দিবস

রথযাত্রা ২০২৩ কবে? ২০২৩ রথযাত্রা সময় নির্ঘণ্ট ও ক্যালেন্ডার

আপনি কি রথযাত্রা ২০২৩ সময় সূচি অনুসন্ধান করছেন? তাহলে এই নিবন্ধনে আপনাকে স্বাগতম। আমরা এই নিবন্ধনে রথযাত্রা ২০২৩ এর সময় সূচি তুলে ধরব। প্রতি বছর বাংলাদেশ, ভারত, নেপালে ব‌্যাপক উৎসাহ উদ্দীপনার মধ‌্যে দিয়ে রথযাত্রা পালিত হয়ে থাকে। এর ধারাবিহকতায় এ বছর বাংলাদেশ, ভারত সহ পৃথিবীর বিভিন্ন দেশে রথযাত্রা পাালিত হবে। আপনি যদি রথযাত্রার সময় নির্ঘন্ট জানতে চান তাহাহলে এই অনুচ্ছেদটি আপনার জন‌্য।

রথযাত্রা  হিন্দু ধর্মে বিশেষ ধর্মীয় উৎসবের একটি। ভগবান শ্রীকৃষ্ণের বৃন্দাবন প্রত‌্যার্বনের দিনটি স্মরনীয় করে রাখার জন‌্য হিন্দুধর্মালম্বী ভক্তবৃৃন্দ দিনটিকে উৎযাপন করে থাকে। দীর্ঘ বিরতীর পর ভগবান শ্রীকৃষ্ণ যখন অর্ভিভাব হয় তৎকাল হইতে রথযাত্রার প্রচলন শুরু হয়। বিভিন্ন মন্দিরে বিভিন্ন উচ্চতার রথ তৈরি করা হয়। বাংলাদেশে বিশেষ করে ইসকন ফর সোসাইটি দিনটিকে বিশেষ ভাবে উৎযাপন করে। এছাড়াও বিভিন্ন মন্দিরে ব‌্যক্তিগত ভাবে বা সার্বজনীন ভাবে রথযাত্রা উৎযাপন করে থাকে। বিভিন্ন বয়সী হিন্দুধর্মালম্বী ভক্তবৃন্দ নারী, পুরুষ নির্বিষে এই উৎসবে সামিল হয় এবং তাদের মনস কামনা পূনার্থে বিশেষ প্রার্থনা করে।

রথযাত্রার সময়সূচি ২০২৩

আপনাদের সুবিধার্থে রথযাত্রা -২০২৩ এর সময় সূচি সুনিপণ তুলে ধরব। প্রতি বছর ভগবান শ্রীকৃষ্ণের বৃন্দাবন প্রত্যাবর্তনের তীথি উপলক্ষ্যে রথযাত্রা পালিত হয়ে থাকে। এ বছর রথযাত্রার তীথি অনুযায়ী ইংরেজি ২০ জুন ২০২৩ ইং তারিখে অনুষ্ঠিত হবে। এছাড়াও উল্টো রথযাত্রা বিশেষ ভাবে পালিত হয়। এ বছর উল্টো রথ অনুষ্ঠিত হবে –

রথযাত্রা অনুষ্ঠিত হবে ২০ জুন ২০২৩

 

বাংলাদেশ এবং ভারতের অজস্র ভক্তবৃন্দ রথযাত্রার সময় সূচি ও অনুন্ধান করে থাকেন। সেই সকল ভক্তবৃন্দের জন‌্য আজকের একটি অনুচ্ছেদে রথযাত্রার পূর্নাঙ্গ সময় সূচি তুলে ধরেছি।

আমরা এই ওয়েবসাইডে রথযাত্রা নিয়ে আরো অনুৃচ্ছেদ প্রকাশ করেছি। আপনারা চাইলে আমাদের ওয়েবসাইঢডর অন‌্যান‌্য অনুচ্ছেদ গুলো প্রদর্শন করতে পারেন।

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button