স্টাটাস

শেখ রাসেল দিবস ২০২৩ বক্তব্য, স্ট্যাটাস, উক্তি, ছন্দ, ক্যাপশন, কিছু কথা, ব্যানার, পোস্টার, ছবি

সম্মানিত সুধী, ১৮ই অক্টোবর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠপুত্র শেখ রাসেলের জন্মদিন। শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে শেখ রাসেল দিবস ২০২৩ উদযাপিত হবে। তাই আজকের এই অনুচ্ছেদে আমরা শেখ রাসেল দিবস ২০২৩, শেখ রাসেল দিবসের প্রতিপাদ্য বিষয় সহ বিস্তারিত আলোচনা করব। sekh rasel dibos ২০২৩ আপনারা যারা শেখ রাসেল দিবস ২০২৩ বক্তব্য, স্ট্যাটাস, উক্তি, ছন্দ, ক্যাপশন, ও ছবি অনুসরণ করছেন তারা আমার এই অনুচ্ছেদ হতে সংগ্রহ করতে পারবেন।

শেখ রাসেল দিবস ২০২৩ | sekh rasel dibos ২০২৩

আঠারে অক্টোবর জাতীয়ভাবে শেখ রাসেল দিবস পালনের সিদ্ধান্ত হয়েছে। স্বাধীনতার মহান স্থপতি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলত ৪ মুজিবের কনিষ্ঠপুত্র শেখ রাসেল ১৮ই অক্টোবর ১৯৬৪ সালে ধানমন্ডির ঐতিহাসিক ৩২ নম্বর রোডের বাড়িতে জন্মগ্রহণ করেন। বঙ্গবন্ধু শেখ মুজিব ছিলেন নোবেল বিজয়ী বিখ্যাত দার্শনিক বাট্রান্ড রাসেলের ভক্ত। তারই আদর্শে অনুপ্রাণিত হয়ে বঙ্গবন্ধু তার সর্বকনিষ্ঠ পুত্রের নাম রাখেন শেখ রাসেল। ৭৫ এর ১৫ ই আগস্ট বঙ্গবন্ধু সহ তার সহ পরিবারের নির্মাণভাবে হত্যা করে ঘাতক গন। সেই হত্যাকান্ড ে বঙ্গবন্ধুর সর্বকনিষ্ঠ পুত্র শেখ রাসেলকেও নির্মল ভাবে হত্যা করা হয়। পরবর্তীতে জননেত্রী শেখ হাসিনা শেখ রাসেলকে স্মরণ করে শেখ রাসেল দিবস পালনের সিদ্ধান্ত গ্রহণ করে। শেখ রাসেল দিবসের এবারের প্রতিপাদ্য বিষয় শেখ রাসেল নির্মলতার প্রতীক, দুরন্ত প্রাণবন্ত, নির্ভীক।

শেখ রাসেল দিবস ২০২৩ এর প্রতিপাদ্য

১৮ অক্টোবর সারা দেশে এক যোগে পালিত হবে শেখ রাসেল দিবস। নানান কর্মসূচের মধ্য দিয়ে sekh rasel dibos ২০২৩ দিবসটি যথাযথ মর্যাদা বাংলাদেশে পালিত হবে। শেখ রাসেল দিবসের এবারের প্রতিপাদ্য বিষয় হলো: শেখ রাসেল নির্মলতার প্রতীক, দুরন্ত প্রাণবন্ত, নির্ভীক।

শেখ রাসেল দিবস ২০২৩ স্ট্যাটাস

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠপুত্র শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে বাংলাদেশে পালিত হবে শেখ রাসেল দিবস। এদিন বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালিত হবে। এর মধ্যে উল্লেখযোগ্য হল বিভিন্ন প্রতিষ্ঠানে সাংস্কৃতি চর্চা এবং চিত্র অংকন সহ কবিতা আবৃত্তি প্রতিযোগিতা। আপনি আপনার সোশ্যাল মিডিয়ার বিভিন্ন অ্যাকাউন্টে শেখ রাসেল দিবস ২০২৩ নিয়ে বিভিন্ন রকম স্ট্যাটাস প্রদান করতে পারেন। তাই আমরা আপনাদের জন্য এই অনুচ্ছেদে শেখ রাসেল দিবস ২০২৩ এর কিছু স্ট্যাটাস তুলে ধরেছি ।

