টিপস

২০২৪ সালের প্রথম রোজা কবে | ২০২৪ সালের রোজার সময়সূচি পিডিএফ ডাউনলোড

২০২৪ সালের প্রথম রোজা কবে? ২০২৪ সালে ইংরেজি কত তারিখ হতে রোজা শুরু? ২০২৪ সালের রোজার সময়সূচী পিডিএফ ফাইল ডাউনলোড এই নিবন্ধ আলোচনা করা হবে। সম্মানিত পাঠক, আপনি যদি রোজার সময়সূচি অথবা কবে থেকে রোজা শুরু হবে এই সমস্ত প্রশ্নের উত্তর অনলাইনে অনুসন্ধান করেন তাহলে এই নিবন্ধ আপনাকে স্বাগতম। আমরা এই নিবন্ধে ২০২৪ সালের রোজার সময়সূচী এবং সেহরি, ইফতারের সময়সূচি সহ যাবতীয় বিষয়াদির তুলে ধরব।

রোজা মানে হল সংযম, সিয়াম সাধনার মাস রমজান। আরবি ক্যালেন্ডার অনুযায়ী আরবিক রমজান মাসের প্রথম মুসলিম উম্মাহ রোজা পালন করে থাকে। চাঁদ দেখার উপর ভিত্তি করে প্রতিবছর ২৯ থেকে ৩০ টি রোজা দিয়ে থাকে মুসলিম উম্মাহ। সৌদি আরব, সহ বিশ্বের সব গুলো মুসলিম রাষ্ট্রে রোজা রাখার নিয়ম আছে। বাংলাদেশ, ভারত, পাকিস্তান সহ উপমহাদেশ দেশগুলোতেও রমজান পালন ব্যাপক উৎসাহের মাধ্যমে হয়ে থাকে। রমজান মাসে সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি বিষয় মনে রাখতে হয় সেটি হলো সেহরী এবং ইফতারের সময়সূচি। প্রতিদিন একই সময়ে ইফতার এবং সেহেরী হয়ে থাকে না। দিনের তারতম্য অনুযায়ী সেহরী এবং ইফতারের ভিন্ন দিন বিভিন্ন সময় হয়ে থাকে। তাই রোজা রাখার ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ এই বিষয়গুলো লক্ষ্য রাখা দরকার।

২০২৪ সালে প্রথম রোজা কবে?

আপনি যদি এখনও ২০২৪ সালের প্রথম রোজার তারিখ না জেনে থাকেন তাহলে এই নিবন্ধ হতে খুব সহজেই জেনে নিতে পারবেন। আমরা ২০২৪ সালের প্রথম রোজা কবে হতে শুরু হবে সে বিষয়ে আপনাদের অবগত করব। ২০২৪ সালের প্রথম রোজা শুরু হবে ১২ মার্চ ২০২৪। ১২ মার্চ হতে প্রথম রোজা শুরু হয় পরবর্তী ৩০ দিন আরবি রমজান মাস চলবে। কিন্তু চাঁদ দেখার উপর ভিত্তি করে ৩০ দিন কিংবা ২৯ দিন রমজান মাস দীর্ঘস্থায়ী হয়।

২০২৪ সালের রমজান মাসের ক্যালেন্ডার

বাংলাদেশের ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক প্রকাশিত ২০২৪ সালের ইসলামিক ক্যালেন্ডার হতে জানা যাচ্ছে এ বছর রমজান মাস অর্থাৎ পহেলা রমজান অনুষ্ঠিত হবে ১৪ ই এপ্রিল। বাংলাদেশের সমস্ত মুসলিম উম্মার সাধারণত ইসলামিক ফাউন্ডেশন এর উপর ভিত্তি করে তাদের ধর্মীয় রীতিনীতি পালন করে। তাই ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক প্রকাশিত এই ক্যালেন্ডারটি সর্বপেক্ষা অগ্রাধিকারপ্রাপ্ত। তাই নিশ্চিত ভাবে বলা যায় এই বছর রমজান অনুষ্ঠিত হবে ১৪ ই এপ্রিল।

২০২৪ সালের রমজানের সময়সূচী

বাংলাদেশের মুসলিম উম্মাহ সাধারণত সৌদি আরবের সাথে মিল রেখেই পবিত্র রমজান সহ সব ধর্মীয় অনুষ্ঠান পালন করে। সেক্ষেত্রে সৌদি আরবের এক দিন পরে বাংলাদেশের সকল ধর্মীয় অনুষ্ঠান পালন করা হয়। এই বিষয়টি বাংলাদেশের ইসলামিক ফাউন্ডেশন ফলো করে। অনুযায়ী ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক প্রকাশিত ২০২৪ সালের রমজানের সময়সূচী পিডিএফ ফাইলটি আমরা এখানে যুক্ত করেছি। আপনি চাইলে ২০২৪ সালের পবিত্র রমজানের পিডিএফ ফাইলটি এবং ২০২৪ সালের রমজানের সময়সূচী দেখে নিতে পারবেন।

আমরা এই ওয়েবসাইটে বিভিন্ন তথ্যমূলক কনটেন্ট প্রকাশ করে থাকি। আমরা এই ওয়েবসাইটে ধর্ম রাজনীতি খেলাধুলা সহ বিভিন্ন টিপস দিয়ে থাকে। পরবর্তী পোস্টের আপডেট পাওয়ার জন্য আমাদের এই ওয়েবসাইটটি অনুসরণ দিয়ে রাখেন ধন্যবাদ।

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button