উক্তি

মা দিবসের উক্তি, স্ট্যাটাস, বাণী, কিছু কথা, ক্যাপশন ২০২৩

আজকের এই নিবন্ধে আমরা মা দিবসের উক্তি আলোচনা করব। মাকে নিয়ে পৃথিবীর বিখ্যাত ব্যক্তিবর্গের যেসকল উক্তি প্রদান করে গেছেন তার কিছু কিছু উক্তি আমরা আপনাদের সামনে তুলে ধরবো । আমরা আশা করি আমাদের এই উক্তিগুলো আপনাদের পছন্দ হবে।

আজ মা দিবস পৃথিবীর সবচেয়ে দীর্ঘ সম্পর্কের নাম মাঃ, সবচেয়ে পবিত্র ও মধুর শব্দ আমার মা ।  ১৯০৮ সাল থেকে মে মাসের দ্বিতীয় রোববার সারা বিশ্বে পালিত হচ্ছে দিনটি উপলক্ষে বাংলাদেশ দিনভর নানা আয়োজন রেখেছে সামাজিক-সাংস্কৃতিক সংগঠন  ।পৃথিবীতে মায়ের চেয়ে আপন সন্তানের কাছে আর কেউ নেই । সবচেয়ে প্রিয় তার মায়ের কাছেও নেই সন্তানের তুলনা ।

১৯০৮ পারিবারিক বিচ্ছিন্নতা দেখে মর্মাহত হন স্কুল শিক্ষিকা এনা জার্ভিস। তিনি প্রথম ব্যাখ্যা করেন মায়ের জন্য বিশেষ দিন পালনের। এর ফলে ১৯১৪ মে মাসের ০৮ তারিক মা দিবস পালনের ঘোষণা। এর ফলে পৃথিবীতে ব্যাপক মর্যাদার সাথে দিনটি পালিত হয়ে থাকে।  মা দিবস ছাড়াও বহু দেশে আন্তর্জাতিক নারী দিবস পালন করা হয় ৮ই মে।

মা দিবসের উক্তি

প্রতিবছর বাংলাদেশে ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে মা দিবস পালিত হয়ে থাকে। বাংলাদেশ মা দিবস পালিত ০৮ মে । এর ধারাবাহিকতায় এ বছর ২০২৩ সালের ০৮ পালিত হবে মা দিবস । তাই আপনি যদি মা দিবস উদযাপন উপলক্ষে বিভিন্ন রকম জ্ঞানী-গুণী মনীষীদের উক্তি অনলাইন অনুসন্ধান করেন তাহলে আমাদের এই ওয়েবসাইট হতে খুব সহজে সংগ্রহ করতে পারবে।

মা আমাদের সবসময় এটা বুঝাতে চাইতেন যে জীবনের চরম কষ্টের মূহুর্তগুলো তোমাদের হাসির কোন গল্পের অংশ হয়ে যাবে এক সময়। – নোরা এফ্রন

 সম্ভবত আমার দেখা সবচেয়ে আবেদনময়ী আমার মা। – শিয়া লাবেউফ

আমার মা মনে করেন আমিই সেরা আর মা মনে করেন বলেই আমি সেরা হয়ে গড়ে উঠেছি। – দিয়াগো ম্যারাডোনা

 তুমি আমাকে শিক্ষিত মা দাও, আমি তোমাকে শিক্ষিত জাতি দিবো। – নেপোলিয়ন বোনাপার্ট

মা হল পৃথিবীর একমাত্র ব্যাংক, যেখানে আমরা আমাদের সব দুঃখ, কষ্ট জমা রাখি এবং বিনিময়ে নেই বিনাসূদে অকৃত্রিম ভালোবাসা। – হুমায়ূন আহমেদ

 পৃথিবীতে সবাই তোমাকে ভালোবাসবে, সেই ভালোবাসার মাঝে যে কোনো প্রয়োজন লুকিয়ে থাকে। কিন্তু একজন ব্যক্তি কোনো প্রয়োজন ছাড়াই তোমাকে ভালোবাসবে সে হলো মা।

