শিক্ষা

স্থগিত হয়ে যাওয়া এসএসসি পরীক্ষার নতুন সময়সূচি ২০২৩

শিক্ষার্থী ও অভিভাবক বৃন্দ, আপনারা সকলে অবগত আছেন সাম্প্রতিক সময়ে বাংলাদেশে বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় ১৯ জুন হতে শুরু হতে যাওয়া এসএসসি পরীক্ষা স্থগিত করা হয়েছে। অনেকেই ২০২৩ সালের এইচএসসি পরীক্ষার পরবর্তী সময়সূচী অনুসন্ধান করছেন? আজকের এই নিবন্ধে আমরা স্থগিত হয়ে যায় এসএসসি পরীক্ষার নতুন ২০২৩ আলোচনা করব। বাংলাদেশের দশটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত হবে এসএসসি পরীক্ষা ২০২৩। ঢাকা শিক্ষা বোর্ড এসএসসি পরীক্ষা ২০২৩ এর নতুন সময়সূচি প্রকাশ করেছে। ২০২৩ সালের এসএসসি পরীক্ষার নতুন সময়সূচি আপনাদের সামনে আলোচনা করব।

এসএসসি পরীক্ষার সংশোধিত রুটিন ২০২৩

এসএসসি পরীক্ষা ২০২৩ রুটিন প্রকাশিত হয়েছে। উক্ত রুটিনে বলা হয়েছিল ১৯ জুন হতে শুরু হবে এসএসসি পরীক্ষা ২০২৩। সাম্প্রতিক সময়ে ব্যাপক বৃষ্টির ফলে সিলেট সহ সারা দেশে বন্যা পরিস্থিতি ব্যাপক অবনতি ঘটে। এ অবস্থায় ১৫ জুন ঢাকা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ও আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক কমিটির আহ্বায়ক প্রফেসর ডঃ এম আমিনুল ইসলাম এসএসসি পরীক্ষা ২০২৩ স্থগিত করে।

পরীক্ষা স্থগিত করে দেওয়ার প্রধান কারণ হলো বন্যা পরিস্থিতির অবনতি হওয়া। এমত অবস্থায় বন্যা পরিস্থিতি স্বাভাবিক হলে এসএসসি পরীক্ষা ২০২৩ এর নতুন সময়সূচি প্রকাশ করবে আন্তঃশিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক কমিটি। এখনো পরিপূর্ণ পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় এসএসসি পরীক্ষার সংশোধিত রুটিন ২০২৩ প্রকাশিত হয়নি। প্রকাশিত হলে আমরা এই ওয়েবসাইটের মাধ্যমে আপনাদের জানিয়ে দেবো।

এসএসসি পরীক্ষার নতুন রুটিন ২০২৩

এসএসসি পরীক্ষার নতুন রুটিন প্রকাশ করেছে বাংলাদেশ সাধারণ শিক্ষা বোর্ড। এর আগে পূর্ব ঘোষণা অনুযায়ী 19 জুন হতে এসএসসি পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। সাম্প্রতিক সময়ে বন্যা পরিস্থিতির ব্যাপক অবনতি ঘটায় এসএসসি পরীক্ষার জরুরি কারণবশত স্থগিত করে দেওয়া হয়। বন্যা পরিস্থিতি স্বাভাবিক হয় এসএসসি পরীক্ষার নতুন রুটিন প্রকাশ করেছে আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক কমিটি। আমরা নতুন রুটিন আমাদের এই ওয়েবসাইটে প্রকাশিত করেছি। আপনারা আমার এই ওয়েবসাইট হতে এসএসসি পরীক্ষার সংশোধিত রুটিন দেখে নিতে পারেন।

এসএসসি পরীক্ষার সংশোধিত রুটিন ২০২৩
এসএসসি পরীক্ষার সংশোধিত রুটিন ২০২৩

এসএসসি সংশোধিত রুটিন ২০২৩

এসএসসি পরীক্ষার সংশোধিত রুটিন ২০২৩ প্রকাশিত হয়েছে। আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক কমিটির আহ্বায়ক প্রফেশ্বর এস এম আমিনুল ইসলাম স্বাক্ষরিত রুটিন দেশের নয়টি সাধারণ শিক্ষা বোর্ডে কার্যকর থাকবে।

রুটিনে উল্লেখ আছে সৃজনশীল এবং নৈবিত্তিক মিলে একজন পরীক্ষার্থী 2 ঘন্টা সময় পাবে।বিকাল দুইটা হতে বিকাল 4 টা পর্যন্ত এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ব্যবহারিক পরীক্ষার সময়সূচি প্রকাশ করেছে আন্তঃশিক্ষা বোর্ড কমিটি।

উক্ত তারিখের মধ্যে ব্যবহার পরীক্ষা শেষ করার নির্দেশ দিয়েছে বোর্ড কর্তৃপক্ষ। একজন শিক্ষার্থীকে পরীক্ষা সেন্টার হতে ব্যবহারিক পরীক্ষার সময়সূচি সংগ্রহ করতে হবে।

বাংলাদেশের ৯টি সাধারণ শিক্ষা বোর্ড যেমন- ঢাকা, রাজশাহী, কুমিল্লা, যশোর, চট্টগ্রাম, বরিশাল, সিলেট, দিনাজপুর ও ময়মনসিংহ বোর্ডে জন্য এই রুটিন প্রযোজ্য হবে।

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button