উক্তি

রাগ নিয়ে উক্তি, রাগ নিয়ন্ত্রণ করার উপায় এবং মনীষীদের বাণী

রাগ বা ক্রোধ এমন একটি খারাপ গুণ মানুষের ভিতরে অল্প সময় ভিতরে মাথার ব্রেন কি অচল করে দেয়। আর তখন পুরো মানুষটিকে আবেগ নিয়ন্ত্রণ করে দেয়। অতিরিক্ত ক্রোধের কারণে মানুষ তাঁর বাস্তবিক জীবনে ভুল সিদ্ধান্ত নিয়ে ফেলে। আর তার পরবর্তী জীবনে সেই ভুলের জন্য ভোগান্তি ভোগ করতে হয়। জীবনে এমন কিছু সিদ্ধান্ত যা আমরা রাগের বসত এ নিয়ে ফেলি আর যার ফলে আমরা আমাদের পরবর্তী জীবনকে দুর্বিষহ করে ফেলি। রেগে গেলে অবচেতন মন ভেবে নেয় আমি যে সিদ্ধান্ত নিছি এটাই সঠিক।

কিন্তু না আপনি ভুল সিদ্ধান্ত নিয়েছেন এটা আপনি তখনি বুঝবেন যখন আপনার ভুল সিদ্ধান্তের ফলে জীবনের শেষ হয়ে যাবে ঠিক তখন বুঝতে পারবেন। তো তখন আর পিছনে ফিরে আসার সময় বা উপায় থাকবে না। আগুন যেমন সব পুড়ে খা করে শেষ করে দেয়। এমনিভাবে রাগ আপনার ভিতরে থাকা ভালো মনুষত্ব কে ধ্বংস করে দেয়। আপনারা অনেকেই রাগ নিয়ে উক্তি মনীষীদের বাণী রাগ কমানোর উপায় এমন সব তথ্য খুঁজে থাকেন গুগলে সার্চ করে। তাদের জন্য আমাদের এই পোস্টটি আজকে নিয়ে এসেছি আশা করছি বাস্তবিক জীবনে কাজে লাগবে আমাদের এই পোস্টটি তবে আর দেরি নয় আমাদের সঙ্গেই থাকুন।

রাগ নিয়ে উক্তি

রাগ নিয়ে উক্তি গুলো আপনার জীবনকে ভাবতে শেখাবে। রাগ নিয়ে পৃথিবীতে কেউ কখনো সঠিক সিদ্ধান্ত গ্রহণ করতে পারে না। রেগে গেলে আপনার মস্তিষ্কে ক্ষণিকের জন্য কাজ করা বন্ধ করে দেয়। পাগলের যেমন সঠিক ভুল বোঝার জন্য মস্তিষ্ক কাজ করেনা। ঠিক তেমনি ভাবে রেগে গেলে আপনার মস্তিষ্ক ও সঠিক ভুল কাজ করে না। রাগ মানুষের ঈমানকে নষ্ট করে দেয়। রাগ হচ্ছে খুনিকে উন্মাদনা তাই আবেগকে নিয়ন্ত্রণ করতে হবে।

যে ব্যক্তি বুদ্ধিমান সে ব্যক্তি কখনো এই ছোট্ট কোন বিষয় নিয়ে হঠাৎ রেগে যায় না। বুদ্ধিমানরা তাদের ব্রেনের বুদ্ধি দিয়ে বিচার বিশ্লেষণ করে সব সিদ্ধান্ত নেয় ঠান্ডা মাথায়। যারা রাগ করে তারা ছোট ছোট বিষয় নিয়েই রেগে যায় তারা বুদ্ধিমান ব্যক্তি নয় বোকার পরিচয় দেয়। যে ব্যক্তি রাগ করে সে যদি এই রাগের পরিণতি একবার ভেবে দেখ এতো রাগ করতো না রাগের পরিণতি ভাবলে রাগ নিজের শরীরে পানি হয়ে যেত। এখন কোন কারনে রেগে যান তখন আপনি বসে পড়বেন তখনো ও যদি রাগ কমেনা তাহলে আপনি ঘুমিয়ে পড়বেন।

মিথ্যা কোন বিষয়ের উপর রাগ করে থাকলে তা চিরকাল থাকে আর সত্য কোন বিষয়ের উপর রাগ করলে একটা সময় শেষ হয়ে যায়। এখানে রাখ বা ক্রোধ জন্ম নেয় সেখানে অবশ্যই কোন না কোন ব্যথা লুকিয়ে থাকে। রাগের জন্য শাস্তি দেওয়ার প্রয়োজন নেই কারণ এই রাগের কারণে পরবর্তী জীবনের অবস্থার জন্য আপনি শাস্তি পেয়ে থাকবেন। একজন মানুষকে রাগ সত্যিকার অর্থে হতাশ করে তুলে। রাগ মানুষের মাঝে শুরু হয় কিন্তু লজ্জা দিয়ে এর শেষ হয়। রাগ এমন একটি বিষয় যা মানুষের ভিতরে পরিষ্কার মনকে মেঘলা করে দেয়।

