টিপস

ঠোঁটের কালো দাগ দূর করার উপায়

প্রাণ চঞ্চল উজ্জ্বল হাসি একজন মানুষের পরিচয়। মুক্ত ঝরানো হাসিমাখা মুখ দেখতে ভালো লাগে আর হাসির প্রাণ হলো ঠোঁট। সবচেয়ে আকর্ষণীয় অনেক সময় ঠোঁটের রং নিয়ে আমাদের বিব্রত হতে হয়। ঠোঁটের বর্ণ কালচে বা ঠোঁটের কালো কালো দাগ পড়তে পারে ক্লোথ হোট মুখের সৌন্দর্যকে অনেকখানি কমিয়ে দেয়। এমন হলে ভাবনার কিছু নেই আপনি ঘরোয়া ভাবেই খুব সহজেই এ সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। আমরা আমাদের এই পোষ্টের মাধ্যমে সেই কালো দাগ দূর করার উপায় সম্পর্কে আলোচনা করব আপনারা আমাদের পোস্টের সাথে থাকুন এবং আমাদের পোস্টটি আপনারা ভালোভাবে পড়ুন। তাহলে চলুন জেনে নেয়া যাক কিভাবে আমরা এ সমস্যা থেকে মুক্তি পেতে পারি।

ঠোঁট কেন কালো হয়

অনেক কারণে ঠোঁট কালো হতে পারে বা ঠোঁটে কালো কালো দাগ করতে পারে। যেমন- ব্যস্ত কর্মজীবন, স্ট্রেস, আবহাওয়ার পরিবর্তন, বাতাসের আদ্রতা, শারীরিক অসুস্থতা, তামাক সেবন, ধূমপান করা, কুমেথেরাপি, অতিরিক্ত ফ্লোরাইড এর ব্যবহার, নিম্নমানের কসমেটিকের ব্যবহার, রাতে ঘুমানোর আগে লিপিস্টিক না তোলা, সূর্যের আলো পড়লে, স্বাস্থ্যের প্রতি উদাসীনতা হলে এই কয়েকটি কারণের জন্য সাধারণত ঠোট কালচার রঙ হয়ে যায় এবং চেহারার আদ্রতা নষ্ট করে ফেলে।

ঠোঁটের কালো দাগ দূর করার প্রতিকার

খুব সহজ কিছু পদ্ধতির মাধ্যমে আপনারা আপনার ঠোঁটের গোলাপী রং ফিরিয়ে আনতে পারেন এর জন্য দামি কোন কিছুর প্রয়োজন হবে না।
১. প্রতিদিন রাতে ঘুমানোর আগে আপনি যখন ব্রাশ করেন তখন টুথপেস্টটি কিছুটা আপনার ঠোঁটের উপর লাগিয়ে প্রলেপ দিন। কিছুক্ষণ পর ব্রাশ করা শেষ হলে হাতের ব্রাশ দিয়ে ঠোঁট ব্রাশ করুন। ব্রাস্ট টিকে অবশ্যই নরম হতে হবে এবং অনেক হালকা ভাবে ব্রাশ করতে হবে এর ফলে ঠোটের এবং ঠোঁটের চারপাশের মৃত কোষগুলো উঠে আসবে ঠোঁট এবং এর চারপাশ।
২. প্রতিদিন ঘুমাতে যাবার আগে অন্তত 5 মিনিট ঠোঁট মেসেজ করতে হবে। মেসেজের জন্য কয়েক ফোটা লেবুর রস বাদাম তেলের সাথে মিশিয়ে নিন এই ট্রিটমেন্টে আপনার ঠোঁটের আদ্রতা ফিরে আসবে নিয়মিত ব্যবহারে খুব সহজে কালো দাগ কমে আসবে।
৩. লেবুর রসের সাথে মধু মিশিয়ে প্রতিদিন রাতে ঘুমানোর আগে লাগালেও একই উপকার পাবেন। এলোভেরা জেল এবং নারকেল বেটে বা সাদা রস ফটো লাগান নিয়মিত ব্যবহারের ঠোঁট স্বাভাবিক হয়ে আসবে।
৪. পুদিনা পাতা বেটে রস আলাদা করে নিয়মিত ঠোটে লাগান। বরফের কিউব নিয়ে ঠোঁটে ম্যাসাজ করুন পরে বাদাম তেল এবং অলিভ অয়েল নিয়ে মিক্স করে মেসেজ করুন ঠোঁটের ন্যাচারাল কালার ফিরে আসবে।
৫. দুধের সরের সাথে ডালিমের বিচির গুঁড়ো মিক্স করে ঠোটে লাগান। এতে ঠোঁটে গোলাপি আভা আসবে এক্ষেত্রে সর নিয়ে ঘি ব্যবহার করতে পারেন।
৬. অল্প পরিমাণ চিনি এবং কোল্ড ক্রিম একসাথে মিক্স করে ঠোঁটের স্কাব হিসেবে ব্যবহার করুন। কোন ক্রিমের বদলে অলিভ অয়েল ব্যবহার করে পারেন এর ফলে ঠোঁটে নেচারাল কালার ফিরে আসবে।
৭. প্রতিদিন বাইরে থেকে ফিরে এসে আপনার ঠোঁট থেকে লিপস্টিক তুলে ফেলুন। তুলে ফেলতে সামান্য একটু তুলায় অলিভ অয়েল বা বাদাম তেল লাগিয়ে হালকা করে মুছে ফেলুন। এই মেকআপ তুলতে হবে আপনার ঠোঁট কাল হওয়ার জন্য এটা একটি বিশেষভাবে দায়ী।

ঠোঁটের কালো দাগ দূর করতে কিছু সতর্কতা

  • চা কফি সহ অন্যান্য পানিও আপনার ঠোঁট কালো হওয়ার জন্য দায়ী এগুলো খাওয়া এড়িয়ে চলুন ।
  • ধূমপানের অভ্যাস থাকলে ত্যাগ করুন কেননা ধূমপান করলে ঠোঁট কালো হবেই।
  • পানি শূন্যতা আপনার ঠোঁটের আদ্রতা কেড়ে নেয় তাই নিয়ম করে প্রতিদিন পানি পান করুন কমপক্ষে 8 থেকে 10 গ্লাস।
  • ঠোঁট কখনোই বারবার জিভ দিয়ে ভেজাবেন না।
  • সরাসরি সূর্যের আলো ঠোঁটের স্বাভাবিক রং নষ্ট করে যতদূর সম্ভব এটাই দিয়ে চলুন বাইরে যেতে হলে উঁচু মানের সানগ্লাস লোশন ব্যবহার করুন।

পরিশেষে, আমরা ঠোঁট সম্পর্কে যাবতীয় তথ্য আপনাদের সামনে তুলে ধরলাম আপনাদের আরো কোন কিছু জানা থাকলে আমাদেরকে অবশ্যই কমেন্টে জানাতে ভুলবেন না।

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button