দিবস

১৭ মার্চ কি দিবস? – ১৭ মার্চ কেন শিশু দিবস পালন করা হয়?

১৭ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন। এছাড়াও এই দিনটিকে আরো একটি বিশেষ দিন হিসেবে ঘোষণা করা হয়েছে। হ্যাঁ! আমি ১৭মার্চ জাতীয় শিশু দিবসের কথা বলছি। বাংলাদেশের ১৭ মার্চ জাতীয় শিশু দিবস হিসেবে পালন করা হয়ে থাকে। আজকের এই নিবন্ধে আমরা ১৭ মার্চ জাতীয় শিশু দিবস সম্পর্কে বিস্তারিত জানব।

১৭ মার্চ কি দিবস?

১৭ মার্চ বাংলাদেশের ইতিহাসে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি দিন। আমাদের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯২০ সালের এই দিনে গোপালগঞ্জের টুঙ্গিপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। তাই প্রতিবছর ১৭ ই মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী পালন করা হয়ে থাকে। এর জন্য বাংলাদেশী ১৭ মার্চ জাতীয় শিশু দিবস হিসেবে ঘোষণা করা হয়েছে। তাই প্রতিবছর ১৭ মার্চ বাংলাদেশের জাতীয় শিশু দিবস পালন করা হয়।

১৭ মার্চ শিশু কেন পালন করা হয়?

১৯৯৬ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিনটিকে শিশু দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত নেওয়া হয়। অক্টোবর মাসের প্রথম সোমবার বিশ্ব শিশু দিবস পালন করা হয় বাংলাদেশে ।

জাতিসংঘের শিশু সনদে উল্লেখ আছে প্রতিবছর বিশ্বে নভেম্বর বিশ্ব শিশু দিবস পালিত হবে। সে অনুযায়ী প্রতিবছর বিশ্বে নভেম্বর বিশ্ব শিশু দিবস হিসেবে পালন করা হয়ে থাকে। কিন্তু বাংলাদেশে এর বিপরীত। এর প্রধান কারণ হলো ১৭ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন উদযাপন এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন কে আরো গৌরবান্বিত করার জন্য ১৭ মার্চ জাতীয় শিশু দিবস হিসেবে ঘোষণা করা হয়।

এক বিবৃতিতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জাতির জনক শিশুদের খুব স্নেহ করতেন এবং ভালোবাসতেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শিশুদের সাথে খেলাধুলা এবং সময় কাটাতে খুব পছন্দ করতেন। এর পরিপ্রেক্ষিতে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার মন্ত্রিপরিষদ সচিবের সাথে আলোচনা সাপেক্ষে ১৭ মার্চ জাতীয় শিশু দিবস হিসেবে পালন করার সিদ্ধান্ত নেন। এরই পরিপ্রেক্ষিতে বাংলাদেশ জাতীয় শিশু দিবস হিসেবে ১৭ মার্চ পালিত হয়ে থাকে।

বিশ্বব্যাপী শিশুদের নিরাপত্তা এবং শিশু অধিকার সংরক্ষণের জন্য একটি দিনকে নির্ধারণ করা হয়। ওই দিনটি শুধুমাত্র শিশুদের জন্য উৎসর্গ করে দেওয়া হয়েছে। শিশুশ্রম বন্ধ শিশু অধিকার রক্ষা সহ শিশু সুরক্ষা যাবতীয় বিষয়ে বলি এই দিনটিতে চলে এসেছে। তাই আন্তর্জাতিকভাবে বিশ্বে ২০ নভেম্বরকে বিশ্ব শিশু দিবস হিসেবে ঘোষণা করা হয়েছিল। বাংলাদেশ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন উপলক্ষে ১৭ মার্চ জাতীয় শিশু দিবস হিসেবে পালন করা হয়ে থাকে।

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button