উক্তিস্টাটাস

মা বাবা নিয়ে কিছু কথা, ফেসবুক স্ট্যাটাস, উক্তি

একটি সন্তান পৃথিবীতে আগমনের জন্য মা-বাবার উভয়ের ভূমিকা থাকে। মা এবং বাবা সন্তানের কাছে একটি অমূল্য সম্পদ। যে সম্পদ না থাকলে সন্তানের পৃথিবীর বুকে কোন অস্তিত্ব থাকে না। সন্তান যখন পৃথিবীতে আসে তখন সে খু্বই ছোট থাকে কিছুই করতে পারে না মায়ের হাত ধরে হাঁটা শিখে ,মা খাবার মুখে তুলে খাওয়ানো, কাপড় পরিষ্কার করে দেয় অর্থাৎ ছোট থেকে বড় হবার পূর্ব মুহূর্ত পর্যন্ত মায়ের অবদান সবথেকে বেশি। আর সেই সন্তানটিকে বড় করার জন্য বাবা বাইরে কঠোর পরিশ্রম করে টাকা উপার্জন করে সন্তানের মুখে খাবার তুলে দেন।

প্রতিটা বাবা-মা তার সন্তানের জন্য একটি নিদর্শন।তাই সেই বাবা মায়ের প্রতি সন্তানের দায়িত্ব এবং কর্তব্য অত্যাধিক। এখন সমাজে দেখা যাচ্ছে বাবা-মা একটু বয়স্ক হলেই সন্তানেরা বাবা মাকে বৃদ্ধাশ্রমে রেখে আসে। আবার সেই সন্তান মনে করে না যে আমি তো যখন ছোট ছিলাম তখন যদি বাবা-মা আমায় না আদর স্নেহ ভালোবাসা দিয়ে বড় করত কিভাবে মানুষ হতাম। তারা তো আমাকে এতিমখানা রেখে আসেনি আমি কেন আজ তাকে বৃদ্ধাশ্রমে রেখে আসবো।

আজকে আপনাদের কাছে আমাদের এই পোস্টটি সাজানো হয়েছে বাবা মায়ের প্রতি সন্তানের দায়িত্ব ও কর্তব্য ,বাবা মায়ের প্রতি ভালোবাসার উক্তি এবং বাবা মাকে নিয়ে ফেসবুক স্ট্যাটাস দেওয়া এসব নিয়ে হাজির হলাম আশা করি আপনাদের ভালো লাগবে তবে চলুন দেখা যাক কি দেয়া হলো

বাবা মায়ের প্রতি সন্তানের দায়িত্ব ও কর্তব্য

বাবা-মা হচ্ছে সন্তানের জীবনের সবথেকে বড় আপন জন। বাবা মায়ের অবদান সন্তানের জীবনে কখনই শেষ করা যাবে না। পৃথিবীর বুকে যে সন্তানের বাবা এবং মা আছে সেই বুঝতে পারে তার কাছে কতটা সুখ আছে। আর সেই সন্তানই পৃথিবীর বুকে সবথেকে বড় অভাবী আর দুখি ব্যক্তি যার কাছে তার বাবা-মা নেই। আমাদের আল কুরআনে বলা হয়েছে তোমরা তোমাদের বাবা-মায়ের প্রতি সঠিক দায়িত্ব ও কর্তব্য পালন করো। আমাদের ধর্মগ্রন্থে আছে ,আল্লাহর পরে আমরা আমাদের পিতা মাতাকে ভালোবাসবো তাদের বাধ্যগত সন্তান হয়ে জীবন যাপন করব।

কখনই বাবা মায়ের মনে কোনো রকম আঘাত দিব নাও কষ্ট দিব না। বাবা মা যখন একটু বয়স্ক হয়ে যাবে তখন তাদের সব ভালোলাগা খারাপ লাগা সন্তান হিসেবে পালন করে থাকবো। বাবা মায়ের চাহিদা বা ইচ্ছা পূরণ করার জন্য আপ্রাণ চেষ্টা করব। বাবা মায়ের অসুস্থতার সময় সেবা এবং সঠিক চিকিৎসা দিয়ে সুস্থতার জন্য চেষ্টা করব। বাবা এবং মায়ের প্রতি কখনো অবহেলা বিরক্ত করবো না। সন্তানের জন্য বাবা মায়ের দোয়া সবথেকে বড় দোয়া। বাবা মায়ের করা দোয়া কখনো বিফলে যায়না।

বাবা মায়ের প্রতি সন্তানের ভালোবাসার উক্তি

বাবা মায়ের প্রতি সন্তানের ভালোবাসা অপরিসীম যা বলে শেষ করা যাবেনা। সেই সন্তানটি বুঝতে পারে তার জীবনে কতটা কষ্ট দুঃখ হচ্ছে যে সন্তানের পৃথিবীর বুকে আপন বলে বাবা এবং মা নেই। আর সেই সন্তানটি বুঝতে পারতেছে যাকে আল্লাহ পাক কতটা বড় দামী সম্পদ দিয়ে পৃথিবীর বুকে পাঠিয়েছেন তার বাবা-মা জীবিত রেখে। বাবা এবং মা না থাকলে কে বুঝবে সন্তানের কষ্টের কথা, কে বলবে সন্তানকে বাবা তোর অনেক কষ্ট হয়েছে ,তুই বিশ্রাম নেয়। কে বলবে বাবা তুই অসৎ কাজের সঙ্গে জড়িত হবি না।

