মেহেদি ডিজাইন

মেয়েদের হাতের মেহেদি ডিজাইন ২০২৩

মেহেদি ডিজাইন প্রতিটা মেয়ে মানুষের খুব পছন্দ। মেয়েদের সাজ এর ভিতরে মেহেদী একটি গুরুত্বপূর্ণ অংশ। মেয়ে মানেই সাজকে বেশি গুরুত্ব দেয়। মেয়ে মানুষ নিজেকে সবসময় গুছিয়ে রাখতে ভালবাসে। একটা মেয়ে তার সাজকে পরিপূর্ণভাবে তখনই রূপ দেয় যখন সে তার দুই হাতকে মেহেদীর রঙে রাঙিয়ে তোলে। মেহেদী শুধু বাঙালি মেয়েদের খুব পছন্দের নয় বাঙালি ছাড়া অন্য জাতির মেয়েদের ও মেহেদী ভীষণ পছন্দ।

যুগ যুগ ধরে মেয়েরা মেহেদি হাতে পায়ে আঙ্গুলের নখে সুন্দর করে দিয়ে থাকে। মুসলিম মেয়েরা ঈদ উপলক্ষে, বিয়েতে ,বিবাহ বার্ষিকী ,জন্মদিনে ইত্যাদি বিভিন্ন অনুষ্ঠানে হাতকে সাজিয়ে তোলার জন্য মেহেদি ব্যবহার করে থাকে। অপরদিকে ভারত দেশের মেয়েরাও বিয়েতে মেহেদী ব্যবহার করে থাকে বিভিন্ন অনুষ্ঠানে। একটা সময় ছিল মানুষ যখন গাছের মেহেদি পাতা বেটে হাতে লাগাতে হাতকে সাজানোর জন্য। সমাজ আধুনিক হওয়াতে সেই মেহেদি পাতা প্রক্রিয়াজাত করে বিভিন্ন মেহেদী নামে আকার ধারণ করেছে ,যেমন :টিউব মেহেদি ,কোন মেহেদী,মাথা লাগানোর জন্য পাতা মেহেদি বিভিন্ন নামে পরিচিত বাজারে।

মেয়েদের হাতে মেহেদি ডিজাইন

মেয়েরা সবসময় একটি আকর্ষণীয় মেহেদি ডিজাইন পছন্দ করে। মেয়েরা বিভিন্ন অনুষ্ঠানে বিভিন্ন রকম মেহেদী পড়তে ভালোবাসে। এক একটি অনুষ্ঠানে হাতকে একেক রঙে রাঙিয়ে তুলতে পছন্দ করে। যেমন বিয়ে বাড়িতে গেলে হাতে এক ডিজাইন, গায়ে হলুদের ডিজাইন ,জন্মদিনের এক ডিজাইন এভাবে ভিন্ন ভিন্ন অনুষ্ঠান ভিন্ন ভিন্ন ভাবে হাতকে উপস্থাপন করে থাকে। আধুনিক যুগের মেয়েরা আরো বেশি আপডেট অনলাইনে সার্চ দিলেই মেহেদি ডিজাইন চলে আসে তা দেখে নিমিষেই সুন্দর করে হাত কে রাঙিয়ে তুলতে পারে।

মেয়েদের পায়ে মেহেদীর ডিজাইন

মেয়েরা শুধু তাঁর হাতকে সুন্দর করতে ভালোবাসে মেহেদী পড়ে কথাটি সঠিক নয়। মেয়েরা তার পায়েও মেহেদি পড়তেও ভালবাসে পা কে ও সুন্দর করে তুলতে। পায়ে অনেক সুন্দর সুন্দর ডিজাইন করে মেহেদীর রঙ্গে রাঙ্গিয়ে তুলেতে। শুধুমাত্র পায়ের মাঝখানে একটি সুন্দর ডিজাইন দিয়ে সাজিয়ে তুলতে পারেন। আবার পায়ের আঙুলগুলোর র উপর সুন্দর করে ডিজাইনের আকার-আকৃতি করে সাজিয়ে তুলতে পারেন। আবার পায়ের বাম পাশে অথবা ডানপাশে দুপাশে ডিজাইন করে তাকে সাজিয়ে তুলতে পারেন। আবার আপনি আপনার পাকে সম্পূর্ণভাবে গর্জিয়াস করে সাজিয়ে তুলতে পারেন। যদি গর্জিয়াস করে পায়ে মেহেদি পড়েন তাহলে পা আরো বেশি সুন্দর আকর্ষনীয় হয়ে উঠবে। এভাবে আপনি আপনার ইচ্ছামত যেমন খুশি ডিজাইন পছন্দ করে পায়ে সাজিয়ে পাকে সুন্দর করে তুলতে পারেন।

বিয়েতে যেভাবে মেয়েরা মেয়েদের ডিজাইন করে

বিয়েতে মেয়েরা তার সাজগোজের জন্য মেহেদী একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। বিয়েতে মেহেদীর রঙে দুই হাতকে রাঙিয়ে তোলার জন্য মেহেদী ব্যবহার করে থাকে। কথিত আছে, বিয়ের মেহেদির রং সহজে মুছে না। এই মেহেদীর রং জীবনকে রাঙ্গিয়ে তুলে।বাঙালি মেয়েরাই নয় ভারতে ও বিয়েতে মেহেদী ব্যবহার করে । ভারতবর্ষে ও মেহন্দি লাগানোর জন্য একটি আলাদা করে অনুষ্ঠান ও করা হয় বিয়েতে। বিয়ের মেহেদি দেওয়ার জন্য দুই হাতকে গর্জিয়াস করে সাজানো হয়। যেন হাতকে খুব সুন্দর করে উপস্থাপন করা হয়।

সর্বোপরি বলতে চাচ্ছি যে মেহেদির রং মেয়েদের খুব পছন্দের। মেয়েরা তাদের সাজের পরিপূর্ণতা আনার জন্য মেহেদি দিয়ে সাজিয়ে থাকে হাত ও পায়ে। অনুষ্ঠানে মেয়েরা তাদের সাজের জন্য মেহেদী ব্যবহার করে থাকে।

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button