হাসপাতাল

ব্রেস্ট বিশেষজ্ঞ ডাক্তার রংপুর

মহিলাদের স্তনে বিভিন্ন রকম সমস্যা দেখা দেয়। মা-বোনেরা প্রথমে সামাজিক লজ্জাবোধ এর কারণে এসব বিষয়ে কথা বলতে লজ্জা পায় এই থেকে বৃহত্তম সমস্যা দেখা দিতে পারে। বিষয়টা থেকে মা-বোনদের বেরিয়ে আসার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞ ডক্টর। আজকের এই নিবন্ধে আমরা ব্রেস্ট বিশেষজ্ঞ ডাক্তারদের তালিকা আপনাদের সামনে তুলে ধরব। আপনারা আমার এই নিবন্ধ হতে ব্রেস্ট বিশেষজ্ঞ ডাক্তার রংপুর তালিকা দেখতে পাবেন এবং সে ডাক্তারের সাথে পরামর্শ গ্রহণ করে ভালো চিকিৎসা দিতে পারবেন বলে আমরা আশা করি।

ব্রেস্ট বা স্তন মহিলাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি শারীরিক অঙ্গ। বিভিন্ন কারণে ব্রেস্ট আঘাতপ্রাপ্ত হলে অথবা অন্য হরমোনজনিত কারণে স্তনের অনেক ক্ষতি হতে পারে। বাংলাদেশের প্রেক্ষাপটে অনেক মা-বোন এই বিষয় নিয়ে কথা বলতে চায় না। তাদের এই নীরব থাকায় পরবর্তীতে ব্রেস্টের গুরুতর সমস্যা হয়ে যেতে পারে। তাই আমাদের পরামর্শ হলো ব্রেস্টের কোনরকম সমস্যা বা কোন অস্বাভাবিক কিছু লক্ষ্য করে ডাক্তারের শরণাপন্ন হওয়া। আমরা এই নিবন্ধে ব্রেস্ট সম্পর্কে কিছু সতর্কতা বাণী এবং আমাদের যা যা করতে হবে সেগুলো নিচে তুলে ধরলাম ।

ব্রেস্ট বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ

ব্রেস্ট টিউমার হতে ব্রেস্ট ক্যান্সার হবার ঘটনা খুবই স্বাভাবিক হয়ে পড়েছে। উন্নত বিশ্বে নির্দিষ্ট সময় পরপর ব্রেস্ট স্ক্যানিং করা বাধ্যতামূলক। বাংলাদেশ সেই সুযোগ সুবিধা না থাকা এবং ধর্মীয় গোঁড়ামি থেকে বের হতে না পারার কারণে অনেক সময় মা-বোনেরা ব্রেস্ট ক্যান্সারে আক্রান্ত হয়ে যায়। তাই ব্রেস্ট বিশেষজ্ঞ ডাক্তারগণ বিভিন্ন রকম সচেতনতামূলক কার্যক্রম চালায়। সেরকম কিছু পরামর্শ আমরা তুলে ধরেছি।

১। পারিবারিক, সামাজিক ও ধর্মীয় গন্ডির বাইরে বের হতে হবে।
২। পুরুষ সদস্যদের ইতিবাচক মানসিকতা তৈরী করতে হবে। কারণ সঠিক চিকিৎসা প্রাপ্তি একটি মৌলিক অধিকার। পরিবারের নারী সদস্যদের এই অধিকার দিতে হবে।
৩। মা/ বোনদের সচেতন হতে হবে এবং নিজ স্তন পরীক্ষা (SBE) ভালমত শিখতে হবে। এজন্য জাতিয় পর্যায়ে সঠিক কর্মপরিকল্পনা প্রণয়ন করতে হবে।
৪। স্তন ক্যান্সার সার্জারীর অসুখ। গাইনির নয়। পুরুষ ডাক্তার (সার্জারী বিশেষজ্ঞ) দেখাতে কোন লজ্জা নয়। এ বিষয়ে মা/ বোন এবং তাদের পরিবারের পুরুষ সদস্যদের দৃষ্টিভঙ্গী বদলাতে হবে।
৫। স্তন ক্যান্সারের চিকিৎসায় সার্জারী, কেমোথেরাপি, রেডিওথেরাপি, হরমোন থেরাপি এবং ইমিউনোথেরাপি ব্যবহার করা হয়। এসব সঠিকভাবে প্রয়োগ করলে এই রোগ ভাল হয়।
৬। ভাল ক্যান্সার ডাক্তার দেখাতে হবে।
৭। ভাল সার্জারী ডাক্তার দেখাতে হবে। বগলে ক্যান্সার প্রায় প্রথমদিকেই ছড়িয়ে যায়। এজন্য স্তন ক্যান্সার সার্জারীতে অতি যত্ন সহকারে বগল (Axillary Lymph Nodes) ক্লিয়ার করতে হবে। অনেক সার্জন সময় বাঁচানো বা জটিলতার জন্য বগলে হাত দিতে চান না। এতে ক্যান্সার রয়ে যায় এবং পরে জটিলতা আরও বেশি হয়। এজন্য দক্ষ সার্জন (পুরুষ বা মহিলা যেই ই হোক) নির্বাচন করতে হবে।