মায়ের পায়ের নিচে সন্তানের স্বর্গ, মাকে যারা কষ্ট দিবে তার কখনও জান্নাতে যেতে পারবে না। তাই সকলের কাছে আমার অনুরোধ তোমরা কখনও মাকে কষ্ট দিওনা।

 মা জননী চোখের মনি, অসিম তোমার দান., সৃষ্টিকর্তার পরে তোমার আসন আসমানের সমান.. ত্রিভুবনে তোমার মত হয়না কারো মান।

যে গর্ভ তোমাকে ধারন করেছে সে গর্ভধারিণী মায়ের প্রতি কর্তব্য কর ও শ্রদ্ধা নিবেদন কর। – আল কুরআন

মা যেমন তাঁর নিজ পুত্রকে নিজের জীবন দিয়ে রক্ষা করে তেমনি সকল প্রাণীর প্রতি অপরিমেয় মৈত্রীভাব পোষণ করবে। – গৌতম বুদ্ধ

 মায়ের অভিশাপ কখনো সন্তানের গায়ে লাগেনা। দোয়া গায়ে লাগে, অভিশাপ গায়ে লাগেনা। হাঁসের গায়ের পানির মত অভিশাপ ঝরে পড়ে যায়। – হুমায়ূন আহমেদ

 অসংখ্য কষ্ট, যন্ত্রণা পেয়েও মেয়েরা মায়ারটানে একটা ভালোবাসা, একটা সম্পর্ক, একটা সংসার টিকিয়ে রাখতে চায়। এই জন্য মেয়েরা মায়াবতী আর মায়াবতীর কোনো পুরুষবাচক শব্দ নেই। – হুমায়ূন আহমেদ

 ব্যবহার করা কপালের টিপটার আঠা নষ্ট হলেও মেয়েরা সেটা যত্ন করে রেখে দেয়।একজোড়া কানের দুলের একটা হারিয়ে গেলেও অন্যটা ফেলে না। পুরাতন শাড়িটা, ভাঙা চুড়িটা, নষ্ট হয়ে যাওয়া মোবাইল টা কাজে লাগবেনা জেনেও তুলে রাখে,সবকিছুর কারণ হল মায়া। মেয়েরা মায়ার টানে ফেলনা জিনিসও ফেলে না। – হুমায়ূন আহমেদ

 দুনিয়ার সব কিছুই বদলাতে পারে, কিন্তু মায়ের ভালবাসা কখনো বদলাবার নয়..!!

মায়ের কোল যে কত বড় জিনিস তা একজন যোগ্য সন্তান ছাড়া আর কেউ জানে না। শত চিন্তা আপনার মাথায়, একবার মায়ের কোলে মাথা রাখেন দেখবেন সব চিন্তা দূঢ় হয়ে যাবে। দুনিয়ার যেখানেই যান না কেন মায়ের কোলে যে শান্তি তা কোথাও খুজে পাবেন না।

সকাল দুপুর রাত্রি বেলা পাইছি সবার অবহেলা। সকল দুঃখ যেতাম ভুলে মায়ের কোলে মাথা তুলে! মা যে আমার শেষ্ট বন্ধু , মায়ের কোলে সুখের সিন্ধু।

 প্রথম স্পর্শ মা, প্রথম পাওয়া মা, প্রথম শব্দ মা, প্রথম দেখা মা, আমার স্বর্গ তুমি মা।

 আমি বোকা হতে পারি, অনেক খারাপ ছাত্র হতে পারি, দেখতে অনেক কালো হতে পারি, কিন্তু আমার মায়ের কাছে আমিই শ্রেষ্ঠ সন্তান।

 পৃথিবীর সব চেয়ে সুখ কি জান? মা-বাবার আদর সব চেয়ে কষ্ট কি জান? মা-বাবার চোখের জল. সব চেয়ে অমুল্য রতন কি জান? মা-বাবার ভালোবাসা।

