টিপস

সৌদি আরবে ঈদুল ফিতর কবে? আজ ঈদের চাঁদ উঠেছে কি?

সৌদি আরবে ঈদুল ফিতর কবে? আজ ৩০ এপ্রিল ২৯ রমজান। আজকেও হতে পারে রমজান মাসের শেষ দিন। শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে আগামিকাল ২১ এপ্রিল ২০২৩ শুক্রবার পবিত্র ঈদ উল ফিতর উদযাপিত হবে। সৌদি আরবের ধর্ম মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী আজ জানানো হলো কবে পবিত্র ঈদুল ফিতর পালন করা হবে। সৌদি আরবের চাঁদ দেখা কমিটির সন্ধ্যায় চাঁদ দেখতে বসে ছিল। দীর্ঘক্ষন পর্যবেক্ষণ শেষে সৌদি আরবের চাঁদ দেখা কমিটির সিদ্ধান্ত জানিয়ে দিয়েছে।

আজকের এই নিবন্ধে আমরা সৌদি আরবের চাঁদ দেখা কমিটির চূড়ান্ত সিদ্ধান্ত দেখে নেব। কারণ সৌদি আরব চাঁদ দেখা কমিটির সিদ্ধান্তের উপর নির্ভর করে পবিত্র ঈদুল ফিতর, পবিত্র রমজানের সময়সূচি নির্ধারণ করা হয়ে থাকে। বাংলাদেশের যে সকল প্রবাসী ভাইয়েরা সৌদি আরবের ঈদুল ফিতর ও পবিত্র রমজানের সময়সূচী এবং সৌদি আরবে চাঁদ দেখা কমিটির সিদ্ধান্ত জানতে ইচ্ছুক তাদের জন্য আজকের এই নিবন্ধ।

সৌদি আরবে চাঁদ উঠেছে কি ২০২৩

পুরো মুসলিম বিশ্ব সৌদি আরব এর দিকে তাকিয়ে থাকে। ইসলাম ধর্মের সকল ধর্মীয় উৎসব গুলো চাঁদ দেখার উপর নির্ভর করে অনুষ্ঠিত হয়ে থাকে। সে অনুযায়ী সৌদি আরবের চাঁদ দেখা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী অন্যান্য দেশের চাঁদ দেখা কমিটি গুলো সিদ্ধান্ত নিয়ে থাকে। সৌদি আরবে আজকের চাঁদ দেখা গেছে কিনা সেই সিদ্ধান্ত জানিয়েছে সৌদি আরব ধর্ম মন্ত্রণালয়। এই নিবন্ধের সৌদি আরবের ধর্ম মন্ত্রণালয়ের সিদ্ধান্তের কথা আপনাদের জানিয়ে দেবো।

সৌদি আরবে ঈদের চাঁদ দেখা গেছে, শুক্রবার ঈদ

সৌদি আরবে ঈদ কবে ২০২৩

আপনি এতক্ষণ অধীর আগ্রহে অপেক্ষা করছেন সৌদি আরবের আকাশে চাঁদ দেখা গেছে কিনা। আজ পহেলা মে, সৌদি আরবের আকাশে চাঁদ দেখা গেছে। অনুযায়ী সৌদি আরবে পবিত্র ঈদ-উল-ফিতর পালিত হবে দুই মে। কিছুক্ষণ আগে সৌদি আরবের চাঁদ দেখা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী ধর্ম মন্ত্রণালয় ঘোষণা দিয়েছে ২ মে পালিত হবে পবিত্র ঈদুল ফিতর।

সৌদি আরবে রোজা কবে ২০২৩

এর আগে গত পহেলা এপ্রিলে সৌদি আরবের আকাশে পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গিয়েছিল। সে অনুযায়ী পবিত্র রমজান পালন করা শুরু হয়েছে। আমরা এই নিবন্ধে সৌদি আরবের প্রতি মাসের চাঁদ দেখা যাচ্ছে কত তারিখে সে বিষয়ে আপডেট দিয়ে থাকি। আপনি চাইলে আমার এই ওয়েবসাইট হতে প্রতি মাসের সৌদি আরব আরবের চাঁদ দেখার আপডেট পেতে পারেন।

কাল যেসব দেশে ঈদ উদযাপন করা হবে?

সৌদি আরবের আকাশে চাঁদ দেখা গিয়েছে। সৌদি আরব ও তার আশেপাশের দেশগুলোতে আগামীকাল পবিত্র ঈদুল ফিতর পালন করা হবে। অর্থাৎ মধ্যপ্রাচ্যের যেসকল আগামীকাল পবিত্র ঈদুল ফিতর পালন করা হবে সেই দেশগুলো হলোসৌদি আরব, মিশর এবং অস্ট্রেলিয়ায়, এবং মালয়েশিয়া, ব্রুনাই, জাপান ও ইন্দোনেশিয়ায় পবিত্র সাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। তাই আগামীকাল  ওই সব দেশে ঈদ উদযাপন করা হবে হচ্ছে না।

আমরা এই ওয়েবসাইটে বিভিন্ন তথ্য মূলক কনটেন্ট পাবলিশ করে থাকি। আপনারা তত্ত্বের সাথে থাকতে চাইলে আমাদের এই ওয়েবসাইটে সাথে থাকতে পারেন।

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button