টিপস

ইমু আইডি হ্যাক হলে করণীয় কি

ইমো একটি জনপ্রিয় ইন্সট্যান্ট মেসেজিং অ্যাপ যার মাধ্যমে অডিও ও ভিডিও কলে কথা বলা যায়। অন্যান্য দেশের তুলনায় এটি বাংলাদেশ অত্যাধিক জনপ্রিয়তা লাভ করেছে এবং বাংলাদেশে প্রায় অধিকাংশ মানুষ ইমু ব্যবহার করে। অসচেতনতার জন্য অনেকেই অভিযোগ করে তাদের ইমো অ্যাকাউন্ট হ্যাক হয়ে গেছে। আসলে হ্যাকিং বলতে তারা কি বোঝাতে চাচ্ছে সেটা কেবল তারাই জানে। হয়তোবা তাদের ইমো অ্যাকাউন্ট অন্য কোন ডিভাইস থেকে অ্যাক্সেস করা হচ্ছে কিংবা অন্য কোনো ব্যবহারকারী এই ইমো একাউন্ট ব্যবহার করছে। কি কি কারণে আপনার ইমু একাউন্ট অন্য ডিভাইসে কিংবা অন্য ব্যবহারকারী ব্যবহার করতে পারে সে বিষয়ে আলোচনা করা যাক।

ইমু মূলত একটি মোবাইল অ্যাপ্লিকেশন যা মোবাইল নাম্বার কে কেন্দ্র করে ব্যবহার করা হয়ে থাকে। সুতরাং ইমো ব্যবহার করার জন্য আপনাকে অবশ্যই একটি সচ্ছল মোবাইল নাম্বার থাকতে হবে যেটি ব্যবহার করে আপনি ইমো একাউন্ট এর মালিকানা প্রমাণ করতে পারবেন। একটি ওয়ান টাইম পাসওয়ার্ড বা ওটিপি দ্বারা ইমো একাউন্ট এর মালিক যাচাই করা হয়। অর্থাৎ আপনি যখন একটি নতুন ইমু একাউন্ট করেন তখন আপনার মোবাইল নাম্বারে একটি চার ডিজিটের কোড নাম্বার দিয়ে ইমু যাচাই করে নেন এটি আপনার মোবাইল নাম্বার এবং আপনি এর মালিক। এ অবস্থায় আপনার মোবাইল নাম্বারটি যতক্ষণ পর্যন্ত অন্য কেউ ওয়ান টাইম পাসওয়ার্ড বা কোড দিয়ে যাচাই করবেন না ততক্ষণ পর্যন্ত এই অ্যাকাউন্টটি শুধুমাত্র আপনি ব্যবহার করতে পারবেন।

ইমু আইডি হ্যাক ২০২১

আপনার অনুপস্থিতিতে অন্য কেউ আপনার মোবাইল নাম্বার টি ব্যবহার করে আপনার ফোনে আসাম মেসেজে কটি ব্যবহার করে আপনার ইমু অ্যাকাউন্ট অন্য কোন স্মার্টফোনে যুক্ত করে নিতে পারেন। সে ক্ষেত্রে আপনার কল হিস্টরি চ্যাট হিস্টোরি সবকিছু সে দেখতে পাবে। এটি মূলত ইমু হ্যাক নামে পরিচিত। সুতরাং একটি বিষয়ে অন্তত আপনার কাছে পরিস্কার হলো যে ইমু হ্যাক বলতে কিছুই নাই। আপনার ইমো একাউন্টে অন্য কেউ ব্যবহার করছে আপনার মোবাইল নাম্বার যাচাই করার মাধ্যমে। আপনার দ্বারা কিংবা আপনার পরিবারের অন্য কোনো সদস্যের দ্বারা আপনার মোবাইল নাম্বারটি যাচাই করে নিয়ে ইমো একাউন্ট হ্যাক করা সম্ভব। আপনার মোবাইল নাম্বার যাচাই ব্যতীত আপনার ইমু অ্যাকাউন্ট অন্য কোন ডিভাইসে লগ ইন করা কিংবা ব্যবহার করা সম্ভব নয়।

ইমু আইডি হ্যাক হয়েছে কিনা কিভাবে জানবেন?