ভালোবাস তাকে। যার কারনে পৃথিবী দেখেছো। ভালোবাস তাকে..। যে তোমাকে ১০ মাস ১০দিন গর্ভে রেখেছে….। ভালোবাস তাকে.. যার পা এর নিচে তোমার স্বর্গ আছে….। তিনি হলেন…..মা..।

 মা মাগো মা আমি এলাম তোমার কোলে, তোমার ছায়ায় তোমার মায়ায়‪ মানুষ ‬হব বলে।

পৃথিবীটা অনেক কঠিন, সবাই সবাইকে ছেড়ে যায়, সবাই সবাই কে ভুলে যায়, শুধু একজনযে ছেড়ে যায় না ভুলেও যায়না। আর সারা জীবন থাকবে। সে মানুষ টি হচ্ছে,– আমার মা।

যার ললাটের ঐ সিঁদুর নিয়ে ভোরের রবি ওঠে। আলতা রাঙ্গা পায়ের ছোঁয়ায় রক্ত কোমল ফোটে। সেই যে আমার মা, যার হয়না তুলনা।

মায়ের শিক্ষাই শিশুর ভবিষ্যতের বুনিয়াদ, মা-ই হচ্ছেন শিশুর সর্বোৎকৃষ্ট বিদ্যাপীঠ।

মা দিবসের ফেসবুক স্ট্যাটাস

পৃথিবীতে সবচেয়ে মধুর নাম হল মা। মায়ের থেকে আপনজন পৃথিবীতে আর কেউ নেই। একটি শিশু ভূমিষ্ঠ হওয়ার পর সর্বপ্রথম যে নামটি উচ্চারণ করে সেটি হল মা। মা নিজের সন্তানের জন্য জীবন উৎসর্গ করতে পিছুপা হয়না। তাই মায়ের প্রতি সকল সন্তানের বিনম্র শ্রদ্ধা এবং ভালোবাসা ভক্তি থাকা একান্ত প্রয়োজন।

মা আমাদের সবসময় এটা বুঝাতে চাইতেন যে,

জীবনের চরম কষ্টের মূহুর্তগুলো তোমাদের

হাসির কোন গল্পের অংশ হয়ে যাবে একসময়।

মা মমতার মহল মা পিপাসার জল মা

ভালবাসার সিন্ধু মা উত্তম বন্ধু মা

ব্যাথার ঔষুধ মা কষ্টের মাঝে সুখ মা

চাঁদের ঝিলিক মা স্বর্গের মালিক

দুনিয়ার সব কিছুই বদলাতে পারে,

কিন্তু মায়ের ভালবাসা

কখনো বদলাবার নয়..!!

মায়ের হৃদয় হচ্ছে এক গভীর আশ্রয়,

সেখানে আপনি সহজেই খুঁজে পাবেন

মমতার সুশীতল ছায়া।’ জন গে বলেছেন,

‘মা, মা-ই, তার অন্য কোনো রূপ নেই।

আজকে মা দিবসে আমি কিছু ফেসবুক স্ট্যাটাস আপনাদের সামনে তুলে ধরব। আমার এই নিবন্ধ হতে মা দিবসের ফেসবুক স্ট্যাটাস গুলো সংগ্রহ করতে পারবেন। মা দিবসের ফেসবুক স্ট্যাটাস গুলো সংগ্রহ করে আপনার ফেসবুক সহ বিভিন্ন সামাজিক যোগাযোগের মাধ্যমে স্ট্যাটাস দিয়ে মায়ের প্রতি ভালোবাসা প্রদর্শন করতে পারবেন।

আমরা এই ওয়েবসাইটে মা দিবস নিয়ে উক্তি এবং ফেসবুকে স্ট্যাটাস আলোচনা করেছি। আমরা এই ওয়েবসাইটে মা দিবস নিয়ে আরো অনেক বিষয় নিয়ে আপনাদের সামনে আলোচনা। আপনারা চাইলে আমার এই ওয়েবসাইটের অন্যান্য পোস্টগুলো ভিজিট করতে পারবেন। ধন্যবাদ

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button