ব্রেস্ট বিশেষজ্ঞ ডাক্তার তালিকা রংপুর

আমরা এই নিবন্ধে রংপুরের সেরা কিছু স্তন বিশেষজ্ঞ ডাক্তারদের তালিকা তুলে ধরবো। আপনি আপনার শারীরিক সমস্যার কারণে রংপুরের স্তন বিশেষজ্ঞ ডাক্তারদের পরামর্শ নিয়ে সুচিকিৎসা গ্রহণ করতে পারবেন।রংপুর মেডিকেল অথবা রংপুরে কোন ভালো সার্জনের পরামর্শ নিন, রংপুরে ব্রেস্ট টিউমার ও ক্যান্সার এর অনেক ভালো চিকিৎসা হয়।

ডাঃ জাবেদ আক্তার
এমবিবিএস, এফসিপিএস (সার্জারি) জেনারেল এবং রংপুরের ল্যাপারোস্কোপিক সার্জন ড. রংপুরের সেরা ল্যাপ্রোস্কোপিক সার্জন। সহকারী অধ্যাপক, সার্জারি বিভাগ, রংপুর মেডিকেল কলেজ হাসপাতাল। চেম্বার: জনপ্রিয় ডায়াগনস্টিক সেন্টার, ইউনিট 1/3 দেখার সময় এবং অ্যাপয়েন্টমেন্ট নম্বর : 09613787813

ডাঃ বিমল চন্দ্র রায়
এমবিবিএস, এফসিপিএস (সার্জারি)। রংপুরের সার্জারি বিশেষজ্ঞ ডা. রংপুরের সেরা সার্জন। রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের সার্জারি বিভাগের অধ্যাপক ও বিভাগীয় প্রধান ডা. চেম্বার: জনপ্রিয় ডায়াগনস্টিক সেন্টার, ইউনিট 1/3 দেখার সময় এবং অ্যাপয়েন্টমেন্ট নম্বর: 09613787813

ডঃ হৃদয় রঞ্জন রায়
এমবিবিএস, এফসিপিএস, এফআইসিএস (শিকাগো), এফএসিএস (আমেরিকা) জেনারেল এবং ল্যাপারোস্কোপিক সার্জন। সহযোগী অধ্যাপক, সার্জারি বিভাগ, রংপুর মেডিকেল কলেজ হাসপাতাল। চেম্বার: মোহাম্মদীয়া প্রয়োজন পরামর্শ কেন্দ্র, ট্রিটমেন্ট টাওয়ারের নিচতলা, জেল রোড, ধাপ রংপুর।

ডাঃ মোঃ আবু হানিফ পাভেল
এমবিবিএস, এমএস (সার্জারি) সার্জারি বিশেষজ্ঞ। জেনারেল ও ল্যাপারোস্কোপিক সার্জন। সহকারী অধ্যাপক, সার্জারি বিভাগ, রংপুর মেডিকেল কলেজ ও হাসপাতাল, রংপুর। চেম্বার: ডায়াগনস্টিক সেন্টার রংপুর ডাক্তারের তালিকা আপডেট করুন ভিজিটিং আওয়ার: সিরিয়ালের জন্য যোগাযোগের নম্বর: +8801971555555

আমিনুল ইসলাম প্রফেসর ড
এমবিবিএস, এফসিপিএস (সার্জারি) সার্জারি বিশেষজ্ঞ। জেনারেল এবং ল্যাপারোস্কোপিক সার্জন। সহকারী প্রসেসর, সার্জারি বিভাগ, রংপুর কমিউনিটি মেডিকেল কলেজ ও হাসপাতাল/ডক্টরস ক্লিনিক, রংপুর। চেম্বারের অবস্থান: ডক্টরস কমিউনিটি মেডিকেল কলেজ হাসপাতাল এবং ডাক্তারদের ক্লিনিক, দেখার সময়: সিরিয়ালের জন্য যোগাযোগের নম্বর: +8801717292458

