টিপস

বয়স অনুযায়ী শিশুর ঘুমের তালিকা ২০২৩

আসসালামু আলাইকুম শিশুর ঘুম সম্পর্কে কিছু তথ্য বা টিপস বলতে চাই, যখন শিশু পৃথিবীর বুকে ভূমিষ্ঠ হয়, তখন সে বুঝতেই পারে না সে কি পৃথিবীর ভিতরে আসছে নাকি এখনো পর্যন্ত মায়ের অন্ধকার গর্ভে রয়েছে। এজন্য শিশুটি পৃথিবীর বুকে ভূমিষ্ঠ হবার পর থেকে ঘুমিয়ে থাকে সাধারণত। শিশু মায়ের গর্ভ এবং পৃথিবীর পার্থক্যটা বুঝতে একটু সময় প্রয়োজন হয়। আর সেই কারণে শিশুর ঘুমের তালিকা বয়সের সাথে সাথে পরিবর্তন হতে থাকে। এই যেমন:(০-৩),(৩-৬),(৬-৯),(৯-১২)।

(০-৩) মাস বয়সের শিশুর ঘুমের তালিকা

ছোট শিশুটি পৃথিবীতে ভূমিষ্ঠ হওয়া মাত্র পৃথিবীটা তার জন্য অপরিচিত। শিশুটি এতক্ষণ ছিল মায়ের অন্ধকার গর্ভে। এখন সেই শিশুটি পৃথিবীতে এসেছে তাই পৃথিবীর পার্থক্য এবং মায়ের গর্ভের পার্থক্য না বোঝার কারণে বেশিরভাগ সময় সেই শিশুটি ঘুমিয়ে থাকে। দুই থেকে তিন মাস বয়সের শিশুদের মাংসপেশি, হাড়গোড় হাত-পা সবকিছুই তুলতুলে নরম থাকে। দিন এবং রাতে সর্বদা ঘুমিয়ে থাকতে পছন্দ করে। সর্বমোট দিনে এবং রাতে ১৬থেকে১৭ ঘণ্টা ঘুমিয়ে থাকে। অবশ্যই মা শিশুকে ঘুম থেকে উঠেই শিশুকে দুধ পান করিয়ে দিবে। শিশুর শরীরের জামা কাপড় বদলে দিবে। শিশু কে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতবে।

(৩-৬) মাস বয়সের শিশুর ঘুমের তালিকা

শিশুর বয়স যখন (৩-৬) মাস বয়স তখন শিশু দিনের বেলায় ৬থেকে ৭ঘন্টা ঘুমায় আর রাতের বেলা ৮থেকে ৯ ঘন্টা ঘুমায়। শিশু একটু একটু করে বড় হতে থাকে যার ফলে ঘুমের পরিবর্তন হতে থাকে। শিশু রাতদিন এর পার্থক্য বুঝতে পারে। মায়ের স্পর্শ বুঝতে পারে মায়ের অনুপস্থিতিকে বুঝতে পারে। শিশুকে ঘুম পাড়ানোর জন্য শিশুর শরীরে আলতো করে থাপরানো শুরু করলে শিশু ঘুমিয়ে পরে ধীরে ধীরে। ২৪ ঘন্টার ভিতরে ১৪ থেকে ১৬ ঘণ্টা সময় ধরে ঘুমায় দিনে ও রাতে।

(৬-৯) মাস বয়সের শিশুর ঘুমের তালিকা

শিশুর বয়স যখন ৬মাস থেকে ৯ মাস বয়স তখন শিশু একটু একটু করে সব কিছুই চিনতে পারে। মেধা বিকাশের অনেকটাই পরিবর্তন ঘটে। শিশু তার বাবা-মা পরিবার সকলকে একটু একটু করে চিনতে পারে। এই বয়সে শিশু মায়ের স্পর্শ কে খুব ভালো করে চিনতে পারে মা যদি শিশুকে ঘুম পরিয়ে সরে আসে অর্থাৎ শিশুর যদি খুব ভালো করে ঘুম না আসে ঘুম থেকে জেগে মায়ের অনুপস্থিতিকে অনুভব করতে পারে ফলে কান্না শুরু করে। ৬ থেকে ৯ মাস বয়সী শিশু দুই থেকে তিন ঘণ্টা করে ঘুমায় দিনে আর রাতে ১১ ঘণ্টার মত ঘুমিয়ে থাকে। এর মাঝে রাতে শিশু খাবার খাওয়ার জন্য এক থেকে দু’বার উঠতে পারে।

(৯-১২) মাস বয়সের শিশুর ঘুমের তালিকা

শিশুর যখন বয়স ৯থেকে ১২ মাস হয় তখন শিশু অনেকটাই বড় হয়। দিনের বেলায় ১থেকে ২ ঘন্টা ঘুমায়। এর রতের বেলায় ১১থেকে ১২ করে ঘন্টা ঘুমায়। শিশুর ঘুমের পরিমাণ কমে যায় দিনে ও রাতে। শিশু দুষ্টুমি করে ঘুমের পরিমাণ কম হওয়ার ফলে যার কারণে বিরক্ত বোধ করে অনেক ক্ষেত্রে মা আবার বলতে থাকে যে ছোট শিশুর ঘুম ছিল বড় হবার ফলে ঘুম কমে গেছে। কিন্তু না বয়সের সাথে ঘুমের পরিবর্তন হয়েছে। এই বয়সে শিশু দুরন্ত হয়ে থাকে। মা বুঝতেই পারেনা তার ছোট্ট শিশুটি একটু একটু করে বড় হচ্ছে যার ফলে ঘুম কমে গিয়ে খেলাধুলা দুষ্টুমি এগুলোর প্রতি আগ্রহ বাড়ছে।

পরিশেষে বলতে চাচ্ছি যে,চেষ্টা করছি আপনাদের উদ্দেশ্যে শিশুর জন্য ঘুমের তালিকা গুলো বিবরণ করার। কৃতজ্ঞ থাকব যদি আপনারা এই তালিকা গুলো আপনাদের শিশুদের ক্ষেত্রে ব্যবহার করেন এবং অন্যকে ব্যবহার করতে পরামর্শ দিবেন আশা করছি আপনাদের কাছে ।

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button