দিবস

মে দিবসের ইতিহাস, স্ট্যাটাস, শুভেচ্ছা বাণী, উক্তি, ছবি, কিছু কথা

প্রতিবছর পহেলা মে আন্তর্জাতিক শ্রমিক দিবস হিসেবে পালন করা হয়। আন্তর্জাতিক শ্রমিক দিবসকে মে দিবস বলা হয়ে থাকে। শ্রমিকদের অধিকার, নিরাপত্তা, নির্ধারিত কর্মঘন্টা ইত্যাদি নানান সুযোগ সুবিধার কথা স্মরণ করে মে দিবস পালিত হয়ে থাকে। আজকের এই নিবন্ধে আমরা মে দিবসের ইতিহাস,স্ট্যাটাস, শুভেচ্ছা বাণী, উক্তি ও ছবি আলোচনা করব। আপনি যদি মে দিবসের ইতিহাস,স্ট্যাটাস, শুভেচ্ছা বাণী, উক্তি ও ছবি অনুসন্ধান করেন তাহলে আমাদের এই ওয়েবসাইট থেকে সবকিছু সংগ্রহ করতে পারবেন।

মে দিবসের ইতিহাস

আমেরিকার শিকাগো শহরে ১৮৮৬ সালে এক ঐতিহাসিক ঘটনার মধ্য দিয়ে মে দিবস পালনের সূচনা হয়। ঐদিন 8 ঘণ্টা কর্মদিবসের দাবিতে শ্রমিকরা রাস্তায় জড়ো হয়। সেখানে শ্রমিকদের ঘিরে রাখা পুলিশের উপর এক অজ্ঞাত নামা ব্যক্তি বোমা নিক্ষেপ করে, হলে পুলিশ সেখানে শ্রমিকদের ওপর গুলি বর্ষণ করে গুলিতে প্রায় ১২-১৩ জন শ্রমিক পুলিশ নিহত হয়। ওই ঘটনার পরবর্তীতে ১৮৯০ শিকাগো প্রতিবাদের বার্ষিকী আনুষ্ঠানিকভাবে পালনের প্রস্তাব দেয় প্রথম কংগ্রেস অনুষ্ঠিত সম্মেলনে।

মে দিবসের তাৎপর্য

  • মার্কিন যুক্তরাষ্ট্র, বাংলাদেশ-ভারত সহ পৃথিবীর অধিকাংশ দেশে এদিন সাধারন ছুটি থাকে।
  • ১৯৩০ সালে প্রথমবারের মতো পহেলা মেয়ে ভারতের চেন্নাইয়ে মে দিবস হিসেবে পালন করা হয়।
  • ১৯৪৮ সাল থেকে সরকারিভাবে ভারতের সারাবিশ্বের শ্রমিকদের প্রতি সম্মান জানাতে পহেলা
  • মে বাধ্যতামূলক সরকারি ছুটি ঘোষণা করা হয়।
  • এই দিনে দেশের প্রতিটি বিভাগের শ্রমিকরা সম্মানিত হন। দেশ গঠনে তাদের অবদান স্বীকার করা হয়।

মে দিবসের শুভেচ্ছা বার্তা

আজকের এই শহরের নগরায়ন যত কিছু উৎপাদন হচ্ছে তাদের পিছনে আছে শ্রমিকদের অক্লান্ত পরিশ্রম। শ্রমিকরাই উৎপাদন করে এই বিশ্বকে এগিয়ে নিয়ে যাচ্ছে। তাই আন্তর্জাতিক শ্রমিক দিবস আমরা সেই সকল শ্রমিকদের জানাই সশ্রদ্ধ সালাম। এই নিবন্ধে আমরা মেয়ে দিবসের শুভেচ্ছা বার্তা সংগ্রহ করেছি। আপনি আন্তর্জাতিক শ্রমিক দিবস বা মেয়ের দিবসের শুভেচ্ছা বার্তা আমাদের এই ওয়েবসাইট হতে সংগ্রহ করতে পারবেন।

মানুষ এতটাই তৈরি যে সে কেবল অন্যরকম কাজ করে এক ধরণের শ্রম থেকে শিথিলতা পেতে পারে – অ্যানাটোলে ফ্রান্স

হে ঈশ্বর, তুমি আমাদের সমস্ত ভাল জিনিস শ্রমের দামে বিক্রি করে দাও – লিওনার্দো দ্য ভিঞ্চি

প্রত্যেকটা নতুন শুরুই আসলে আসে কোনও একটা শুরুর শেষ থেকে – সেনেকা

একটা প্যারেড করা যাক। সেলিব্রেট করা যাক। মহান মে দিবসের শুভেচ্ছা।

কঠিন পরিশ্রমকে শ্রদ্ধা জানানোর জন্যই মে দিবস পালন করা হয়। আন্তর্জাতিক শ্রমিক দিবসের শুভেচ্ছা।

কঠিন পরিশ্রমের ফল একদিন পাবেই। সৌভাগ্য, আশীর্বাদ হয়ে আসবে এই কঠিন পরিশ্রম। মহান মে দিবসে এই শুভেচ্ছা রইল (May Day Wishes In Bengali)।

