টিপস

বঙ্গবন্ধু ছাত্রবৃত্তি ২০২২, যোগ্যতা, আবেদনের নিয়ম [www.bffwt.gov.bd]

বঙ্গবন্ধু ছাত্র বৃত্তি ২০২২, বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট কর্তৃক প্রদান করা হবে। www.bffwt.gov.bd থেকে আবেদন করা যাবে অনলাইনে। ২০২১ সালে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ সকল মুক্তিযোদ্ধার সন্তান এবং পরবর্তী প্রজন্ম বঙ্গবন্ধু শিক্ষাবৃত্তি ২০২২ আবেদন করতে পারবেন। আপনি যদি বঙ্গবন্ধু শিক্ষাবৃত্তি ২০২২ সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে এই নিবন্ধে আপনাকে স্বাগতম। এই নিবন্ধে আমরা বঙ্গবন্ধু শিক্ষাবৃত্তি ২০২২ সম্পর্কে আলোচনা করতে যাচ্ছি। বঙ্গবন্ধুর শিক্ষাবৃত্তি ২০২২ এর আবেদনের যোগ্যতা এবং আবেদনের নিয়ম সবকিছু এই নিবন্ধে বিস্তারিত আলোচনা করা হবে। তাই বঙ্গবন্ধু শিক্ষাবৃত্তি ২০২২ সম্পর্কে জানতে এই নিবন্ধটি ভালো করে মনোযোগ দিয়ে পড়বেন।

বঙ্গবন্ধু ছাত্রবৃত্তি ২০২২

গত কয়েক বছরের ন্যায় এ বছরও বঙ্গবন্ধু শিক্ষাবৃত্তি ২০২২ প্রদান করা হবে। এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ মুক্তিযোদ্ধার সন্তান এবং পরবর্তী প্রজন্ম বঙ্গবন্ধুর শিক্ষাবৃত্তি ২০২২ আবেদন করতে পারবে। দশম পর্যায় ২০২১ সালের জন্য মোট ৮৪৩ জন্য বঙ্গবন্ধু শিক্ষা বৃত্তি পাবে। বঙ্গবন্ধু শিক্ষা বৃত্তির আবেদন করার জন্য শুধুমাত্র অনলাইনে আবেদনপত্র গ্রহণ করা হবে। এবং বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট এর ওয়েবসাইটে আবেদন পত্র পূরণ করে জমা দেওয়া যাবে। আমরা আমাদের নিবন্ধে আবেদনের লিংক সহ যাবতীয় তথ্য আপনাদের সামনে তুলে ধরব।

বঙ্গবন্ধু ছাত্রবৃত্তি ২০২২
বঙ্গবন্ধু ছাত্রবৃত্তি ২০২২

বঙ্গবন্ধু ছাত্রবৃত্তি আবেদনের যোগ্যতা ২০২২

  • বঙ্গবন্ধু শিক্ষাবৃত্তি ২০২২ শুধুমাত্র মুক্তিযোদ্ধার সন্তান এবং পরবর্তী প্রজন্ম আবেদন করতে পারবে।
  • আবেদনকারীকে ২০২১ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় কৃতিত্বের সাথে উত্তীর্ণ হতে হবে।
  • এছাড়াও উচ্চশিক্ষায় দুই বছরের মধ্যে বঙ্গবন্ধু শিক্ষা বৃত্তির আবেদন করতে পারবে।
  • যে সকল মুক্তিযোদ্ধার পরিবারের মাসিক আয় ৩০ হাজারের নিচে এবং যাদের ১০ বিঘা জমি বা  এর কম ।
  • বিভাগীয় শহরে নিজস্ব কোনো বাড়ি নেই সে সকল মুক্তিযোদ্ধার পরবর্তী প্রজন্ম বঙ্গবন্ধু শিক্ষা বৃত্তির আবেদন করতে পারবে।

বঙ্গবন্ধু ছাত্রবৃত্তি আবেদনের নিয়ম ২০২২

বঙ্গবন্ধুর শিক্ষাবৃত্তি ২০২২ আবেদন করতে হলে আপনাকে বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট এর ওয়েবসাইটে আবেদন করতে হবে। আবেদন শুধুমাত্র অনলাইনে ফরম পূরণ এবং ফরম জমাদান করতে হবে।

আবেদনের লিংকঃ tmis.bffwt.gov.bd/mis/

আবেদনের সময়সীমা:

বঙ্গবন্ধু শিক্ষাবৃত্তি ২০২২ আবেদন শুরু হয়েছে গত ১৬ মার্চ ২০২২ তারিখ হতে। এবং আবেদনের শেষ সময় সীমা ৩০ জুন ২০২২। এই সময়ের মধ্যে বৃত্তি গ্রহণের উপযুক্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।

বঙ্গবন্ধু ছাত্রবৃত্তি বৃত্তির পরিমানঃ

১)ছাত্র/ছাত্রী এবং শ্রেণী (বর্ষ) নির্বিশেষে বৃত্তির পরিমান মাসিক ১,০০০/-(এক হাজার) টাকা। মাসিক/ ত্রৈমাসিক (Monthly/ Quarterly) ভিত্তিতে বৃত্তির টাকা ছাত্র/ছাত্রীদের এ্যাকাউন্টে প্রেরণ করা হবে।

২)বৃত্তিপ্রাপ্ত ছাত্র/ছাত্রী মেডিক্যাল এবং ইঞ্জিনিয়ারিং এ অধ্যয়নরত হলে মাসিক বৃত্তির হার অন্যান্যদের তুলনায় কিছুটা বেশী নির্ধারণ করতে হবে। এ বিষয়ে নির্বাহী কমিটি কর্তৃক সিদ্ধান্ত গ্রহন করা হবে। দুইজন পিএইচডি’র ছাত্র/ছাত্রীর মাসিক বৃত্তির হার গবেষণার জন্য প্রয়োজনীয় খরচের ভিত্তিতে নির্বাহী কমিটি নির্ধারণ করবে।

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button