স্টাটাস

প্রথম সন্তান নিয়ে অনুভূতি, স্ট্যাটাস, উক্তি, ক্যাপশন, কিছু কথা

আপনি কি প্রথম সন্তান নিয়ে অনুভূতির কথা জানতে চান? প্রথম সন্তান নিয়ে স্ট্যাটাস, প্রথম সন্তান নিয়ে উক্তি, প্রথম সন্তান নিয়ে ক্যাপশন এবং প্রথম সন্তান নিয়ে কিছু কথা আজকের এই অনুচ্ছেদে আলোচনা করা হচ্ছে। আপনারা যারা প্রথম সন্তান জন্ম দিতে যাচ্ছেন তাদের জন্য এই অনুচ্ছেদটি অনেক অর্থবহ হবে বলে আমরা মনে করি। আমরা আপনার জীবনের প্রথম সন্তানের গুরুত্ব উপলব্ধি করে এই অনুচ্ছেদে কিছু স্ট্যাটাস, উক্তি এবং অনুভূতির কথা ব্যক্ত করেছি। যা আপনার জীবনে হুবহু মিল হয়ে যেতে পারে বলে আমরা মনে করি।

মানুষ অনেক তপস্যা এবং সাধনার পর প্রথম সন্তানের বাবা কিংবা মা হতে পারে। প্রথম সন্তানের বাবা মা হওয়া আল্লাহর রহমত এর ফসল। আল্লাহ যদি কাউকে এই রহমত প্রদান না করেন তাহলে কখনোই সন্তানের বাবা হওয়া কিংবা মা হওয়া সম্ভব নয়। জীবনে যখন প্রথম সন্তান আসে তখন পৃথিবীতে কত সুখ শান্তি বয়ে আসে সেটি একটি দম্পতি জানে।

একটি মেয়ের জীবনের সব থেকে সার্থকতা কোথায় জানেন? সন্তানের মা হওয়া। হ্যাঁ একজন মেয়ে তার বিবাহিত জীবন পূর্ণতা পায় যখন তিনি প্রথম সন্তানের মা হতে পারে। শ্বশুরবাড়িতে তার জন্য একটি স্থায়ী আবাসস্থল এবং শিকড় স্থাপন করতে পারে যখন প্রথম সন্তানের মা হতে পারেন। তাই প্রত্যেকের জীবনে প্রথম সন্তান অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং আনন্দদায়ক একটি মুহূর্তের সন্ধান নিয়ে আসে। প্রথম সন্তানকে নিয়ে কিছু কথা আজকের এই অনুচ্ছেদে আমরা তুলে ধরেছি।

প্রথম সন্তান নিয়ে ফেসবুক স্ট্যাটাস

একজন সত্য বিবাহিত দম্পতি যখন প্রথমবার সন্তানের বাবা-মা হতে শুরু করে তখন তাদের জীবনে একটি অন্যরকম সময় চলে আসে। প্রথম সন্তানের খবর একটি মেয়ে সর্বপ্রথম তার স্বামীকে দেওয়ার জন্য ব্যাকুল হয়ে থাকে। সন্তান আগমনের খবর তার স্বামীকে দেওয়ার পর তিনি তার বাবা-মা কিংবা শ্বশুর শাশুড়িকে দেওয়ার জন্য প্রস্তুত হয়। শশুর শাশুড়িকে সন্তান আগমনের খবর জানিয়ে খুব স্বাভাবিকভাবেই ফেসবুকে স্ট্যাটাস দিয়ে তার সকল বন্ধু কে জানিয়ে দিতে পারে। তাই আজকের এই অনুচ্ছেদে আমরা প্রথম সন্তানকে নিয়ে কিছু ফেসবুক স্ট্যাটাস আপনাদের জন্য শেয়ার করব।

প্রথম সন্তান মা-বাবার কাছে শ্রেষ্ঠতম নিয়ামত

ছেলে মেয়ে যতই বড় হোক না কেন বাবা-মার কাছে সারাজীবনের ছোট থেকেই যায়

প্রথম সন্তান ছেলে বা মেয়ে যাই হোক না কেন সবাই খুশি থাকে

নারীর কাছে সন্তান প্রসব এক তৃপ্তিদায়ক শান্তি

আপনার সন্তান আপনাদের শিক্ষার্থী বেশি আপনাকে দেখে শিখি, তাই আপনাকে সর্বদা ভালো কাজ করার চেষ্টা করতে হবে

প্রথম সন্তানকে সবার কাছে আদরের হয়

মা বাবার কাছে প্রত্যেক  সন্তান নই সমান

মা বাবার মতো আরা আপন পৃথিবীতে কেউ হয়না

প্রথম সন্তানকে নিয়ে প্রত্যেক মা বাবা অনেক স্বপ্ন দেখে থাকে

প্রথম সন্তানকে লক্ষ করে বাকি সন্তানেরা বড় হয়ে ওঠে

মানুষের মতো মানুষ হতে পারে একটি সন্তানই যথেষ্ট

প্রথম সন্তান নিয়ে উক্তি

বিবাহিত জীবনের অন্যতম সার্থকতা হল সন্তানের পিতা কিংবা মাতা হওয়া। একটি দম্পতির প্রথম যখন সন্তান নেওয়ার কথা পরিকল্পনা করে তখন কত কিছুই না ভাবে কত কিছুই আশা স্বপ্ন দেখে। পাশাপাশি প্রথম সন্তান যখন পৃথিবীতে আশার আগমনী বার্তা পায় তখন চারদিক আনন্দে মুখরিত হয়ে ওঠে। মায়ের জন্য তৈরি হয় আলাদা করে যত্ন। খুব সুন্দর ভাবে অনাগত সন্তান যেন পৃথিবীতে আসে তার জন্য কত রকম প্রস্তুতি কত রকম ব্যবস্থা তৈরি করে নেওয়া হয়। তাই প্রথম সন্তানের আগমন উপলক্ষে কিছু উক্তি প্রদান করে গেছেন বিখ্যাত মনীষীগণ। আসুন আমরা প্রথম সন্তানকে নিয়ে কিছু উক্তি দেখে আসি।

