শিক্ষা

এসএসসি পরীক্ষা ২০২৩ নবম সপ্তাহের রসায়ন অ্যাসাইনমেন্ট সমাধান

সুপ্রিয় শিক্ষার্থী বন্ধুরা, তোমরা জানো এসএসসি ২০২৩ শিক্ষাবর্ষে নবম রসায়ন অ্যাসাইনমেন্ট প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর। তাই তোমরা যদি ২০২৩ এসএসসি শিক্ষাবর্ষ রসায়ন অ্যাসাইনমেন্ট নবম অধ্যায়ের সমাধান খুঁজে থাকেন তাহলে তোমরা এই অংশে পেয়ে যাবে। রসায়ন আসামের উত্তর এসএসসি ২০২৩ নবম সপ্তাহ সমাধান আমরা এই পোস্টে করে। শিক্ষার্থী বন্ধুরা, বিশ্বব্যাপী করণা মহামারীর কারণে স্কুল কলেজ 2020 সাল থেকে বন্ধ আছে। এর মাঝে স্কুল খুললেও স্কুলের ক্লাসের সংখ্যা ছিল খুব কম। তাই অল্প সময়ে তোমাদের প্রস্তুতি হয়তো এখনো ভালো হয়নি। যদিও প্রস্তুতি ভালো হয়নি তারপরও প্রস্তুতি ভালো করার চেষ্টা করতে হবে। তোমরা জানো এসএমএস-এর উপর ভিত্তি করে এবং পূর্বের পরীক্ষার নম্বরপত্র ভিত্তি করে ২০২৩ শিক্ষাবর্ষের এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে। তাই অ্যাসাইনমেন্ট খুব ভালো করে লেখার গুরুত্ব অনেক বেশি। আমরা এখানে এসএসসি ২০২৩ রসায়ন অ্যাসাইনমেন্ট সমাধান নবম সপ্তাহের করে দিব। আর তোমরা এখান থেকে কপি না করে এখানে সাহায্য নিয়ে নিজের মতো করে আসামে তৈরি করবে। আমরা তোমাদের উজ্জ্বল ভবিষ্যৎ কামনা করি।

এসএসসি পরীক্ষা ২০২৩ নবম সপ্তাহের রসায়ন অ্যাসাইনমেন্ট PDF

এসএসসি (SSC) রসায়ন এসাইনমেন্ট এসাইনমেন্ট (SSC Chemistry Assignment Answer 9 week) সম্পর্কিত সকল তথ্য আমাদের এখানে বিস্তারিত আকারে আলোচনা করা হয়েছে। সুতরাং আপনি যদি রসায়ন এসাইনমেন্ট এসাইনমেন্ট সম্পর্কিত কোন তথ্য জানতে চান, তাহলে আমাদের পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত খুব ভালভাবে পড়ুন। তাহলে আশা করা যায় এসএসসি (SSC) রসায়ন এসাইনমেন্ট এসাইনমেন্ট সম্পর্কে সকল তথ্য আপনি আমাদের এই পোস্ট থেকে জানতে পারবেন।

এসএসসি পরীক্ষা ২০২৩ নবম সপ্তাহের রসায়ন অ্যাসাইনমেন্ট PDF
এসএসসি পরীক্ষা ২০২৩ নবম সপ্তাহের রসায়ন অ্যাসাইনমেন্ট PDF

এসএসসি ২০২৩ রসায়ন অ্যাসাইনমেন্ট

রসায়ন অ্যাসাইনমেন্ট শিরোনাম
প্রকৃতিতে প্রাপ্ত কপারের দুটি আইসোটোপের ফর 63 ও 65। প্রতিটি আইসোটোপের মূল কণিকার সংখ্যা, ইলেকট্রন বিন্যাসের সাহায্যে মৌলটির পর্যায় সারণীতে অবস্থান, মৌলটির বিভিন্ন শক্তিস্তর উপশক্তিস্তর এবং তাতে বিদ্যমান ইলেকট্রন সংখ্যা 2n2 এবং 2(2l+1) সূত্রের সাহায্যে বিশ্লেষণ করো।

শিক্ষার্থী বন্ধুরা, তোমরা এই এসাইনমেন্ট তৈরি করলে যা শিখতে পারবে সেই বিষয়ে শিখন ফল গুলো হল।

  • মৌলিক অস্থায়ী কণিকা গুলোর বৈশিষ্ট্য বর্ণনা করতে পারবে।
  • পারমাণবিক সংখ্যা ভর সংখ্যা আপেক্ষিক পারমাণবিক ভর সংখ্যা ব্যাখ্যা করতে পারবে।
  • পরমাণু ইলেকট্রন প্রোটন ও নিউট্রন সংখ্যা হিসাব করতে পারবে।
  • পরমাণুর গঠন সম্পর্কে রাদারফোর্ড ও বোর পরমাণু মডেল বর্ণনা করতে পারবে।
  • পরমাণুর বিভিন্ন কক্ষপথ এবং কক্ষপথের বিভিন্ন উপস্তরে পরমাণুর ইলেকট্রন বিন্যাস করতে পারবে।
  • মৌলের সর্ববহিঃস্থ স্তরে শক্তিস্তরে ইলেকট্রন বিন্যাসের সাথে পর্যায় সারণিতে প্রধান গ্রুপগুলোর সম্পর্ক নির্ণয় করতে পারবে।
  • একটি মৌলের পর্যায় শনাক্ত করতে পারবে।

অ্যাসাইনমেন্ট শিরোনাম : প্রকৃতিতে প্রাপ্ত কপারের দুটি আইসোটোপের ভর সংখ্যা 63 ও 65। প্রতিটি আইসোটোপের মূল কণিকার সংখ্যা, ইলেকট্রন বিন্যাসের সাহায্যে মৌলটির পর্যায় সারণিতে অবস্থান, মৌলটির বিভিন্ন শক্তিস্তর ও উপশক্তিস্তর এবং তাতে বিদ্যমান ইলেকট্রন সংখ্যা 2n2 এবং 2(2l+1) সূত্রের সাহায্যে বিশ্লেষণ কর।

আইসোটোপ: যেসব পরমাণুর প্রোটন সংখ্যা সমান কিন্তু ভর সংখ্যা ভিন্ন হয়, সেসব পরমাণুকে পরস্পরের আইসোটোপ বলে।

 

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button