মে দিবসের স্টাটাস

শ্রমিকদের নিরাপত্তা, নির্ধারিত সময় কর্মঘন্টা অর্থাৎ ৮ কর্মঘন্টা ইত্যাদি নানান বিষয়ের ওপর বিশ্ব শ্রমিক দিবস প্রতিষ্ঠিত হয়েছিল। শ্রমিকদের অবদানের কথা স্বীকার করে আপনিও আপনার সোশ্যাল মিডিয়ায় মে দিবসের স্ট্যাটাস দিতে পারেন। সমাজের শ্রমিকদের অবদান প্রত্যেকটি দেশের জাতীয় অর্থনীতিতে শ্রমিকরা কি পরিমান অবদান রাখছে সেই ভূমিকার কথা স্বীকার করে স্ট্যাটাস দিতে পারবেন। তাই এরকমই কিছু স্ট্যাটাস আজকের এই নিবন্ধে আমরা আলোচনা করেছি।

আপনি আপনার সমস্ত লক্ষ্য পূরণের জন্য সারা বছর ধরে কঠোর পরিশ্রম করেছেন। এখন আরাম ও আনন্দ করার দিন। আন্তর্জাতিক শ্রমিক দিবসে আপনাকে উষ্ণ শুভেচ্ছা পাঠানো হচ্ছে। আপনাকে মে দিবসের শুভেচ্ছা।

 শ্রমিকদের নিষ্ঠা ও কঠোর পরিশ্রমই জাতি গঠনে সাহায্য করেছে। আপনাদের সহযোগিতা ছাড়া প্রতিটি উন্নয়নই অসম্পূর্ণ। আপনাকে শুভ শ্রম দিবসের শুভেচ্ছা।

শ্রম দিবস হল আপনার পরিশ্রম ও পরিশ্রমের ফল ভোগ করার সময়। আপনার দায়িত্ব শেষ করার জন্য কঠোর পরিশ্রম করার পরে এটি একটি আরামদায়ক দিন উপভোগ করার সময়। আপনাকে মে দিবসের শুভেচ্ছা।

 শ্রমের অবদান ছাড়া পৃথিবী অসম্পূর্ণ কারণ আমরাই যারা অসম্ভবকে সম্ভব করার জন্য কঠোর পরিশ্রম করি। শ্রম দিবস ২০২৩-এ আপনাকে উষ্ণ শুভেচ্ছা পাঠানো হচ্ছে আমার বন্ধু।

মে দিবসের উক্তি

মহান মে দিবস সম্পর্কে বিশ্ব বরেণ্য ব্যক্তিবর্গ বিভিন্ন ধরনের উক্তি প্রদান করে গেছেন। কারণ পৃথিবীর বিখ্যাত ব্যক্তিবর্গ উপলব্ধি করতে পেরেছিল শ্রমিকদের অবদানের কথা। নগরায়ন শিল্পায়ন আপনি যাই বলেন না কেন সব ক্ষেত্রে শ্রমিকরা না থাকলে এত কিছু করা সম্ভব হতো না । তাই শ্রমিকদের অবদানের কথা স্বীকার করে মে দিবসে বিখ্যাত কিছু উক্তি আজকের এই নিবন্ধে আমরা তুলে ধরছি।

১। মে মাস চেতনায় পরিপূর্ণ, মধ্য গ্রীষ্মের সূর্যের মতো – উইলিয়াম শেক্সপিয়ার

২| মে দিবসে কোনও কর্মী খুঁজে কৃতজ্ঞতার সঙ্গে হ্যান্ডশেক করো। শ্রমিক না থাকলে কোনও সভ্যতা তৈরি করা যেত না – মেহমত মুরাত ইলিদান

৩| মে দিবস কোনও সাধারণ দিন নয় কারণ (Quotes For May Day In Bengali) এটি এমন এক দিন যা অসাধারণ মানুষ, শ্রমিকদের লালন করে – মেহমত মুরাত ইলিদান

মে দিবসের ছবি
মে দিবসের ছবি

৪| হঠাৎ যদি পুরো বিশ্বের সব শ্রমিক অদৃশ্য হয়ে যায় তবে বিশ্ব থমকে যাবে! আসুন আমরা সকলেই এটি অনুধাবন করি এবং আসুন শ্রমিকদের সম্মান করি – এই দুর্দান্ত মানুষরাই আমাদের বিশ্বকে এগিয়ে নিয়ে যায় – মেহমত মুরাত ইলিদান

৫| মে দিবসে নিজের সেরাটা দেওয়ার দিন – আর্নেস্ট ইবোহা

৬| কিছু পুরনো ফ্যাশনের জিনিসও অনেক সময় ফ্রেশ সূর্যের আলো নিয়ে আসতে পারে – লরা ইনগেলস ওয়াইলডার

৭| যদি কখনও শীতকাল না আসে, তাহলে বসন্তকালের সৌন্দর্য আমরা বুঝতে পারব না – অ্যানে ব্র্যাডস্ট্রিট

৮| আপনি সব ফুল নষ্ট করে দিতে পারেন, কিন্তু বসন্তের আগমনকে আটকাতে পারবেন না – পাবলো নেরুদা

৯| এটা পৃথিবীর একটা ভাল দিক। অনেক বসন্ত আসে  পৃথিবীতে – এল.এম. মন্টগোমারি

মে দিবসের ছবি

আজকের এই নিবন্ধের মে দিবসের উল্লেখযোগ্য কিছু ছবি আপনাদের সামনে তুলে ধরব। আপনারা আমার এই ওয়েবসাইট হতে মেয়ে দিবসের উল্লেখযোগ্য ছবিগুলো সংগ্রহ করে আপনার সোশ্যাল মিডিয়ায় স্ট্যাটাস দিতে পারবেন। সমাজের শ্রমিকদের কথা বিবেচনায় এই স্ট্যাটাস অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

মে দিবসের ছবি
মে দিবসের ছবি
মে দিবসের ছবি
মে দিবসের ছবি

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button