ডাঃ মোঃ হামিদুল ইসলাম
রংপুরে এমবিবিএস, এফসিপিএস (সার্জারি) সার্জারি বিশেষজ্ঞ চিকিৎসক ডা. জেনারেল ও ল্যাপারোস্কোপিক সার্জন। সার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক, রংপুর মেডিকেল কলেজ ও হাসপাতাল (আরপিএমসিএইচ), রংপুর। চেম্বার: আইকন ডিজিটাল ডায়াগনস্টিক সেন্টার। চেম্বারের অবস্থানঃ ধাপ, জেল রোড, রংপুর। পরিদর্শনের সময়: শনিবার থেকে বৃহস্পতিবার (4pm থেকে 7pm) বন্ধ: শুক্রবারে। সিরিয়ালের জন্য যোগাযোগের নম্বর: +8801723234353

মোঃ আনোয়ারুল হক ড
রংপুরের এমবিবিএস, এফসিপিএস (সার্জারি) জেনারেল, কোলোরেক্টাল এবং ল্যাপারোস্কোপিক সার্জারি বিশেষজ্ঞ চিকিৎসক। সহযোগী অধ্যাপক, সার্জারি বিভাগ, রংপুর মেডিকেল কলেজ ও হাসপাতাল। রংপুরের পুরুষ কোলোরেক্টাল সার্জন ও পাইলস বিশেষজ্ঞ ডা. চেম্বার: ইসলামী ব্যাংক কমিউনিটি হাসপাতাল , রংপুর। দেখার সময়: বিকাল 4টা থেকে রাত 8টা (শনিবার থেকে শুক্রবার) যোগাযোগের নম্বর: +8801750908297

এম এ ভিত্তিক ডা
এমবিবিএস, এফসিপিএস (সার্জারি) জেনারেল, কোলোরেক্টাল এবং ল্যাপারোস্কোপিক সার্জারি বিশেষজ্ঞ। রংপুরের পুরুষ কোলোরেক্টাল সার্জন ও পাইলস বিশেষজ্ঞ ডা. সহকারী অধ্যাপক, সার্জারি বিভাগ, রংপুর মেডিকেল কলেজ ও হাসপাতাল। চেম্বার: ইসলামী ব্যাংক কমিউনিটি হাসপাতাল রংপুর। চেম্বারের ঠিকানাঃ জেল রোড, ধাপ, রংপুর। দেখার সময়: বিকাল ৩টা থেকে রাত ৮টা (শনিবার থেকে শুক্রবার) সিরিয়ালের জন্য যোগাযোগের নম্বর: +৮৮০১৭৫০৯০৮২৯৭ রংপুরে আরও বিশেষজ্ঞ চিকিৎসকের তালিকা

সৈয়দা শাহনাজ নসরুল্লাহ ইলোরা ড
MBBS, FCPS (সার্জারি), MRCS (UK)
জেনারেল ও কোলোরেক্টাল সার্জারি বিশেষজ্ঞ। সহকারী অধ্যাপক, সার্জারি বিভাগ, রংপুর মেডিকেল কলেজ ও হাসপাতাল। রংপুরের মহিলা কোলোরেক্টাল সার্জন এবং স্তন সার্জারি বিশেষজ্ঞ। চেম্বারের অবস্থান: আপডেট ডায়াগনস্টিক সেন্টার রংপুর । দেখার সময়:
অ্যাপয়েন্টমেন্টের জন্য যোগাযোগের নম্বর: +8801971555555

আয়েশা নাসরিন সুরভী ডা
এমবিবিএস, এমএস (সার্জারি) জেনারেল, ব্রেস্ট, অ্যানাল ফিসার এবং পাইলস (হেমোরয়েড) সার্জারি বিশেষজ্ঞ। কনসালটেন্ট, রংপুর কমিউনিটি মেডিকেল কলেজ হাসপাতাল। রংপুরের মহিলা কোলোরেক্টাল সার্জন ও ব্রেস্ট সার্জারি বিশেষজ্ঞ ডা. চেম্বার: ডক্টরস কমিউনিটি মেডিকেল কলেজ হাসপাতাল এবং ডাক্তার ক্লিনিক। ভিজিটিং আওয়ার: অজানা। সিরিয়ালের জন্য যোগাযোগের নম্বর: +8801717292458।

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button