নিউজ

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম ২০২৪

আপনি কি পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার পদ্ধতি জানতে চান? কিভাবে পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করা যায়। ই-পাসপোর্ট ট্রাকিং করার নিয়ম। ইত্যাদি সকল বিষয়ে আজকের এই অনুচ্ছেদ আলোচনা করা হবে। তাই আমাদের এই ওয়েবসাইটের এই অংশটুকু পড়লে আপনি পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার যাবতীয় নিয়মাবলী সম্পর্কে অবগত হবেন। তাই এখনই পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার যাবতীয় বিষয়গুলি জানার জন্য এই অনুচ্ছেদটি লক্ষ্য করুন।

পাসপোর্ট কি ?

পাসপোর্ট আপনার পরিচয় বহন করে। অর্থাৎ আপনি এক দেশ থেকে অন্য দেশ গেলে সেই দেশে আপনার আইডেন্টিফিকেশন এর জন্য ব্যবহৃত একটি নথি যাকে আমরা পাসপোর্ট বলে থাকি।পাসপোর্ট এক ধরনের ভ্রমণ নথি, যা সাধারণত একটি দেশের সরকারকর্তৃক জারি করা হয়। এটি আন্তর্জাতিক ভ্রমনের সময় বাহকের জাতীয়তা ও পরিচয় প্রত্যয়িত করে। একটি পাসপোর্টে সাধারণত বাহকের নাম, জন্মের তারিখ ও স্থান, ছবি, স্বাক্ষর, এবং অন্যান্য চিহ্নিতকরণের তথ্য থাকে।

ই পাসপোর্ট কি ?

বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় পাসপোর্ট গুলোর মধ্যে হল ই-পাসপোর্ট।বাংলাদেশ সহ পৃথিবীর অনেক দেশে ই পাসপোর্ট পরিচালক চালু হয়েছে। আপনি কি জানেন ই পাসপোর্ট আসলে কি? ই পাসপোর্ট হলো একটি বায়োমেট্রিক পাসপোর্ট যাতে একটি এমবেডেড ইলেকট্রনিক্স মাইক্রোপ্রসেস চিপস রয়েছে। ইলেকট্রনিক্স মাইক্রোপ্রসেসর চিপসের মধ্যে রয়েছে বায়োমেট্রিক্স তথ্য যা পাসপোর্ট ধারীর পরিচয় প্রমাণের জন্য ব্যবহার করা হয়। ই পাসপোর্ট এর মধ্যে রয়েছে মাইক্রোপ্রসেসর চিপস বা এন্টেনা সহ স্মার্ট কার্ড প্রযুক্তি। পাসপোর্টের মধ্যে পাসপোর্ট হোল্ডার এর সমস্ত গুরুত্বপূর্ণ তথ্য সংরক্ষণ করা থাকে।

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম

আপনারা যারা পাসপোর্ট তৈরি করার জন্য পাসপোর্ট অফিসে যাবতীয় তথ্য প্রদান করেছেন। যেমন ধরুন ১০ আঙ্গুলের ছাপ এবং চোখের স্কান প্রয়োজনের টাকা পত্র সমস্ত দাখিল করেছেন তারা সাথে একটি পাসপোর্ট নাম্বার স্লিপের মধ্যে পেয়ে গেছেন। সেই স্লিপ নাম্বার দিয়ে খুব সহজে পাসপোর্ট ট্র্যাকিং করে পাসপোর্ট এর সর্বশেষ তথ্য জানতে পারবেন। কিভাবে পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট এর যাবতীয় তথ্য জানতে পারবেন সে বিষয়ে আজকে এই অনুচ্ছেদে আলোচনা করা হয়েছে।পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট ট্রাকিং করার জন্য আপনাকে সর্বপ্রথম বাংলাদেশ সরকারের পাসপোর্ট বিষয়ক ওয়েবসাইটটিতে যেতে হবে। আমি এই অনুচ্ছেদে ওয়েবসাইটটি সরবরাহ করেছি।

  1. প্রথমে এই ওয়েবসাইটটিতে যেতে হবে, http://www.passport.gov.bd/
  2. উক্ত ওয়েবসাইটের প্রথমে যে ইন্টারফেস্টি পাবেন সেখানে অ্যাপ্লিকেশন আইডি বা পাসওয়ার্ড দিয়ে লগইন করতে পারবেন। আপনি যেহেতু পাসপোর্ট এর সর্বশেষ অবস্থা বা পাসপোর্ট বিষয় ক তথ্য জানতে চান তাই আপনাকে লগইন পাসওয়ার্ড না দিয়েও কাজ চালাতে হবে।
  3. সেক্ষেত্রে প্রথমে অ্যাপ্লিকেশন স্ট্যাটাস অংশটিতে ক্লিক করতে হবে।
  4. সেখানে দুইটি জায়গায় দেখতে পারবেন এনরোমেন্ট আইডি যাচ্ছে। অর্থাৎ আপনার স্লিপ হতে প্রাপ্ত নম্বরটি, আপনার পাসপোর্ট নম্বরটি প্রদান করতে হবে ।
  5. তারপর ডেট অফ বার্থ অর্থাৎ জন্ম তারিখ পূরণ করতে হবে।
  6. এরপর একটি ক্যাপচা কোড আসবে সেই ক্যাপচা কোডটি সঠিক উপায় পূরণ করে সার্চ বাটন ক্লিক করুন।
  7. তাহলে আপনার পাসপোর্ট এর সমস্ত তথ্য বা বর্তমান কোন অবস্থায় আছে কত দিনের মধ্যে হাতে পাবেন সে বিষয়ে তথ্য পেয়ে যাবেন।
পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম
পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম

এসএমএস দ্বারা ই পাসপোর্টের অবস্থা চেক

এতক্ষণে অনলাইনে কিভাবে পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট এর অবস্থান যাচাই করবেন সে বিষয়ে আলোচনা করেছি। এখন অফলাইনে এসএমএসের মাধ্যমে পাসপোর্ট এর সর্বশেষ অবস্থান জানার জন্য কি কি করতে হবে সে বিষয়ে আপনাদের সাথে শেয়ার করব। অর্থাৎ এসএমএসের মাধ্যমে পাসপোর্ট এর সর্বশেষ অবস্থান জানার জন্য নিচের নিয়মাবলী অনুসরণ করতে হবে।

  1. প্রথমে আপনার ফোনের SMS অপশনে যান।
  2. দ্বিতীয়ত, অবশ্যই সঠিকভাবে ফরম্যাট করতে হবে।  MRP (Space) EID Number ইআইডি নম্বর সঠিকভাবে লিখুন। উদাহরণস্বরূপ, একজন ব্যক্তি যিনি EID নম্বর 2233442 পেয়েছেন। তাকে “MRP 2233442” টাইপ করতে হবে।
  3. তৃতীয়ত, 6969 নম্বরে একটি টেক্সট মেসেজ পাঠান।
  4. তারপর, আপনি ফিরতি SMS এর মাধ্যমে পাসপোর্টের অবস্থা জানতে পারবেন।

তাহলে খুব সহজে আপনি আপনার পাসপোর্ট এর সর্বশেষ অবস্থান যাচাই করতে পারবেন ।

এতক্ষণ ধৈর্য ধরে আমার এই অনুচ্ছেটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। পরবর্তী বিষয়ে জানার জন্য আমার এই অনুচ্ছেদের পাশে থাকবেন।

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button