একটি সোনার ছেলে
শরিফ আহমাদ

শেখ পরিবার আলোকিত করে
একটি ছেলের জন্ম হলো
মা ফজিলাতুন নেসার উদরে ।

নাম রাখা হয় প্রিয় ব্যক্তির নামে
শেখ রাসেল দুরন্ত কিশোর
বেড়ে ওঠে বাংলার শহর-গ্রামে ।

সবাই তাকে চিনে বাসে ভালো
সুনাম খ্যাতি যায় ছড়িয়ে
নিজে নিজে ছড়ায় জ্ঞানের আলো ।

হঠাৎ তাকে দুশমন নিলো কেড়ে
তার স্মরণে সবাই কাঁদে
ঐ খুনিদের কেউ দেবে কি ছেড়ে ?

শেখ রাসেলের হাসি
শরিফ আহমাদ

শেখ রাসেলের হাসি–
মিষ্টি ছিল
দিষটি ছিল
লাল সবুজের দিগন্তে চারপাশ-ই
দারুণ ছিল হাসি ‌‌।

শেখ রাসেলের জন্য ফোটে
হাজারো ফুল গাছে
শেখ রাসেলের জন্য সবার
দরদ বুকে আছে ।

শেখ রাসেলের স্মৃতি-
ফিরে আসে
নীড়ে আসে
জন্ম দিবস উপলক্ষের কৃতি
দেখায় সবাই প্রীতি ‌।

শেখ রাসেল দিবস
শেখ রাসেল দিবস

শেখ রাসেল দিবস ২০২৩ এর ছন্দ

শেখ রাসেল দিবস উদযাপন উপলক্ষে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বিভিন্ন রকমের অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে । জাতীয়ভাবে শেখ রাসেল কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে এছাড়াও জাতীয়ভাবে কবিতা আবৃত্তি এবং চিত্র অঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। আমরা এই অনুচ্ছেদের শেখ রাসেল দিবস নিয়ে কিছু ছন্দ আপনাদের জন্য শেয়ার করব।

বেহেস্তের ফুল
শরিফ আহমাদ

রাসেল তুমি স্বপ্নে বিভোর
বেহেস্তের এক ফুল
তোমার সাথে অন্য কারো
হয় না কোন তুল ।

তুমি ছিলে সোনার ছেলে
কলজে ছেঁড়া ধন‌
দেশ প্রকৃতির জন্য তোমার
পাগল ছিল মন ।

তোমার বুকে স্বপ্ন ছিল
করবে বিশ্ব জয়
স্বপ্ন তোমার সত্য হলো
একটু মিথ্যে নয় ।

দেশ মহাদেশ চিনে তোমায়
জানে তোমার নাম
তোমার নামে হাজার মানুষ
যায় করে সংগ্রাম।

শেখ রাসেল দিবস ২০২৩ এর ছবি

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সর্বকনিষ্ঠপুত্র শেখ রাসেল কে স্মরণ করে আজ ১৮ই অক্টোবর পালিত হবে শেখ রাসেল দিবস। অর্থাৎ ১৮ই অক্টোবর ১৯৬৪ সালে শেখ রাসেল পৃথিবীতে জন্মগ্রহণ করেন। ১৯৭৫ সালে ১৫ আগস্ট নির্মমভাবে হত্যা করা হয় বঙ্গবন্ধুর সর্বকনিষ্ঠপুত্র শেখ রাসেলকে। তাই ২০২৩ সালে শেখ রাসেল দিবস যথাযথ মর্যাদা বাংলাদেশে পালিত হবে। শেখ রাসেল দিবস উপলক্ষে আমরা কিছু ছবি আপনাদের জন্য শেয়ার করলাম।

শেখ রাসেল দিবস
শেখ রাসেল দিবস
শেখ রাসেল দিবস ২০২৩ এর ছবি
শেখ রাসেল দিবস ২০২৩ এর ছবি

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button