উক্তি

স্কুল থেকে বিদায় নিয়ে উক্তি, ছোটদের কিছু এবং বড়দের কিছু কথা

বিদায় শব্দটির কথা শুনলেই খুব কষ্ট লাগে মনের ভিতর আতঙ্কের সৃষ্টি করে। তবে কি আর করা? শুরু আছে তার শেষও আছে। কথিত আছে, জন্ম নিলেই মরতে হয় এটা নিয়ে ভেবে লাভ নেই পরিবর্তন করা সম্ভব নয়। এ বিদায় চির বিদায় নয়। এ বিদায় আনন্দের বিদায় এ বিদায় জীবনে নতুন এক ধাপে অগ্রসর হবার জন্য। তবুও কিন্তু মনের ভিতরে কেমন যেন করে। স্কুল থেকে চির বিদায় নিতে হচ্ছে তো।

আর কখনো স্কুল লাইফ ফিরে পাবোনা সেই স্কুলের আনন্দ, সুখ অনুভূতিগুলো আর আসবে না। আর কখনো ফিরে পাবো না সেই স্কুলে এসে ক্লাস করার সুযোগ এ কথা ভাবলে মনটার ভিতরে কষ্ট লাগে। আর কখনো ফিরে পাবো না আমাদের প্রিয় স্যার ম্যামের সঙ্গে দুষ্টু মিষ্টি সম্পর্ক। স্কুল লাইফটা ছিল এমন ,অনেক অন্যায় করার পরও স্যার ম্যাম শাস্তি দেওয়ার পর বলতো ঠিক আছে এখন ক্লাস করো আর সেই কথাটার মাঝেই ছিল অনেক ভালোবাসা আর সেটা তো আজকে হারিয়ে ফেলতেছি।

প্রিয় ভিউয়ার্স আমাদের পেজে আপনাদেরকে স্বাগতম। আপনারা সবাই কেমন আছেন আশা করছি ভাল আছেন। আজ আমরা আপনাদের মাঝে এসে হাজির হয়েছি বিদায়অনুষ্ঠান নিয়ে কিছু উক্তি , ছোটদের কিছু কথা বিদায় ছাত্রদের উদ্দেশ্যে এবং বিদায় ছাত্রীদের কিছু কথা ছোটদের জন্য এবং স্যার ম্যামের জন্য ।আশা করছি আপনাদের ভালো লাগবে তবে চলুন আর দেরি নয় আমাদের সঙ্গেই থাকুন।

বিদায় অনুষ্ঠান নিয়ে উক্তি

স্কুলের গণ্ডি যখন পার করে কলেজ লাইফে যাবার সময় হয়। তখন স্কুল থেকে বিদায় দিয়ে দেয়। যে ছোট্ট শিশুটি একদিন ব্যাগটি ঘাড়ে করে স্কুলে এসেছিল বিদ্যা অর্জন করার জন্য। শিশুটির হাইস্কুল লেভেল পার করে এখন সে কলেজ লাইফে ফিরে যাওয়ার সময় হয়েছে। আর তাই আমাদের মাঝে বিদায় চলে আসছে। তবে এ বিদায় চির বিদায় নয়। এ বিদায় হচ্ছে জীবনের দ্বিতীয় ধাপ।

নতুন করে একটা জীবন সুন্দর করে প্রতিষ্ঠিত করার জন্য ধাপে ধাপে এক এক করে অগ্রসর হতে হয় আর তার দ্বিতীয় ধাপ হচ্ছে কলেজ লাইফ। নতুন ধাপের মধ্য দিয়ে জীবনে বড় হবার স্বপ্ন দেখা শুরু হচ্ছে। জীবনে বড় হতে হলে একটি করে সিঁড়ি পাড়ি দিতে হবে। আর সেই সিঁড়ির প্রথম ধাপ ছিল স্কুল লাইফ দ্বিতীয় ধাপ হচ্ছে কলেজ লাইফ আর আমরা স্কুল লাইফ শেষ করেছি দ্বিতীয় লাইফে ফিরে আসার জন্য।

আর বিদায় কথাটি তো সবসময় কষ্টের অনুভূতি জায়গায় তবুও বিদায় নিতে হবে থাকতে চাইলেও আর থাকা সম্ভব হবে না। পৃথিবীতে সব কিছুরই একটা নিয়ম আছে, যে নিয়মের বন্ধনে আমরা সবাই আবদ্ধ। নিয়ম তো সৃষ্টি হয় মানবজাতির জন্য। আর সে নিয়মকে তো আর উপেক্ষা করা যায় না। সে নিয়মের বন্ধনে আবদ্ধ হয়ে আজকে আমাদের বিদায় নিতে হবে স্কুল থেকে কলেজের উদ্দেশ্যে।

