

“বিশ্ব কুষ্ঠ দিবস উপলক্ষে, মানুষের জন্য হুমকিস্বরূপ এই রোগের বিরুদ্ধে লড়াই করার জন্য আমাদের অবশ্যই হাত মেলাতে হবে।”

“আপনাদের জন্য বিশ্ব কুষ্ঠ দিবসে উষ্ণ শুভেচ্ছা। একদিন আমরা এই রোগের অবসান ঘটাতে সক্ষম হব যা অনেক প্রাণ কেড়ে নিয়েছে।”

“সবাইকে বিশ্ব কুষ্ঠ দিবসের শুভেচ্ছা জানাই। কুষ্ঠ রোগ এমন একটি বিষয় যা এই পৃথিবীকে একটি স্বাস্থ্যকর বাসস্থানে পরিণত করার জন্য আমাদের একসাথে লড়াই করতে হবে।”

“বিশ্ব কুষ্ঠ দিবস উপলক্ষে আমি কুষ্ঠরোগমুক্ত একটি সুখী এবং স্বাস্থ্যকর বিশ্ব কামনা করি।”

“আসুন আমরা বিশ্ব কুষ্ঠ দিবস উদযাপন করার সাথে সাথে গ্রহের মুখ থেকে এই রোগটিকে সম্পূর্ণরূপে নির্মূল করার প্রতিশ্রুতি দিই।”

“কুষ্ঠ রোগে আক্রান্ত ব্যক্তিকে কখনই ঘৃণা করবেন না, কিন্তু এই রোগটিকে ঘৃণা করুন। আপনাকে বিশ্ব কুষ্ঠ দিবসের শুভেচ্ছা।”

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button