টিপস

মাতৃত্বকালীন ভাতার জন্য আবেদন ফরম 2023, প্রয়োজনীয় কাগজপত্র, আবেদনের পদ্ধতি বিস্তারিত

সম্মানিত পাঠক, মাতৃত্বকালীন ভাতার জন্য আবেদন ফরম, মাতৃত্বকালীন ভাতার জন্য আবেদনের প্রয়োজনীয় কাগজপত্র, মাতৃত্বকালীন কত টাকা ভাতা পাওয়া যায়, মাতৃত্বকালীন ভাতার জন্য কিভাবে আবেদন করতে হবে ইত্যাদি সকল বিষয় আজকের এই অনুচ্ছেদে আলোচনা করা হবে। আপনি যদি মাতৃত্বকালীন ভাতা সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে আমাদের এই অনুচ্ছেদ হতে বিস্তারিত তথ্য সংগ্রহ করে নিতে পারবেন।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ঘোষণা অনুযায়ী দেশকে নিম্ন মধ্য আয়ের দেশে উন্নীত করা হয়েছে। সেই অনুযায়ী প্রত্যেক মাকে নিশ্চয়তা দেওয়ার সরকারের দায়িত্ব। সে অনুযায়ী সরকার প্রত্যেক মাকে নিরাপত্তা দেওয়ার জন্য মাতৃত্বকালীন ভাতা প্রদান করে থাকে। কিন্তু মাতৃত্বকালীন ভাতা পাওয়ার জন্য কিছু শর্ত পূরণ করতে হবে। কিভাবে মাতৃত্বকালীন ভাতা পাবেন এবং মাতৃত্বকালীন ভাতা পাওয়ার জন্য কোথায় কিভাবে আবেদন করবেন সে সম্পর্কে বিস্তারিত এই অনুচ্ছেদে তুলে ধরা হয়েছে।

মাতৃত্বকালীন ভাতা ২০২৩

সরকার মা ও শিশু নিরাপত্তার জন্য মাতৃত্বকালীন ভাতা। মাতৃত্বকালীন ভাতা পাওয়ার জন্য আপনাকে আপনার নিকটস্থ ইউনিয়ন পরিষদ কিংবা উপজেলা স্বাস্থ্য কমপ্লেস কিংবা পৌরসভা সাথে যোগাযোগ করে অনলাইনে একটি ফরম পূরণ করতে হবে। আমাদের এই অনুচ্ছেদে আমরা অনলাইন ফর্মটি সংযুক্ত করব। অনলাইন ফর্মটি পূরণ করা সাপেক্ষে ফর্মটি আপনার নিকটস্থ ইউনিয়ন পরিষদ পৌরসভা অথবা নিকটস্থ কাউন্সিলরের সাথে যোগাযোগ করে জমা দিতে হবে। এখন আলোচনা করব মাতৃত্বকালীন ভাতার জন্য আপনাকে কি কি কাগজপত্র সংগ্রহ করতে হবে।

আবেদনের লিংক নিচে সংযুক্ত করলাম।

http://103.48.16.6:8080/LM-MIS/applicant/onlineRegistration

মাতৃত্বকালীন ভাতার প্রয়োজনীয় কাগজপত্র

মাতৃত্বকালীন ভাতা আবেদন ফরম পূরণ করার জন্য আপনাকে কিছু প্রয়োজনীয় কাগজপত্র দাখিল করতে হবে। আপনাকে প্রমান করতে হবে আপনি দরিদ্র এবং মাতৃত্বকালীন ভাতা পাওয়ার উপযোগী। আপনি যদি মাতৃত্বকালীন ভাতা পাওয়ার উপযুক্ত প্রার্থী প্রমাণ করতে পারেন সেই সাপেক্ষে সরকার আপনাকে কমপক্ষে দুই বছর মাতৃত্বকালীন ভাতা প্রদান করবে। প্রতিমাসে এক হাজার পাঁচশত টাকা করে মাতৃত্বকালীন ভাতা প্রদান করে সরকার। প্রয়োজনে কাগজপত্র নিচে তুলে ধরা হলো।

