টিপস

২০২৩ সালের সরকারি ছুটির তালিকা ও ক্যালেন্ডার ডাউনলোড

সম্মানিত পাঠক বৃন্দ, আশা করি সকলে ভাল আছেন আজকের এই নিবন্ধে 2023 সালের সরকারি ছুটি নিয়ে আলোচনা করা হচ্ছে। নতুন সালে শিক্ষা প্রতিষ্ঠান থেকে শুরু করে সকল অফিস সরকারি বেসরকারি প্রতিষ্ঠানগুলোতে বিভিন্ন অনুষ্ঠান এবং সরকারি ছুটির দিন থাকে। তাই আজকের এই নিবন্ধে আলোচনা করা হচ্ছে ২০২৩ সালের সরকারি ছুটির তালিকা ও ক্যালেন্ডার ডাউনলোড সম্পর্কে।

আমাদের দেশে প্রত্যেক সরকারি বেসরকারি প্রতিষ্ঠানগুলোতে ধর্মীয় অনুষ্ঠান এবং বিভিন্ন ধরনের সরকারি অনুষ্ঠান এছাড়া আমাদের জাতীয় দিবসগুলোতে সরকারি ছুটি থাকে। এই দিবসগুলোতে অফিস আদালত থেকে শুরু করে সকল সরকারি বেসরকারি প্রতিষ্ঠানগুলো ছুটি ঘোষণা করে কার্যবিরতি হয়। এছাড়া প্রতি সপ্তাহে কার্যবিতির দিন শুক্রবার নির্দিষ্ট ভাবে নির্ধারণ করা হয়েছে। তাই নতুন এই সালে সরকারি ছুটির দিবস নিয়ে সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের সকল কর্মচারী থেকে শুরু করে কর্মকর্তাগণ এই দিনগুলো ক্যালেন্ডারে লক্ষ্য রাখে। ২০০৩ সালের নতুন এই ক্যালেন্ডারে কোন কোন তারিখে সরকারি দিবস এবং জাতীয় দিবস ও বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানের দিন ধার্য করা হয়েছে এগুলো নিচে আলোচনা করা হয়েছে। তাই আজকের এই অনুচ্ছেদে আলোচনা করা হয়েছে নতুন সালের অধ্যায় ২০২৩ সালের সরকারি ছুটির তালিকা এবং ক্যালেন্ডার ডাউনলোড সম্পর্কে।

২০২৩ সালের সরকারি ছুটির তালিকা

নতুন বছর ২০২৩ সালকে স্বাগতম। ২০২৩ সালের নতুন এই পঞ্জিকায় যে সকল দিবসের সরকারি ছুটি রয়েছে তা আজকের এই অনুচ্ছেদে আলোচনা করা হয়েছে। জাতীয় দিবস এবং ধর্মীয় দিনগুলো এ ছাড়া সরকারি ছুটির ও বেসরকারি ছুটির দিনগুলো আমাদের অনুচ্ছেদের নিচে উপস্থাপন করা হয়েছে। সরকারি বেসরকারি প্রতিষ্ঠানগুলো এবং আমাদের দেশের মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান উচ্চমাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান এবং প্রাথমিক বিদ্যালয়ের যে সকল দিবসের সরকারি ছুটির ঘোষণা করা হয়েছে নিচের সরকারি ছুটির তালিকা উত্থাপন করা হয়েছে।

তারিখ দিন ছুটির
21 ফেব্রুয়ারি মঙ্গলবার শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস
8 মার্চ বুধবার শব-ই-বরাত
17 মার্চ শুক্রবার জাতির পিতার জন্মবার্ষিকী
26 মার্চ রবিবার স্বাধীনতা দিবস
14 এপ্রিল শুক্রবার পহেলা বৈশাখ
19 এপ্রিল বুধবার শব-ই-কদর
21 এপ্রিল শুক্রবার জুমাতুল বিদা
21 এপ্রিল শুক্রবার ঈদুল ফিতর
22 এপ্রিল শনিবার ঈদুল ফিতর
23 এপ্রিল রবিবার ঈদুল ফিতর
1 মে সোমবার মে দিবস
5 মে শুক্রবার বুদ্ধ পূর্ণিমা
28 জুন বুধবার ঈদুল আযহা
29 জুন বৃহস্পতিবার ঈদুল আযহা
30 জুন শুক্রবার ঈদুল আযহা
29 জুলাই শনিবার আশুরা
15 অগাস্ট মঙ্গলবার জাতীয় শোক দিবস
6 সেপ্টেম্বর বুধবার শুভ জন্মাষ্টমী
28 সেপ্টেম্বর বৃহস্পতিবার ঈদে মিলাদুন্নবী
24 অক্টোবর মঙ্গলবার বিজয়া দশমী
16 ডিসেম্বর শনিবার বিজয় দিবস
25 ডিসেম্বর সোমবার বড়দিন

