শিক্ষা

এইচএসসি রেজাল্ট ২০২২ঃ সব বোর্ডের এইচএসসি মার্কশীট ডাউনলোড করুন

HSC ফলাফল 2022 নম্বর সহ মার্কশিট প্রকাশিত হয়েছে- www.educationboardresults.gov.bd। আপনি হয়তো ইতিমধ্যেই জানেন যে HSC ফলাফল 15ই ফেব্রুয়ারি 2022 সালে প্রকাশিত হবে। আগের কয়েক বছর থেকে, উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট সম্পূর্ণ মার্কশিট ছাত্রদের জন্য সর্বজনীনভাবে ঘোষণা করা হবে। সুতরাং, আপনি নীচের নির্দেশ অনুসরণ করে HSC ফলাফল 2022 মার্কশীট ডাউনলোড করতে পারেন। যাইহোক, আপনি আপনার এইচএসসি ফলাফল বিষয় অনুসারে মার্কশীট দেখতে উত্তেজিত হতে পারেন। আপনার বিষয় অনুসারে এইচএসসি ফলাফলের নম্বর শিক্ষা বোর্ডের ফলাফল পোর্টাল দ্বারা প্রকাশ করা হবে।
নীচের লিঙ্ক থেকে HSC ফলাফল 2022 মার্কশিট ডাউনলোড করুন। কর্তৃপক্ষ এই বছর থেকে HSC পরীক্ষার ফলাফলের পূর্ণ মার্কশিট প্রকাশ করার সিদ্ধান্ত নেয়। HSC বিষয় ভিত্তিক মার্কশিট অনলাইনে পাওয়া যাবে। প্রত্যেকে তার / তার বিষয় অনুসারে নম্বর দেখতে পারে। এর মানে আপনি প্রতিটি বিষয়ের জন্য আপনার নম্বর দেখতে পারেন। আগে শিক্ষার্থীরা বিষয়ভিত্তিক মার্ক দেখতে পায় না। 2022 সালের HSC ফলাফল প্রকাশিত হওয়ার পরে প্রতিটি শিক্ষার্থী এখন ফলাফলের মার্ক শীট দেখতে পাবে। এইচএসসি বিষয়ভিত্তিক মার্কশিট প্রতিটি এইচএসসি পরীক্ষার্থীদের জন্য অনলাইনে বিতরণ করা হবে। শিক্ষার্থীরা অনলাইন থেকে মার্কশিট ডাউনলোড বা প্রিন্ট করতে পারে।

HSC Result 2022 Full Marksheet Download

আপনার এইচএসসি পরীক্ষার ফলাফল পূর্ণ মার্কশিট 2022 পেতে, আপনাকে নতুন শিক্ষা বোর্ডের ফলাফলের অফিসিয়াল ওয়েবসাইট eboardresult.com এ যেতে হবে। সাইট ভিজিট করার পর নিচের নির্দেশনা অনুসরণ করুন।

  • Individual/Institute Result বাটনে ক্লিক করুন
  • এর পরে পরীক্ষার ধরন নির্বাচন করুন (এইচএসসি/আলিমল/সমমান)
  • তারপর আপনার পরীক্ষার বছর (2020) নির্বাচন করুন
  • এখন আপনার পরীক্ষার বোর্ড নির্বাচন করুন
  • ফলাফল টাইপ বক্সে, পৃথক ফলাফল নির্বাচন করুন
  • এখন আপনার পরীক্ষার রোল দিন
  • আপনার Registration নম্বর দিন (ঐচ্ছিক – আপনি এটি এড়াতে পারেন, তবে নিবন্ধন নম্বর দেওয়া সর্বোত্তম অনুশীলন)
  • এখন, নিরাপত্তা কী বক্সটি পূরণ করুন। এখানে এমন নয় যে সঠিক শব্দটি পূরণ করতে হবে; কেস সংবেদনশীল (উচ্চ-নিম্ন অক্ষর)
  • অবশেষে, Get Result বাটনে ক্লিক করুন

ঢাকা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মাহবুবুর রহমান বলেন, সম্প্রতি মন্ত্রণালয় প্রত্যেক শিক্ষার্থীকে অনলাইনে মার্কশিট দেওয়ার অনুমতি দিয়েছে। ছাত্ররা কাগজে মার্কশিট চাইলে, কর্তৃপক্ষকে মার্কশিট দিতে হবে। কিন্তু কেউ যদি মার্ক শীট না চায়, তারা কাগজপত্রে মার্ক শীট পাবে না। কিন্তু, সবাই অনলাইনে মার্কশিট পেতে পারে। শিক্ষার্থীরা বিষয়ভিত্তিক সম্পূর্ণ মার্কশিট পেতে সক্ষম হবে। এই সিদ্ধান্ত HSC এর সমমানের পরীক্ষার জন্য প্রযোজ্য হবে।

এইচএসসি বিষয় ভিত্তিক মার্কশিট ফলাফল (অনলাইন)

কর্তৃপক্ষ যদি সবাইকে অফলাইনে মার্কশিট দেওয়ার সিদ্ধান্ত নেয় এবং অনেক শিক্ষার্থী এইচএসসি পরীক্ষার মার্কশিট পেতে আগ্রহী হবে। তবে, তাদের এটির জন্য আবেদন করতে হবে। এটা কঠিন প্রক্রিয়া হবে. এবং ছাত্র এবং অভিভাবকদের জন্য হয়রানি।

কিন্তু, সরকার প্রতিটি ছাত্রকে মার্কশিট দেওয়ার সিদ্ধান্ত নেয়। আদালতের আদেশ সম্পূর্ণ পূরণ করার জন্য, যথাযথ কর্তৃপক্ষ এইচএসসি পরীক্ষার ফলাফল বিষয় অনুসারে মার্ক শীট দেওয়ার সিদ্ধান্ত নেয়। কিন্তু, উল্লেখ করা হয়েছে যে আগের বছরের পরীক্ষার মার্কশিট অনলাইনে পাওয়া যাবে না।

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button