টিপস

পুরাতন ভোটার আইডি কার্ড বের করার নিয়ম ২০২২

ভোটার আইডি কার্ড বা এন আই ডি কার্ড অথবা জাতীয় পরিচয় পত্র এটি একজন নাগরিক যখন 18 বছর পূরণ হয়ে যায় তখন তার ভোটার আইডি কার্ড তৈরি করতে হয়। এই ভোটার আইডি কার্ড কে জাতীয় পরিচয় পত্রে বলা হয়ে থাকে। সমাজে এই কার্ডটি আমাদের স্বীকৃতি দিয়ে থাকে আমি বাংলাদেশের নাগরিক। তাই এটির মূল্য বা গুরুত্ব অত্যধিক। এ ভোটার আইডি কার্ড টি আমাদের দেশের যেকোন প্রান্তে চলাচলের জন্য প্রয়োজন হয় এবং আমরা যদি দেশের বাইরে বিদেশে গমন করতে চাই তবে সে ক্ষেত্রে অবশ্যই প্রয়োজন ভোটার আইডি কার্ডের নতুবা আমরা বিদেশে গমন করতে পারবোনা।

তবে আমাদের এই অমূল্য ভোটার আইডি কার্ড স্বর্ণের হরিণের মতো তবে অনেক ক্ষেত্রে এটি হারিয়ে যেতে পারে আমাদের ভুলবসত ভাবে অসতর্কতার কারণে। সেক্ষেত্রে আমরা নানান ধরনের দুশ্চিন্তায় পড়ে থাকি এটি কিভাবে ,পাব কোথায় পাবো, কিন্তু হ্যাঁ এটি বিকল্প পদ্ধতি আছে আপনার আগে যে পুরনো আইডি কার্ড ছিল এটি আপনি অনলাইন থেকে ডাউনলোড করে আপনার দৈনন্দিন জীবনের কাজ পরিচালনা করতে পারেন।

অনলাইন থেকে পুরাতন আইডি কার্ড বের করার নিয়ম

  • প্রথমে আমাদের সার্চ ইঞ্জিনের সার্চে গিয়ে http://services.nidw.gov.bd/voter center সার্চ করতে হবে।
  • তারপর প্রথমে দেখবেন জাতীয় নির্বাচন কমিশনের অফিশিয়াল পেজ আসবে। সেই পেজের ভিতর ঢুকতে হবে।
  • সেখানে অন্য অন্য নাম তথ্য আসবে ওই অপশন এর ভিতরে ঢুকে ভিতরে প্রবেশ করতে হবে।
  • তারপর জাতীয় পরিচয় পত্রের নাম্বার দিতে হবে। আর জন্ম তারিখ সঠিকভাবে দিতে হবে। তারপর নিচে ক্যাপচা পূরণ করতে হবে সেই ক্যাপচটি পূরণ করবেন।
  • এবার ওখান থেকে পুরাতন আইডি কার্ডের নাম্বার টি সংরক্ষণ করে নিবেন। এবার ভোটার আইডি কার্ড ডাউনলোড করার জন্য পরবর্তী অপশনে যেতে হবে।
  • সেখানে গিয়ে মোবাইল নাম্বার দিতে হবে অবশ্যই সচল রাখা নাম্বারটি দিবেন। তারপর আবারোও জন্ম তারিখ দিবেন।
  • একটার পর একটা ব্যক্তিগত তথ্য অর্থাৎ সব প্রক্রিয়া সম্পন্ন হলে ডাউনলোড করতে পারবেন পুরাতন আইডি কার্ড।
  • এখন যদি দেখেন ডাউনলোড করা পুরনো আইডি কার্ড টি বেরিয়ে আসতে সময় নিচ্ছে তবে বুঝবেন প্রসেসিং চলতেছে অপেক্ষা করতে হবে পুরাতন আইডি কার্ড ডাউনলোড করার জন্য।
  • এভাবেই পেয়ে যেতে পারেন আপনি খুব সহজে আপনার পুরাতন আইডি কার্ডটি।

সর্বোপরি বলতে চাচ্ছি যে, ভোটার আইডি কার্ড আমাদের নাগরিক জীবনে একটি অমূল্য এবং গুরুত্বপূর্ণ। তাই ভোটার আইডি কার্ড টি কে আমরা সবাই অবশ্যই সঠিক এবং সাবধানতা সাথে রক্ষণাবেক্ষণ করব ।

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button