কে বলবে ,বাবা তুই দিনশেষে সঠিক সময়ে ঘরে ফিরে আসিস এমন সব উক্তি গুলো বলার মত কেউ থাকেনা সন্তানটির পাশে। সারাদিন ব্যস্ততার পরে যদি আপনি যেয়ে দেখেন আপনার বাড়িতে আপনার মা নেই তাহলে বুঝতে পারবেন আপনার পুরো বাড়ি টি ফাঁকা হয়ে গেছে । মা এমন একজন ব্যক্তি । যে কিনা শুধুমাত্র ভালোবাসারই অধিকার। বাবা হচ্ছে আমাদের মাথার উপরে স্থান আশ্রয় কেন্দ্র। টাকা দেওয়ার মেশিন আমাদের জীবনে যা কিছু প্রয়োজন হয় আমরা সকল সন্তানই বাবার কাছ থেকে তার আবদার পূরণ করে নেই। সন্তানের আবদার পূরণের জন্য বাবা কঠোর পরিশ্রম করে থাকে হাসিমুখে ।

মা বাবাকে নিয়ে ফেসবুক স্ট্যাটাস

আমরা অনেকেই মা বাবাকে ভালবাসি এ কথা নিয়ে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে থাকি। তথ্য প্রযুক্তির যুগ আমরা সোশ্যাল মিডিয়ার মাধ্যমে বন্ধুবান্ধব ,আত্মীয়স্বজন সবার সঙ্গে যোগাযোগ করে থাকি। সোশ্যাল মিডিয়ায় মা-বাবাকে ভালোবাসি এরকম পোস্ট দিয়ে বাবা-মায়ের প্রতি আরো বেশি ভালোবাসা প্রকাশ করে ফেলি। ফলে বাবা মায়ের ভালো লাগে আর আমাদেরও ভালো লাগে বাবা-মায়ের প্রতি এমন ভালোবাসা জানানো কে। মা-বাবার ভালোবাসার প্রতি স্ট্যাটাস গুলো নিম্নে দেয়া হল।

  • বাবা মা হচ্ছে ভালবাসার একটা ভান্ডার
    অফুরন্ত ভালোবাসা আছে সন্তানের জন্য
    নেই কোনো ভালোবাসার অভাব সন্তানের জন্য।
  • মা হচ্ছে একটি ঘরের খুঁটি
    বাবা হচ্ছে একটি ঘরের চাল
    সন্তান আছে সেই ঘরের মালিক
    মানে হচ্ছে বাবা মাকে নিয়ে একটি সুখের পরিবার ।
  •  আপনার যদি কখনো ঘরে ফিরতে দেরী হয়
    বাবা আপনার কে খুঁজতে চলে যাবে আর মা দাড়িয়ে থাকবে ঘরের দরজার মুখে তার সন্তানকে কখন ঘরে ফিরবে।
  • সকাল দুপুর রাত্রিবেলা
    সবার পাবে অবহেলা যদি না
    থাকে মা বাবা তোমার পাশে।
  • পৃথিবীর বুকে মা-বাবার একমাত্র ব্যক্তি
    যারা নিজেদের জীবনের কথা
    না ভেবে শুধু সন্তানের ভালো
    কিভাবে হবে এভাবেই দিন ফুরিয়ে গেল।
  • বাবা থাকলে বুঝতে পারবে নিঃস্বার্থ ভালোবাসা
    মা হারালে বুঝতে পারবে এই দুনিয়ায়
    আপন জন কে আছে তোমার পাশে
    এই দুনিয়ায় মা-বাবার থেকে আপনজন
    আর কে হয় এই ভুবনের মাঝে।
  • এ পৃথিবীর বুকে সবথেকে বড় সুখ
    বাবা মায়ের আদর ভালোবাসা
    পৃথিবীর বুকে সবথেকে বড় কষ্ট
    বাবা মায়ের চোখের জল পড়তে দেওয়া।
  • পৃথিবীর সব কিছু বদলে
    যেতে পারে একটা সময়
    কিন্তু বদলাবে না শুধু
    বাবা মায়ের ভালোবাসা
    সন্তানের জন্য থাকবে আজীবন।
  • জীবনে তুমি দুইটি মানুষকে কখনো
    ভুলে যেওনা
    একজন আছে তোমার বাবা
    যে তোমায় জন্ম দিয়েছে
    অন্যজন হচ্ছে তোমার মা
    যে তোমায় গর্ভে ধারণ করেছে গর্ভধারিনী মা।

সর্বোপরি বলতে চাই যে, মা বাবা নিয়ে কিছু কথা এ সম্পর্ক চেষ্টা করেছি আপনাদের কিছু জানানোর জানিনা কতটুকু পারছি আশা করি আপনাদের ভালো লাগবে । ধন্যবাদ সবাইকে।

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button