টিপস

ফেসবুক প্রোফাইল লক করার নিয়ম

বর্তমান সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোর মধ্যে সবথেকে জনপ্রিয় গণমাধ্যম ফেসবুক। এই সামাজিক যোগাযোগ মাধ্যমটি প্রতিটি মানুষ ব্যবহার করে থাকেন। একজন মানুষকে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ব্যবহার করার জন্য নির্দিষ্ট একটি অ্যাকাউন্টের প্রয়োজন রয়েছে। এই অ্যাকাউন্ট কিংবা প্রোফাইল দেখতে নিজের মত করে তৈরি করে থাকেন এবং নিজের মত করে এখানে বিভিন্ন ধরনের তথ্য ও ছবি প্রদান করে থাকে। এছাড়া প্রোফাইলের উল্লেখিত সমস্ত তথ্য নিরাপত্তার জন্য প্রতিটি ব্যবহারকারী এবং প্রোফাইলে লক দিয়ে থাকেন। তাইতো অনেকেই নতুন ফেসবুক প্রোফাইল খুলে কিভাবে লক করতে হয় সে সম্পর্কে জানার আগ্রহ প্রকাশ করেন। তাদের জন্য আমরা আজকে ফেসবুক প্রোফাইল লক করার নিয়ম গুলো তুলে ধরেছি। আপনারা আজকের এই নিয়মগুলো ব্যবহার করে সহজে ফেসবুক প্রোফাইল লক করতে পারবেন।

পৃথিবীর প্রতিটি মানুষ সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো ব্যবহার করে নিজেদের সকল প্রয়োজন পূরণ করছে। পৃথিবীর মানুষদের সুযোগ-সুবিধার কথা বিবেচনা করে তথ্য যোগাযোগ প্রযুক্তি বিভিন্ন ধরনের গণমাধ্যম চালু করেছে যেগুলো একজন মানুষের ব্যক্তিগত জীবন থেকে শুরু করে প্রতিটি জীবনের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। পৃথিবীর প্রতিটি দেশে এখন এই সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো ব্যাপকভাবে ব্যবহার করা হচ্ছে। তবে সামাজিক যোগাযোগের মধ্যে সবথেকে জনপ্রিয় একটি যোগাযোগ মাধ্যম হচ্ছে ফেসবুক। যেটি ২০০৪ সালের বিজ্ঞানী জুকারবার্গ আবিষ্কার করে থাকেন। তিনি প্রতিটি ব্যবহার করার জন্য ফেসবুকে বিভিন্ন ধরনের সুযোগ সুবিধা প্রদান করেছেন । যা প্রতিটি ব্যবহার করে তাদের নিজেদের প্রয়োজন অনুযায়ী সুযোগ-সুবিধা গুলি গ্রহণ করে থাকে। ফেসবুক ব্যবহার করার জন্য প্রতিটি মানুষের প্রয়োজন একটি নির্দিষ্ট একাউন্ট এবং সুন্দর একটি প্রোফাইল যেখানে ব্যবহারকারী সম্পর্কে বিভিন্ন ধরনের সঠিক তথ্য তুলে ধরা হয় এটি সম্পূর্ণ ব্যবহারকারী ব্যক্তিগত সিদ্ধান্ত।

ফেসবুক প্রোফাইল লক করার নিয়ম

অধিকাংশ ফেসবুক ব্যবহারকারী নিজেদের সমস্ত তথ্য নিরাপত্তার জন্য ফেসবুক প্রোফাইলে লক করে থাকেন। লক করার মাধ্যমে ব্যবহার করে সম্পর্কে এই তথ্যগুলো সহজে কেউ জানতে পারে না। তাইতো প্রতিনিয়ত অনেকেই ফেসবুক প্রোফাইল লক করার নিয়ম গুলো সম্পর্কে জানার আগ্রহ প্রকাশ করেন। তাদের উদ্দেশ্যে আজকে নিয়ে এসেছি আমরা ফেসবুক প্রোফাইল লক করার নিয়ম সম্পর্কিত পোস্টটি। আজকের এই পোস্ট থেকে আপনারা ফেসবুক প্রোফাইল লক করার নিয়ম গুলো জানতে পারবেন এবং এই নিয়মগুলো আপনার ব্যক্তিগত জীবনে ব্যবহার করতে পারবেন। কেননা এই নিয়মগুলো জানার মাধ্যমে আপনি আপনার ফেসবুকের সমস্ত তথ্য নিরাপত্তার জন্য লক করতে পারবেন। নিচে আপনাদের সকলের উদ্দেশ্যে ফেসবুক প্রোফাইল লক করার নিয়ম গুলো তুলে ধরা হলো:

  1. প্রথমেই আপনার ডিভাইস থেকে Facebook App খুলুন।
  2. এবার হোমপেজে গিয়ে আপনার Profile Picture-এ ট্যাপ করুন।
  3. নতুন যে পেজটি খুলে গেল, সেখানে গিয়ে Menu (তিনটি ডট থেকে) বাটনে ট্যাপ করুন।
  4. যে অপশনগুলি আপনাকে দেখানো হচ্ছে, সেখান থেকে Lock Profile অপশনটি বেছে নিন।

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button