বিদায় অনুষ্ঠান ছোটদের কিছু কথা

প্রিয় বড় ভাই ও বোনেরা প্রথমেই আমাদের সালাম নিন। যখন স্কুল থেকে বড় ভাই-বোনেরা আমাদের মাঝ থেকে বিদায় নিয়ে চলে যাচ্ছে তখন আমাদের বড় ভাইবোনদের জন্য খারাপ লাগছে। এতদিন একসাথে এক স্কুলে পড়ালেখা করেছি একসাথে থাকা একসাথে ঘোরাফেরা করেছি সবাই সবার সঙ্গে দেখা হয়েছে ভালো খারাপ জিজ্ঞাসা করেছেন। আজ সেই দিন থেকে আপনাদের বিদায় হতে চলেছে।

যেতে নাহি দিব ভাই তবুও চলে যেতে হয়। তবু আমাদের আপনাদের নতুন জীবনের উদ্দেশ্যে ছেড়ে দিতে হবে। বড় ভাই ও আপু আমরা আপনাদেরকে জানাচ্ছি নতুন জীবনের জন্য শুভেচ্ছাও অভিনন্দন। আশা রাখছি ওই জীবনটাও আপনারা খুব ভালো করে অধ্যায়ন করে পরবর্তী লাইফে ভালো অর্থাৎ সুন্দর একটা জীবনে পৌঁছে যেতে পারবেন।

বড় ভাই আপু আপনাদের সাথে চলার পথে জানিনা কি কি অন্যায় হয়েছে আমাদের কাছ থেকে। তবে আমাদের সকল দোষ ত্রুটির ক্ষমা করে দিবেন। আর আমাদের জন্য দোয়া করবেন। আমরা ও জীবনের উন্নতি করতে পারি। স্কুলের জন্য গৌরব অর্জন করতে পারি ঠিক আপনাদের মত করে।

বিদায় অনুষ্ঠানে বিদায়ী ছাত্রদের থেকে স্যার ম্যাডাম ও ছোটদের জন্য কিছু কথা

আমাদের প্রিয় স্যার ও ম্যাডাম আজ আপনাদের কাছ থেকে বিদায় নেয়াবার পালা। তবে আমরা আপনাদের কাছ থেকেই শিখেছি জীবনকে কিভাবে একটি পরিপূর্ণ জীবনে গড়তে হবে সেই শিক্ষা দিয়েই আপনারা আমাদেরকে শিক্ষিত করেছেন। আপনাদের হাত ধরেই আমাদের চলতে শেখা। জীবনের বেশিরভাগ সময় আমরা আপনাদের সঙ্গে কাটিয়েছি সেই সকাল থেকেই স্কুলেই থাকতাম বিকেল হলে বাসায় যাইতাম আমাদের ভালো খারাপের সব কিছুই ছিল আপনাদের হাতে।

আর সেই জীবন থেকে চলে যাচ্ছি কতটা সুখ আছে আবার কতটা দুঃখ আছে কিন্তু কিছু তো করার নেই। আর আমাদের জীবন তো বিদায় চলে আসছে বিদায় নেবার পালা তাই আপনারা আজ আমাদের বিদায় দেবার জন্য প্রস্তুত। তবে আমরা আপনাদের কাছে যে সকল ভুল ত্রুটি অন্যায় করেছি আশা করব সবকিছু ক্ষমার দৃষ্টিতে দেখবেন এবং আমাদের জন্য শুভ কামনা করবেন। জীবনে যেন ভালো একজন ব্যক্তি হয়ে উঠতে পারি এবং দেশ ও দশের সেবা করতে পারি।

দেশে একজন সু নাগরীকে পরিণত হতে পারে। আর ছোট ভাইবোনদের উদ্দেশ্যে করে বলতেছি ,তোমাদের সঙ্গে থাকার সময় হয়তোবা তোমাদের কখনো বকাঝকা দিয়েছি বা মনোমালিন্য হয়েছি এসব বিষয় কষ্ট পেতে পারো তোমাদেরকে কাছ থেকে আমরা ক্ষমা চাচ্ছি। আশা করবো তোমরাও আমাদের জন্য দোয়া করবে।

সর্বশেষে বলতে চাচ্ছি যে ,এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য আপনাদেরকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। আশা করছি, আমাদের দেওয়া বিদায় নিয়ে উক্তি ,ছোটদের জন্য বড়দের বক্তব্য এবং বড়দের থেকে ছোটদের ও স্যার ম্যামের যে বক্তব্য পেশ করেছি আপনাদের ভালো লাগবে। এখানে ভুল ত্রুটি হলে কবার দৃষ্টিতে দেখবেন আজ এ পর্যন্তই আবার অন্য কোনদিন দেখাবে অন্য কোন পোস্ট নিয়ে দেখা হবে সে পর্যন্ত ভালো থাকবেন সুস্থ থাকবেন আপনাদের দীর্ঘায়ু কামনা করছি ধন্যবাদ।

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button