  • দুই কপি পাসপোর্ট সাইজের ছবি
  • উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা/উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা কর্তৃক গর্ভকালীন সনদ
  • নাগরিক সনদ
  • ইউনিয়ন সহকারী ভূমি কর্মকর্তা কর্তৃক প্রদত্ত সনদ এবং
  • জন্ম নিবন্ধন সনদ।

আপনারা যদি উপরে নিচের শর্তাবলির মধ্যে কেউ ১, ২, এবং ৭ সহ কমপক্ষে ৫টি শর্ত পূরণ করে থাকেন তবে তার নাম প্রাথমিক ভাবে তালিকায় অন্তর্ভুক্ত করা হবে এবং সে ভাতা পাওয়ার অযোগ্য বলে বিবেচিত হবে।

কারা মাতৃত্বকালীন ভাতার জন্য আবেদন করতে পারবে

বাংলাদেশে দরিদ্র এবং গ্রামে বসবাস করে এমন মানুষ যে কেউ মাতৃত্বকালীন ভাতার জন্য আবেদন করতে পারবে। সরকার বিবেচনা করে আপনাকে মাতৃত্বকালীন ভাতা প্রদান করবে। সেক্ষেত্রে মাতৃত্বকালীন ভাতার জন্য যারা নির্বাচিত হন তাদের নিম্নলিখিত বিষয়গুলো বিবেচনা করা হয়।

  1. প্রথম বা দ্বিতীয় গর্ভধারণকাল (যেকোনো একবার)।
  2. বয়স কমপক্ষে ২০ বছর বা তার ঊর্ধ্বে।
  3.  মোট মাসিক আয় ১৫০০/- টাকার নিম্নে।
  4.  দরিদ্র প্রতিবন্ধী মা অগ্রাধিকার পাবেন।
  5.  কেবল বসতবাড়ি রয়েছে বা অন্যের জায়গায় বাস করে।
  6.  নিজের বা পরিবারের কোনো কৃষি জমি, মৎস্য চাষের জন্য পুকু নেই।
  7. উপকারভোগী নির্বাচনের সময় অর্থাৎ জুলাই মাসে উপকারভোগীকে অবশ্যই গর্ভবতী থাকতে হবে।
  8. প্রথম ও দ্বিতীয় গর্ভের সন্তান গর্ভাবস্থায় বা জন্মের ২ (দুই) বছরের মধ্যে মারা গেলে তৃতীয় গর্ভধারণকালে ভাতা প্রাপ্য হবেন।
  9.  একজন ভাতাভোগী জীবনে একবার ২ (দুই) বছর সময়কালের জন্য মাতৃত্বকাল ভাতা পাবেন।
  10.  কোনো কারণে সন্তানের মৃত্যু হলে অথবা গর্ভপাতের কারণে নির্দিষ্ট চক্র অসম্পূর্ণ থাকলে তিনি পুনরায় গর্ভবতী হলে পরবর্তীতে ২ (দুই) বছরের মাতৃত্ব ভাতা প্রাপ্য হবেন, যদি অন্যান্য শর্ত পূরণ হয়ে থাকে।

-বর্ণিত শর্তসমূহের মধ্যে কেউ ১, ২ ও ৬ সহ কমপক্ষে ৫ (পাঁচ)টি শর্ত পূরণ করলে তার নাম প্রাথমিক তালিকায় অন্তর্ভুক্ত হবে এবং অধিকতর দরিদ্র অগ্রাধিকার পাবেন।

মাতৃত্বকালীন ভাতার আবেদন ফরম ২০২৩ pdf

মাতৃত্বকালীন ভাতার জন্য আবেদন করার প্রাথমিক পিডিএফ ফাইলটি নিচে সংযুক্ত করে দেওয়া হলো। উক্ত পিডিএফ ফাইলটি পূরণ করে আপনার নিকটস্থ ইউনিয়ন পরিষদ কিংবা পৌরসভা কার্যালয়ে জমা প্রদান করতে হবে। যাচাই-বাছাই শেষে পরবর্তী কার্যক্রম পরিচালিত হবে।

মাতৃত্বকালীন ভাতার জন্য আবেদন ফরম
মাতৃত্বকালীন ভাতার জন্য আবেদন ফরম

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button