টিপস

পছন্দের মানুষকে জীবনসঙ্গী করার দোয়া, আমল

প্রেমের সম্পর্ক নেই এরপরও কাউকে যদি ভালো লেগে থাকে এবং তাকে নিজের জীবনসঙ্গী হিসেবে পাওয়ার জন্য আপনি চেষ্টা করে যাচ্ছেন এমনটা প্রশ্ন অনেক ভাই-বোনে করে থাকি আমাদের এখানে। আমরা আজকে এই পোষ্টের মাধ্যমে আপনাদেরকে সেই সম্পর্কে জানানোর চেষ্টা করব আমাদের পোস্টটি আপনারা ভালোভাবে মনোযোগ সহকারে পড়বেন। যারা এসব সম্পর্কে জানতে চাই তাদের উদ্দেশ্যে বলার নির্দিষ্ট কাউকে জীবনসঙ্গী হিসেবে কামনা করে দোয়া করা উচিত নয়। বরং উত্তম ও উচিত হচ্ছে আল্লাহর কাছে যোগ্য ও কল্যাণ উত্তমের দোয়া করা। কেননা আল্লাহ আপনার ধারণা থেকে উত্তম জীবনসঙ্গী দিতে পারেন।

তবে এরপরও যদি কাউকে পাওয়ার দোয়া করতে চান তাহলে এভাবে দোয়া করুন যে হে আল্লাহ যদি সে আমার জন্য কল্যাণকর হয় তাহলে তাকে আমার জন্য জীবনসঙ্গী হিসেবে কবুল করুন। অনেক সময় এমন হয় আজ যে জিনিস পাওয়ার জন্য আপনার উদ্দীপ থাকে দুদিন পর সেটার কারণে কণ্ঠিত হয়ে উঠি। আবার আজ যা থেকে দূরে সরে থাকার ব্যাপারে চেষ্টা রত থাকি কয়েকদিন পর তার পেয়েছি বলে আনন্দিত হই।। পবিত্র কুরআনে আল্লাহ তায়ালা বলেন পক্ষান্তরে তোমাদের কাছে হয়তো কোন একটা বিষয় পছন্দ সই নয় অথচ তা তোমাদের জন্য কল্যাণকর। আর হয়তোবা কোন একটি বিষয়ে তোমাদের কাছে পছন্দনীয় অথচ তোমাদের জন্য অকল্যাণকর।

পছন্দের মানুষকে জীবনসঙ্গী করার দোয়া

প্রখ্যাত মুসলিম মনীষী আল্লামা ইবনুল জাওজি রাদিয়াল্লাহু তা’আলা বলেন আল্লাহ তায়ালার কাছে কোন কিছু নির্দিষ্ট করে চাওয়া থেকে বিরত থাকবে। তবে কোন কিছু নির্দিষ্ট করে চাওয়ার কল্যাণে দেওয়ার সঙ্গে যুক্ত থাকলে অসুবিধা নেই।। কেননা অনেক সময় বহু পার্থক্য বস্তু অর্জন ভবিষ্যতের ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়।

পবিত্র কুরআনুল কারীমে আল্লাহর নবী মুসা (আ.) এর কাহিনী বর্ণিত হয়েছে। সেখানে মুসা(আ.) এর একটি দোয়া এসেছে যে দোয়া পড়ার পর আল্লাহ তাআলা তার জন্য থাকা খাওয়ার ব্যবস্থা করছেন। তার আশ্রয়ের পাশাপাশি উত্তম জীবন সঙ্গীরা ব্যবস্থা করে দিয়েছেন। সে দোয়াটি-
ﺭَﺏِّ ﺇِﻧِّﻲ ﻟِﻤَﺎ ﺃَﻧْﺰَﻟْﺖَ ﺇِﻟَﻲَّ ﻣِﻦْ ﺧَﻴْﺮٍ ﻓَﻘِﻴﺮٌ
উচ্চারণ: রাব্বি ইন্নি লিমা- আঞ্জালতা ইলা ইয়া মিন খাইরিন ফাকির।
অর্থ: হে আমার পালনকর্তা, তুমি আমার প্রতি যে অনুগ্রহ পাঠাবে, আমি তার মুখাপেক্ষী।
(সূরা আল কাসাস, আয়াত: ২৪)
পবিত্র কোরআনে বর্ণিত আরো একটি দোয়া করা যায়। আল্লাহ তা’আলা দোয়া শিখিয়ে ইরশাদ করেন-ﺭَﺑَّﻨَﺎ ﻫَﺐْ ﻟَﻨَﺎ ﻣِﻦْ ﺃَﺯْﻭَﺍﺟِﻨَﺎ ﻭَﺫُﺭِّﻳَّﺎﺗِﻦَﺍ ﻗُﺮَّﺓَ ﺃَﻋْﻴُﻦٍ ﻭَﺍﺟْﻌَﻠْﻨَﺎ ﻟِﻠْﻤُﺘَّﻘِﻴﻦَ ﺇِﻣَﺎﻣًﺎ

উচ্চারণ: রাব্বানা- হাবলানা- মিন আজওয়া- জিনা- ওয়া যুররিইয়া- তিনা, কররাতা আ ‘ইউনিও, ওয়াজ ‘ আলনা- লিল মুত্তাকীনা ইমা- মা-।
অর্থ : হে আমাদের পালনকর্তা, আমাদের স্ত্রীদের পক্ষ থেকে এবং আমাদের সন্তানের পক্ষ থেকে আমাদের জন্য চোখে শীতলতা দান কর এবং আমাদের আল্লাহ ভীরুদের জন্য আদর্শ স্বরূপ কর।
( সূরা ফুরকান, আয়াত: ৭৪)
পরিশেষে, প্রিয় মানুষকে বিয়ে করার কিছু দোয়া ও আমল আমরা এখানে আলোচনা করলাম আশা করি আপনারা উপকৃত হবেন।

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button