  • বাবা হওয়াটা গর্বের বিষয়  সকল বাবা হওয়াটা আরো বেশি  গর্বের বিষয়
  • একশত মূর্খ সন্তানের চেয়ে একজন গুণী সন্তান বরং ভালো। একটি চন্দ্র যতটা অন্ধকার দূর করে, সকল তারা মিলেও তা পারে না।
    চাণক্য।
  • সন্তান হলো প্রভুর দেওয়া উপহারস্বরুপ।
    বাইবেল।
  • আমাদের সন্তানের সুন্দর আগামীর জন্য, আমাদের বর্তমানকে ত্যাগ করতে হবে।
    এ পি জে আবুল কালাম আজাদ।
  • সন্তানদের শেখানো উচিত কীভাবে চিন্তা করতে হয়, কি চিন্তা করবে সেটা নয়।
    মার্গারেট মেড।
  • একজন সন্তান থাকলেই আপনি পিতামাতা হয়ে উঠবেন আর দুজন থাকলে আপনি রেফারি।
    ডেভিড ফ্রস্ট।
  • আপনি আপনার সন্তানদের সবচেয়ে বড় যে উপহার দিতে পারেন সেগুলো হলো দ্বায়িত্বের শেকড় এবং স্বাধীনতার ডানা।
    ডেনিস ওযেটলি।
  • হয় সন্তান জন্ম দিতে হবে নয়তো সন্ন্যাস নিতে হবে। কারণ অবশেষে আপনাকে এমন কিছুর সন্ধান করতে হবে যাকে আপনি নিজের চেয়ে বেশি ভালোবাসেন।
    নেভাল রবিকান্ত।
  • আপনার সন্তানকে যথাযথভাবে লালন করুন। কারণ তারাই সেই পদচিহ্ন, যা আপনি এই পৃথিবীতে রেখে যাবেন।

বাবা হওয়াটাই গর্বের বিষয়, সফল সন্তানের বাবা হওয়াটা তো আরো গর্বের৷

— ক্রিকেটার মাশরাফি বিন মুর্তজার বাবা।

একশত মূর্খ সন্তানের চেয়ে একজন গুণী সন্তান বরং ভালো। একটি চন্দ্র যতটা অন্ধকার দূর করে, সকল তারা মিলেও তা পারে না।

— চাণক্য।

প্রথম সন্তান জন্মদানের অনুভূতি

একজন নারী হিসেবে প্রথম সন্তান জন্ম কতটা আনন্দের এবং কতটা গর্বের সেটা বলে বোঝানো যাবে না। আমি বুঝতে পেরেছিলাম যেদিন আমার বাবু পৃথিবীতে আসতেছে এই খবর প্রথম জানতে পারি। পৃথিবীতে যেন আমার জন্য একটি বেহেশত খানা তৈরি হয়েছে। আমার প্রথম সন্তানের আগমনী বার্তা আমি সর্বপ্রথম আমার হাজব্যান্ডকে দেই। এরপর আমি আমার বাবা মাকে আমাদের প্রথম সন্তানের আগমনী বার্তা জানিয়ে দেই। এবং পরবর্তীতে আমার শশুর শাশুড়ি সহ সকলেই আমার এই গর্বের খবর জানতে পারে। চারদিক থেকে সবাই আমাকে কনগ্রাচুলেশন জানাচ্ছিল। আমি এত এত ভালোবাসা পাচ্ছিলাম কিন্তু এগুলোর মধ্যে আমার অনুগত প্রতি এক ভুবন তৈরি করতে পেরেছি। আমার হাজব্যান্ড আমার প্রতি অতিরিক্ত যত্নবান হয়ে গেল। প্রতিটি মুহূর্তে আমার আপডেট আমার হাসবেন্ড কে জানাতে হবে এমন একটি বাধ্যবাধকতা তৈরি করে দিল। আমি ওর এমন ভালোবাসা দেখে মুগ্ধ হয়ে গেলাম। আমার শ্বশুর শাশুড়ি সর্বদা আমার খেয়াল রাখা শুরু করলো। আর আমি আমার স্বপ্নের জগত করে ফেললাম আমার অনুগতর কথা ভেবে। আমি প্রতিনিয়ত দিন গুনতে থাকলাম কখন ও পৃথিবীতে আসবে।

অবশেষে, ও পৃথিবীতে আসলো আমার কোলে এক উজ্জ্বল নক্ষত্র।আমি সর্বদা ওর দেখাশোনা করছি ওকে মানুষের মতো মানুষ করার চেষ্টা করছি।

একজন মেয়ে হিসেবে প্রথম সন্তানের আগমন কতটা সুখকর হয় সে আমি বলে বোঝাতে পারবো না। আমার এই আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button