রাগ কমানোর উপায়

  • যখন কোন ব্যক্তি রাগ বা ক্রোধ তার শরীরের অবস্থান করে তখন ওই অপর ব্যক্তির চুপ থাকবে। তাহলে সে ব্যক্তি যখন দেখবে যার উপর রাগ করছে সে চুপ অর্থাৎ নিরব তখন আস্তে আস্তে রাগ কমে আসবে স্থির হয়ে যাবে ব্যক্তিটি।
  • যখন রাগ করবেন তখন 1 থেকে 4 পর্যন্ত গুনতে থাকবেন । আরো অনেক বেশি রাগ হলে গুনতেই থাকবেন ।
  • রাগ শয়তানের পক্ষ থেকে আসে আর শয়তান আগুনের তৈরী। কারন নিশ্চয়ই পানি দ্বারা আগুনকে নেভানো হয়। তাই তোমাদের ভিতর কেউ যখন রাগ বা ক্রধে আক্রান্ত হবে অবশ্যই অজু করে নিবে।
  • রাগের মুহূর্তে ধৈর্য ধারণ করলে দুঃখ থেকে মুক্তি পাবেন। রাগের জন্য বড় অস্ত্র হচ্ছে ধৈর্য ধারণ করা।
  • রাগ বা ক্রোধকে নিজের ভিতর সংবরণ করতে হবে আর মানুষের প্রতি ক্ষমা প্রদর্শন করতে হবে। ক্ষমাশীল ব্যক্তি হয়ে উঠতে পারে।
  • বুদ্ধিমান ব্যক্তি কখনো অকারণে রেগে যায় না । হঠাৎ রেগে যাও মূর্খতা বলা হয়।

রাগ নিয়ে মনীষীদের বাণী বা বার্তা

  • রাগ হচ্ছে আগুনে এর মত। এটি সবকিছু জ্বালিয়ে পুড়িয়ে শেষ করে দেয়। ( মায়া অ্যাঙ্গেলু)
  • রাগ বা ক্রোধ এমন এক বাতাস যে এর ভিতরে প্রদীপকে বুঝিয়ে দেয়। (রবার্ট গ্রীন ইনজারসোল)
  • রাগ হচ্ছে এমন একটি বৈধ আবেগ এটি তখনই নিয়ন্ত্রণ নেয় এবং আপনি যে কাজগুলো করতে চান না রাগের বশে আপনি সেই কাজ গুলোই করে ফেলেন। (এলেন হপকিনস)
  • রাগ হচ্ছে ক্ষণিকের জন্য পাগলামি করার তাই আপনার ভিতরে থাকা আবেগকে অবশ্যই নিয়ন্ত্রণে রাখতে হবে। ( জিএম ট্রাভেলিয়ন)
  • রাগ একজন মানুষকে তাঁর সম্পর্ক থেকে বিচ্ছিন্ন করে রাখে। (ফ্রেড রজার্স)
  • তিন দিনের বেশি রাগ করে থাকা একজন মানুষের উচিত নয় আমাদের ধর্ম গ্রন্থে আছে। ( আল হাদিস)
  • রাগ কোন সমস্যার সমাধান করা যায় না বরং ভুল সিদ্ধান্ত নেওয়া হয়। (গ্রেস কেলি)
  • রাগ মানুষের ভিতরে থাকা ঈমানকে নষ্ট করে দেয় যেমন তিক্ত ফল মধু কে নষ্ট করে দেয়। (আল হাদিস)
  • রেগে যাবে এটা হয়তো বা স্বাভাবিক কিন্তু সেই রাগটাকে মানুষ যখন ঘুমাতে যাবে তখন ভুলে যাবে। (মহত্মা গান্ধী)
  • রাগ বা ক্রোধ একজনের ভিতরে বোকামির পরিচয় দেয়। এর শেষ হয়ে থাকে অনুতাপ এর মধ্য দিয়ে। (বেভারলি সিলস)
  • আপনি যদি কোনো কারণে রেগে যান আপনার মেজাজ খিটখিটে যায় তাহলে আপনি কোন ধরনের সিদ্ধান্ত নিবেন না কারণ ওই সময় নেয়া সিদ্ধান্তটি আপনার জন্য ভুল হয়ে যাবে। (বাল্টাসার গ্রাসিয়ান)
  • রাগ হচ্ছে এমন একটা খারাপ অভ্যাস যা পরিষ্কার মনকে কালো মেঘের ছায়ায় অন্ধকার করে দেয়। (কাজী শামস)

পরিশেষে বলতে চাই যে,রাগ নিয়ে উক্তি ,রাগ কমানোর উপায় এবং রাগ নিয়ে মনীষীদের বাণী ও বার্তা সম্পর্কে তথ্য প্রকাশ করেছে। কতটুকু দিতে পেরেছি জানিনা। তবে ,আশা করছি এগুলো আপনাদের বাস্তবিক জীবনে কাজে লাগবে। রাগ নিয়ে আপনারা আপনাদের ভিতরে যে খারাপ অভ্যাস আছে এটাকে পরিহার করতে পারবেন। আজ এখানেই শেষ করছি আবার অন্য একদিন অন্য কোন পোস্টে দেখাবে আপনাদের সঙ্গে। সেই পর্যন্ত ভালো থাকবেন ধন্যবাদ।

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button