স্টাটাস

মাকে নিয়ে কষ্টের স্ট্যাটাস | মা দিবসে কষ্টের স্ট্যাটাস

মাকে নিয়ে কষ্টের স্ট্যাটাস ও মা দিবসে কষ্টের স্ট্যাটাস । মা কথাটি সবচেয়ে মধুর, পৃথিবীতে মা কথাটি চেয়ে মধুর কোন শব্দ নেই। একটি শিশুর জন্মের পর সর্বপ্রথম যে কথাটি বলতে শেখে সেটি হল মা। একটি নবজাতকের জন্ম হলে সে সবচেয়ে অসহায় অবস্থায় থাকে। মা যদি পাশে না থাকতো তাহলে একটি নবজাতকের কখনো পূণ্য ভাবে বেড়ে ওঠা সম্ভব হতো না। তাই সবার কাছে মা সবচেয়ে আপন এবং প্রিয় পাত্র। কিন্তু যাদের মা নেই তারা বুঝে মা না থাকার কি কষ্ট এবং বেদনা, তাই আজকের এই নিবন্ধে আমরা মাকে নিয়ে কষ্টের স্ট্যাটাস, অথবা মা দিবসে কষ্টের স্ট্যাটাস সংযুক্ত করেছি ।

আপনি যদি মা দিবসে কষ্টের স্ট্যাটাস অনুসন্ধান করেন? তাহলে আপনি একদম সঠিক জায়গায় এসেছেন। এই নিবন্ধে আমরা মা দিবসের কষ্টের স্ট্যাটাস। অথবা মাকে নিয়ে কষ্টের স্ট্যাটাস সংযুক্ত করেছি। আপনারা আমার এই ওয়েবসাইট হতে মা দিবসের কষ্টের স্ট্যাটাস সংগ্রহ করতে পারবেন

যিনি আমাকে পৃথিবীর মুখ দেখিয়েছেন তিনি আমার মা। যার হাত ধরে প্রথম আমি চলতে শিখেছি তিনি আমার মা। চার হাতে প্রথম আমার হাতে খড়ি হয়েছে তিনি আমার মা। আমি পৃথিবীতে সর্বপ্রথম যে শব্দটি উচ্চারণ করতে পেরেছি সেটি হল মা। তাই মা দিবসে সকল মায়েদের প্রতি বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন করছি। মা দিবসে যাদের ঘরে মা নেই তারা অনেকটা অসহায়। তাই আজকের এই ওয়েবসাইটে আমরা মা দিবসের কষ্টের স্ট্যাটাস সংযুক্ত করেছি। আপনি আমার এই ওয়েবসাইট হতে মা দিবসের কষ্টের স্ট্যাটাস সংগ্রহ করতে পারবেন। আমরা আপনাদের জন্য মা দিবসের কষ্টের স্ট্যাটাস গুলো সংযুক্ত করে দিয়েছি।

মাকে নিয়ে কষ্টের স্ট্যাটাস

যে সন্তানের কাছে না থাকে না সে সন্তান এতিম সন্তান বলে প্রতিপন্ন হয়। এতিম সন্তানের সবচেয়ে বড় হতভাগা এই পৃথিবীতে। কারণ তাদের সবচেয়ে মূল্যবান জিনিসটা তাদের পাশে নেই। মা পৃথিবীতে সবচেয়ে মধুর শব্দ এবং সবচেয়ে আপন ব্যক্তি। মায়ের সাথে পৃথিবীর আর দ্বিতীয় কোন বস্তুর তুলনা হবে না। তাই মা দিবসে যাদের মা পাশে থাকে না তারা কতটা অসহায় সেটা বলে বোঝানো সম্ভব নয়। তাই মা দিবসে আমরা আপনাদের জন্য কিছু কষ্টের স্ট্যাটাস সংযুক্ত করেছি।

শঙ্খচূড় 
                ২৪ এ বৈশাখ ১৪২৭ 
প্রজন্মের অন্তরালে- কোথায় হারিয়ে গেলে
আমার সে স্নেহমহী মা।  
তোমাকে যে মনে পরে-কত না জীবন ঝড়ে 
মিটে যেত যত কিছু ঘা। 
 
তোমার নিবিড় চোখে- স্নেহের মমতা দেখে 
সেই ঘুম কথা গেলো মা ?
খুঁজে ফিরি সেই মাকে- যার শুধু এক ডাকে 
থেমে যেতো  মোর এই পা। 
ক্লান্তিহীন তুমি ছিলে- জানিনাকো কোন বলে 
সাহস জোগাতে তুমি মা 
সমস্যার আঙিনাতে- তুমি জেগে যেতে প্রাতে 
জাগিয়ে বলতে শুধু “যা”।
তোমার আশীষ নিয়ে- সুখ যে আনিনু লয়ে 
আঁচল যে ভোরে  দেব মা। 
আজ তুমি সাথে নাই- কোথায় রাখিব তাই 
খালি আছে কোন আঙিনা ?
 
