টিপস

আয়রন ট্যাবলেট খাওয়ার নিয়ম

আয়রন ট্যাবলেট আমাদের কাছে একটি অতি পরিচিত নাম। আয়রন যদি আলাদাভাবে কোন ঔষধে পাওয়া যায় না তারপরও আয়রনের কম্বিনেশন থাকে এবং এর সঙ্গে আরও ওষুধের কম্বিনেশনযুক্ত করে মূলত একটি ওষুধ তৈরি করা হয়। আমরা স্বাভাবিকভাবে যে বিষয়টি জানি আমাদের শরীরের রক্তস্বল্পতার কারণে এই ওষুধটি বেশি ব্যবহার করা হয়ে থাকে। তবে আমাদের জানার বাহিরে কিছু আছে কিনা সেটা অবশ্যই আমাদের যাচাই-বাছাই করতে হবে। আমাদের আজকের এই ছোট আর্টিকেলটিতে আপনারা যদি সবাই দেন তাহলে এখান থেকে কি কি উপকার আপনারা পাবেন বা কি কি তথ্য আপনারা পাবেন তা জেনে নেন।

বিভিন্ন বয়সের মানুষের ক্ষেত্রে এই ওষুধ কতটুকু খেতে হবে তার পরিমাণ কি সম্পর্কে জানতে পারবেন আমাদের এই আর্টিকেলটি থেকে এরপর কি কি অসুখের কারণে সাধারণত আয়রন ট্যাবলেট খাওয়া হয় এবং এর পাশাপাশি আয়রন ট্যাবলেট যদি আপনি অতিরিক্ত খেয়ে ফেলেন তাহলে কি পার্শ্ব প্রতিক্রিয়া হয় সে সম্পর্কে আমরা এই পোস্টে মাধ্যমে জানাবো আপনারা অবশ্যই আমাদের সঙ্গে থাকবেন।

আয়রন ট্যাবলেট

সাধারণত আইরন ট্যাবলেট খাওয়ার নিয়ম সম্পর্কে যদি বলতে হয় তাহলে সবার প্রথমে বলতে হয় প্রতিদিন শুধুমাত্র একটি করে ট্যাবলেট আপনি খেতে পারেন। এটা প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে প্রযোজ্য তাই যে কোন ধরনের সমস্যার জন্য ডাক্তার যদি আপনাকে আয়রন ট্যাবলেট খেতে বলে তাহলে একটি স্বাভাবিক অবস্থায় দেয়। যদি অস্বাভাবিক অবস্থায় আপনার শরীরে তৈরি হয় তাহলে ডাক্তার পরামর্শ অনুযায়ী আপনাকে দিনে দুইটি করে আয়রন ট্যাবলেট খেতে হতে পারে।

আয়রন ট্যাবলেট কোন রোগের ওষুধ

সাধারণত আয়রন ট্যাবলেট করে দেয় সরাসরি আয়রনের ব্যবহার করা হয় তাহলে আমরা স্বাভাবিকভাবে বুঝতে পারি আমাদের শরীরের আয়রনের অভাব পূরণে এই ওষুধটি সবথেকে বেশি কার্যকরী একটি ওষুধ। এর পাশাপাশি বিভিন্ন সময়ে ফলিক এসিড এবং জিন সালফেট এর ব্যবহার করা হয় তাই এই ওষুধগুলো আমাদের শরীরে অত্যন্ত কার্যকরী। আপনারা ধরে নিতে পারেন আমাদের শরীরে যদি কোন দুর্বলতা থেকে থাকে এবং শরীরটা যদি কোন কিছুর ঘাটতি থেকে থাকে তাহলে এই আয়রন ট্যাবলেট পূরণ করতে পারে। আপনি এমন কিছু সমস্যা নিয়ে ডাক্তারের কাছে গেলেন যে ডাক্তার সাহেব মনে করল আপনার শরীরে অতিরিক দুর্বল এবং আপনার শরীরের ঘাটতি রয়েছে তাহলে তিনি আপনাকে এই আয়রন ট্যাবলেট খেতে বলবে। তাই আমরা যদি আয়রনটা সম্পর্কে জানতে চাই তাহলে আমরা এটা একেবারে সহজ করে দেব এবং একটি সহজ ব্যাপার।

আয়রন ট্যাবলেট এর পার্শ্ব প্রতিক্রিয়া

আইরন ট্যাবলেট খেলে আপনার শরীরের পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতেও পারে তবে আপনি কিভাবে বুঝবেন এটা আয়রন ট্যাবলেট খাওয়ার ফলে পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টি হচ্ছে। তবে আয়রন ট্যাবলেট এর পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে সেগুলি সহনীয় বেশি ক্ষতিকর কারণ নাও হতে পারে। এজন্য হালকা হালকা বমি ভাব হতে পারে এবং কোষ্ঠকাঠিন্য হতে পারে এবং হালকা ডায়রিয়া তৈরি হতে পারে তবে অতিরিক্ত গ্যাসের ও সৃষ্টি হতে পারে। এসব সৃষ্টি হলে বুঝতে হবে আপনার এই আয়রন ট্যাবলেটের পার্শ্ব প্রতিক্রিয়া হচ্ছে অতএব তখন আপনারা ডাক্তারের পরামর্শ নিতে পারেন।

পরিশেষে, আইরন ট্যাবলেট সম্পর্কে সব তথ্য আমরা আপনাদের সামনে তুলে ধরলাম আমাদের এই পোষ্টটি আপনাদের ভালো লাগলে অবশ্যই শেয়ার করতে ভুলবেন না।

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button