টিপস

বিদেশ থেকে ডলার আনার নিয়ম

পৃথিবীর প্রতিটি মানুষের জীবনের অন্যতম একটি লক্ষ্য অর্থ উপার্জন করা। প্রতিটি মানুষ নিজেদের মতো করে অর্থ উপার্জন করার চেষ্টা করে থাকে। অনেকেই পড়াশোনা শেষ করে বিভিন্ন ধরনের পেশায় অংশগ্রহণ করে অর্থ উপার্জনের চেষ্টা করে থাকে আবার অনেকেই দিনমজুরি করে কিংবা বিভিন্ন ধরনের পরিশ্রমের মাধ্যমে অর্থ উপার্জন করে। এছাড়া অনেকেই রয়েছেন যারা অল্প সময়ে অনেক বেশি অর্থ উপার্জন করতে চান তারা অর্থ উপার্জনের জন্য বিশ্বের বিভিন্ন দেশে অবস্থান করেন। তাইতো বাংলাদেশ থেকে অসংখ্য মানুষ প্রতিনিয়ত বিশ্বের বিভিন্ন দেশে অর্থ উপার্জনের জন্য যাতায়াত করছেন। বিদেশ থেকে প্রতিটি মানুষ নিজের দেশে তাদের উপার্জিত অর্থ গুলো পাঠিয়ে থাকে। প্রতিটি প্রবাসী রেমিটেন্স কিংবা পাঠানো অর্থ ডলার আকারে বাংলাদেশে এসে থাকে। প্রতিনিয়ত বাংলাদেশ সরকার বিশ্বের বিভিন্ন দেশ থেকে রেমিটেন্স ছাড়াও বিভিন্নভাবে ডলার আনার ব্যবস্থা করে থাকেন। তাইতো অনেকেই বিদেশ থেকে ডলার আনার নিয়ম গুলো জানতে চান আজ আমরা সকলের উদ্দেশ্যে এই প্রতিবেদনে বিদেশ থেকে ডলার নিয়ম গুলো উপস্থাপন করব।

অর্থ এমন একটি গুরুত্বপূর্ণ সম্পদ যা বিশ্বের বিভিন্ন দেশে যাবতীয় কাজে ব্যবহার করা হয়। এটি শুধুমাত্র মানুষের জীবন পরিবর্তনে নয় বরং পৃথিবী পরিবর্তনের ভূমিকা পালন করেছে। বিশ্বের বিভিন্ন দেশে এই অর্থ ব্যবহার করা হয়। তবে প্রতিটি দেশের ভৌগোলিক অবস্থান অনুযায়ী অর্থের প্রতীক এবং এর পরিমাণ এর পার্থক্য রয়েছে। ভৌগোলিক এই পার্থক্যের জন্য কোন কোন দেশে অর্থ কি টাকা হিসেবে অবহিত করা হয় আবার কোন কোন দেশে কে ডলার রুপিয়া মুদ্রা রিবল বলা হয়। প্রতিটি দেশের অর্থের এই পরিমাণের পার্থক্য রয়েছে। বাংলাদেশের মূলত অর্থকে টাকা হিসেবে চিহ্নিত করা হয়েছে। বিশ্বের অন্যান্য দেশের অর্থের সাথে বাংলাদেশের পরিবারের ব্যাপক পার্থক্য রয়েছে। তাইতো বাংলাদেশ সরকার বিশ্বের বিভিন্ন দেশ থেকে রেমিটেন্স কিংবা রপ্তানি পণ্য দ্রব্য গুলোর অর্থ সে দেশের অর্থের পরিমাণ হিসেবে গ্রহণ করে থাকে। তবে প্রবাসীদের পাঠানো রেমিটেন্স সাধারণত ডলার হিসেবে বাংলাদেশ সরকার গ্রহণ করে থাকে। বাংলাদেশের অর্থনৈতিক খাতকে উন্নত করার জন্য এই ডলার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। তাইতো প্রতিমাসে বাংলাদেশ সরকার বিদেশ থেকে ডলার আনার ব্যবস্থা করে থাকেন।

বিদেশ থেকে ডলার আনার নিয়ম

বাংলাদেশ একটি নিম্ন আয়ের দেশ। তাইতো এদেশ থেকে প্রতিনিয়ত বিশ্বের বিভিন্ন দেশ থেকে বিভিন্ন ধরনের পণ্য দ্রব্য আমদানি করতে হয়। বিশ্বের বিভিন্ন দেশ থেকে এসব পণ্যদ্রব্য আমদানি করার জন্য ডলারের প্রয়োজন রয়েছে যে ডলারগুলো সাধারণত বাংলাদেশ সরকার বিদেশীদের পাঠানোর রেমিটেন্স থেকে ব্যবহার করে থাকেন। এজন্য প্রতিনিয়ত প্রবাসীদের উপার্জিত অর্থগুলো ডলার আকারে বিশ্বের বিভিন্ন দেশ থেকে বাংলাদেশ সরকার আনার ব্যবস্থা করে থাকে। বাংলাদেশ সরকার বিশ্বের বিভিন্ন দেশ থেকে নির্দিষ্ট নিয়ম অনুসারে ডলার গ্রহণ করে থাকে। আজ আমরা আমাদের এই প্রতিবেদনের মাধ্যমে আপনাদেরকে বিদেশ থেকে ডলার আনার নিয়মগুলো সম্পর্কে জানাবো। আপনারা এই প্রতিবেদনটি সংগ্রহ করার মাধ্যমে প্রবাসীদের রেমিটেন্স ডলার কিভাবে বিদেশ থেকে আনা সম্ভব সে সম্পর্কে জানতে পারবেন। নিচে বিদেশ থেকে ডলার আনার নিয়ম গুলো তুলে ধরা হলো:

  • বিদেশ থেকে ব্যাংক
  • বিদেশ থেকে বিকাশ
  • বিদেশ থেকে নগদ
  • WISE
  • Payoneer
  • TapTap Send
  • SKRILL
  • Remitly
  • Western Union
  • Xoom

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button