আপনি নিশ্চিত হোন বা না হন খুব সহজেই যাচাই করতে পারবেন আপনার ইমু আইডিটি হ্যাক হয়েছে কিনা। অর্থাৎ আপনার জানা কিংবা অজানা তথ্য অনুসারে আপনার ইমু একাউন্ট ব্যবহার করতেছে কি না তা সহজেই জানতে পারবেন। নিচের পদ্ধতি অনুযায়ী সহজে জেনে নিন আপনার ইমু অ্যাকাউন্ট অন্য কোন ডিভাইসে লগ ইন আছে কিনা –
১ । প্রথমে ইমো অ্যাপ ওপেন করুন
২। আপনার প্রোফাইল পিকচারে ক্লিক করে সেটিং অপশনে যান
৩। একাউন্ট অ্যান্ড সিকিউরিটি অপশনে ক্লিক করুন
৪। ম্যানেজ ডিভাইসেস অপশনে ক্লিক করুন
৫। এখান থেকে আপনি দেখতে পাবেন আপনার ইমো একাউন্ট এ কোন কোন ডিভাইসে লগ ইন করা আছে।
মনে রাখবেন যদি একটি ডিভাইসে লগ ইন করা থাকে এবং আপনি আপনার ইমো অ্যাকাউন্ট টি একটি ডিভাইসে ব্যবহার করেন তাহলে সেই ডিভাইসটির আপনার সেক্ষেত্রে আপনাকে কোন অ্যাকশন নিতে হবে না। আপনি যদি ডিভাইস লিস্টে একাধিক ডিভাইসের নাম দেখতে পান তাহলে বুঝবেন আপনার ইমো একাউন্ট টি অন্য কেউ হ্যাক করেছে অর্থাৎ অন্য কেউ অন্য কোন ডিভাইসে ব্যবহার করছে। এক্ষেত্রে আপনার করণীয় হচ্ছে যত দ্রুত সম্ভব সেই ডিভাইস থেকে আপনার ইমো অ্যাকাউন্ট লগআউট করে দেওয়া। নিচে লগ আউট করার সম্পূর্ণ পদ্ধতি স্টেপ বাই স্টেপ প্রদান করা হলো যাতে আপনি খুব সহজেই আপনার অ্যাকাউন্টটি অন্য ডিভাইস থেকে লগ আউট করে দিয়ে নিরাপদ করতে পারেন।

হ্যাক হওয়া ইমু একাউন্ট রিকভার করার পদ্ধতি

আমরা উপরে বিস্তারিত আলোচনা করেছি কিভাবে একটি ইমো অ্যাকাউন্ট হ্যাক হয়ে গেছে তা জানতে পারবেন। আপনার ইমো অ্যাকাউন্ট যদি হ্যাক হয়ে থাকে কিংবা আপনার বর্তমান নির্বাচন বাদেও আরো অন্যান্য ডিভাইসে আপনার অ্যাকাউন্টে লগ ইন করা থাকে তবে নিচের পদ্ধতি অনুসরণ করে অন্য ডিভাইস গুলো থেকে আপনার ইমো অ্যাকাউন্ট লগআউট করে দিন। এভাবে আপনি আপনার ইমো অ্যাকাউন্ট সিকিউর অর্থাৎ নিরাপদ করতে পারবেন খুব সহজেই।
১ । প্রথমে ইমো অ্যাপ ওপেন করুন
২। আপনার প্রোফাইল পিকচারে ক্লিক করে সেটিং অপশনে যান
৩। একাউন্ট অ্যান্ড সিকিউরিটি অপশনে ক্লিক করুন
৪। ম্যানেজ ডিভাইসেস অপশনে ক্লিক করুন
৫। আপনার বর্তমান ডিভাইসটি বাদে অন্যসব ডিভাইস থেকে আপনার ইমো অ্যাকাউন্ট লগআউট করে দিন। লক আউট করার জন্য ডিভাইজের নামের উপর ক্লিক করে বিস্তারিত দেখুন।

আরো কোন তথ্যের প্রয়োজন হলে নিচে কমেন্ট করে আমাদেরকে অবগত করুন। আমরা চেষ্টা করব আপনাকে যথাযথ সমাধান দেওয়ার।

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button