পাখার বাতাস হাতে- হাত দিয়ে দিতে মাথে 
কত রাত জেগে ছিলে মা। 
আজ শুধু মনে পরে- স্মৃত হাসি ওই দ্বারে 
আজ আর কেউ ডাকে না। 

পৃথিবীটা অনেক কঠিন সবাই সবাইকে ছেড়ে চলে যায়। সবাই সবাইকে ভুলে যায়। কিন্তু মায়ের ভালোবাসা আজীবন রয়ে যায়।

মা আমি এলাম তোমার কোলে তোমার ছায়ায় তোমার মায়ায় মানুষ হবো বলে।

মা মানে মমতা, মা মানে ক্ষমত, মা মনে নিশ্চয়তা মা মানে আশ্রয়দাতা মা মানে সকল আশা মা মানে এক বুক ভালোবাসা।

পৃথিবীর সকলের কাছেই আমি অপ্রিয় হতে পারি। কিন্তু মায়ের কাছে আমি সবার চেয়ে প্রিয়।

প্রথম স্পর্শ মা প্রথম পাওয়া মা প্রথম শব্দ মা প্রথম দেখা মা আমার জান্নাত তুমি মা তোমার হয়না কোন তুলনা।

 

মা দিবসে কষ্টের স্ট্যাটাস

আজ বিশ্ব মা দিবস, বিশ্বের সকল মায়েদের জন্য পালিত এই দিবসে অনেকেই নিজের ফেসবুকে মায়েদের সাথে বিভিন্ন রকম ছবি, স্ট্যাটাস সোশ্যাল মিডিয়ায় শেয়ার করে থাকে। কিন্তু যাদের মা এই পৃথিবীতে নেই, অথবা কোন কারণে মাকে ছেড়ে আপনি দূরে আছেন। তাদের অনেকটা অসহায়ের মতো দিন কেটে যায়। ভীষণভাবে মাকে মিস করে এই দিনটাতে। মা দিবসের ফেসবুক স্ট্যাটাস শেয়ার করে আপনি নিজের কষ্টটাকে একটু হলেও হালকা করতে পারেন। তাই আমরা মা দিবসে কিছু কষ্টের স্ট্যাটাস আপনাদের সামনে তুলে ধরেছি।

আব্রাহাম লিংকন– যার মা আছে সে কখনইগরীব নয়।
জর্জ ওয়াশিংটন– আমার দেখা সবচেয়ে সুন্দরী মহিলা হলেন আমার মা। মায়ের কাছে আমি চিরঋণী। আমার জীবনের সমস্ত অর্জন তারই কাছ থেকে
পাওয়া নৈতিকতা, বুদ্ধিমত্তা আর শারিরীক শিক্ষার ফল।
জোয়ান হেরিস— সন্তানেরা ধারালো চাকুর মত। তারা না চাইলেও মায়েদের কষ্ট দেয়।আর মায়েরা তাদের
শেষ রক্তবিন্দু পর্যন্ত সন্তানদের সাথে লেগে থাকে।
এলেন ডে জেনেরিস– -আমার বসার ঘরের দেয়ালে আমার মায়ের ছবি টাঙানো আছে, কারণ তিনিই আমার কাছে সবচেয়ে বড় আকর্ষণ।
 সোফিয়া লরেন— কোন একটা বিষয় মায়েদেরকে দুইবার ভাবতে হয়–একবার তার সন্তানের জন্য আরেকবার নিজের জন্য।
 মিশেল ওবামা–আমাদের পরিবারে মায়ের ভালোবাসা সবসময় সবচেয়ে টেকসই শক্তি। আর তার একাগ্রতা, মমতা আর বুদ্ধিমত্তাআমাদের মধ্যে দেখে আনন্দিত হই।
নোরা এফ্রন–মা আমাদের সবসময় এটা বুঝাতে চাইতেন যে জীবনের চরম কষ্টের মূহুর্তগুলো তোমাদের হাসির কোন গল্পের অংশ হয়ে যাবে এক সময়।
মাইকেল জ্যাকসন— আমার মা বিস্ময়কর আর আমার কাছে উৎকর্ষতার আরেক নাম।
শিয়া লাবেউফ— সম্ভবত আমার দেখা সবচেয়ে আবেদনময়ী আমার মা।

 

আমরা এই ওয়েবসাইটে মাকে নিয়ে কষ্টের স্ট্যাটাস এবং মা দিবসে কষ্টের স্ট্যাটাস আলোচনা করেছি। আমরা এই ওয়েবসাইটে মা দিবস নিয়ে আরো অনেক বিষয় নিয়ে আপনাদের সামনে আলোচনা। আপনারা চাইলে আমার এই ওয়েবসাইটের অন্যান্য পোস্টগুলো ভিজিট করতে পারবেন। ধন্যবাদ

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button