২০২০ সালের সরকারি ছুটির তালিকার ক্যালেন্ডার ডাউনলোড

আপনি যদি কোন সরকারি বা বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনি সরকারি ছুটির দিনগুলো জানার জন্য অবশ্যই একটি ক্যালেন্ডার সংগ্রহে রাখবেন। আপনার কার্যবিতির দিবসগুলোতে প্রতিষ্ঠানের বাইরে বাকি কাজগুলো যাতে আপনি  সম্পন্ন করতে পারেন এজন্য অবশ্যই আপনাকে সরকার ছুটির ক্যালেন্ডার সংগ্রহ রেখে আপনার কার্য পরিকল্পনা ঠিক করতে হবে। তাই আজকের এই অনুচ্ছেদে আপনাদের সুবিধার্থে ২০২৩ সালের সরকারি ছুটির ক্যালেন্ডার নিচে শেয়ার করা হয়েছে। এই ক্যালেন্ডার থেকে আপনি সরকারি ছুটির সকল দিবস সম্পর্কে জানতে পারবেন এবং ক্যালেন্ডার টি ডাউনলোড করতে পারবেন।

২০২৩ সালের শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা

ছাত্র-ছাত্রী থেকে শুরু করে শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক সকলের কাছে গুরুত্বপূর্ণ হলো প্রতিষ্ঠানের সরকারি ছুটির দিন। আমরা প্রতিষ্ঠানে কি কি বার বন্ধ থাকবে এবং কোন কোন ভাবে ছুটি পাব এই নিয়ে নানা ধরনের চিন্তা করি। সরকারি ছুটির তালিকা থেকে আমরা বুঝতে পারি কবে ঈদ ছুটি শুরু হতে চলেছে এবং কবে গ্রীষ্মের বন্ধ হবে এই নিয়ে ভাবতে থাকি। তাই নতুন ২০২৩ সালের সরকারি ছুটির তালিকা থেকে আপনারা জানতে পারবেন ২০০৩ সালে শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা এবং কোন কোন দিবসে প্রতিষ্ঠান বন্ধ থাকবে কতদিন বন্ধ থাকবে এ নিয়ে বিস্তারিত তথ্য। অনুচ্ছেদের নিচে ২০২৩ সালের শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা শেয়ার করা হয়েছে।

২০২৩ সালে প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা

প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা অনেক দীর্ঘ। সকল সরকারি দিবস এবং জাতীয় দিবসে প্রাথমিক বিদ্যালয়ে সরকারি ছুটি থাকে। তাই এই অনুচ্ছেদে উপস্থাপন করা হয়েছে ২০০৩ সালের প্রাথমিক বিদ্যালয়ে কোন কোন দিবসের সরকারি ছুটি থাকতেছে। নিচে প্রাথমিক বিদ্যালয় ছুটির তালিকা উপস্থাপন করা হয়েছে।

২০২৩ সালে মাধ্যমিক বিদ্যালয়ের ছুটির তালিকা

সরকারি বেসরকারি যেসকল মাধ্যমিক বিদ্যালয় রয়েছে সে সকল বিদ্যালয় শীতকালে এবং গ্রীষ্মকালে স্কুল বন্ধ থাকে। কতদিন স্কুলে এই ছুটি থাকবে এ নিয়ে ছাত্রছাত্রীরা অবশ্যই ক্যালেন্ডার থেকে জানতে পারবে। এছাড়া কোন কোন জাতীয় দিবসে স্কুলে বন্ধ থাকবে এবং ধর্মীয় অনুষ্ঠানের কোন কোন দিনগুলোতে ছুটি পাবে এসব ছুটির তালিকা জানার জন্য অবশ্যই ২০২০ সালের সরকারি ছুটির তালিকা জানতে হবে। তাই এই অনুচ্ছেদে ২০৩০ সালের মাধ্যমিক বিদ্যালয়ের ছুটির তালিকা নিচে শেয়ার করা হয়েছে।

পরিশেষে, আপনারা আমাদের এই পোস্ট থেকে জানতে পারবেন বাংলাদেশ কোন কোন দিবসের সরকারি ছুটি এবং ধর্মীয় অনুষ্ঠানের ছুটি রয়েছে। আমরা সরকারি ছুটির বিস্তারিত ক্যালেন্ডার এই অনুচ্ছেদে উত্থাপন করেছি এখান থেকে আপনারা সকল ধরনের ছুটির তালিকা সংগ্রহ করতে পারবেন। আমাদের পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন এবং সরকারি ছুটির সকল দিবস সংগ্রহ করুন ।ভাল থাকবেন সুস্থ থাকবেন ,ধন্যবাদ।

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button