নিউজ

মহরম কবে ২০২২? মহরম কত তারিখে হবে ২০২২ [সকল দেশের]

সম্মানিত পাঠক এই নিবন্ধে আমরা মহরমের তারিখ, বাংলাদেশে কত তারিখে উদযাপিত হবে এবং পৃথিবীর অন্যান্য দেশে কত তারিখ উদযাপিত হবে সে সম্পর্কে আপনাদের অবগত করব। তাই আপনারা যারা মহরম সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চান তাদেরকে এই নিবন্ধের স্বাগত জানাচ্ছি।

পুরো পৃথিবীর মুসলিম সমাজে মহরম অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি মাস। আরবি নববর্ষের প্রথম দিনটিকে মহরম হিসেবে উদযাপন করা হয়। অর্থাৎ অনেকেই হিজরী নববর্ষর বলে এই দিনটিকে অবহিত করে থাকেন। হিজরি বর্ষ তালিকা প্রথম মাসটিকে মহরম বলা হয়ে থাকে।

মহরম ইসলাম ধর্মে অতীব গুরুত্বপূর্ণ একটি মাস ।কারণ, এই মাসটিতে বেশ কিছু গুরুত্বপূর্ণ কার্য সম্পাদন হয়েছে যেগুলো ইতিহাস বদলে দিয়েছে। আমরা এই অনুচ্ছেদে শুধুমাত্র মহরম ২০২২ সালে কত তারিখ উদযাপিত হবে। সে সম্পর্কে আপনাদের অবগত করবো।

মহরম কবে ২০২২

এবছর পবিত্র মহরম অনুষ্ঠিত হবে ৩০ জুলাই ২০২২। অর্থাৎ এই দিনটি আরবি নববর্ষ হিসেবে উদযাপন করো হবে।

মহরম একটি আরবি শব্দ। মহরম শব্দের অর্থ হলো পবিত্র বা সম্মানিত। প্রাচীনকাল থেকে মহরম মাসটি অত্যন্ত গুরুত্বপূর্ণ মাস হিসেবে ইসলাম ধর্মে পালিত হয়ে আসছে। হিজরী নববর্ষের প্রথম মাস মহরম ইসলাম ধর্মে খুব গুরুত্ব বহন করে থাকে। এই মাসে অনেক ঐতিহাসিক ঘটনা ঘটেছিল যেগুলো ইসলাম ধর্মের ইতিহাস বদলে দিয়েছিল।

এবছর পবিত্র মহরম অনুষ্ঠিত হবে ৩০ জুলাই ২০২২

মহরম কত তারিখে হবে ২০২২

সম্মানিত পাঠক, আরবি নববর্ষের পবিত্র মাস মহরম অতি সন্নিকটে। ধর্মপ্রাণ মুসলিমগণ অনেকেই অনলাইনে মহরমের তারিখ নিয়ে অনুসন্ধান করছেন। আমি পৃথিবীর ধর্মপ্রাণ মুসলিমদের উদ্দেশ্যে আজকের এই অনুচ্ছেদে মহরমের তারিখ জানাতে এসেছি।

২০২২ সালে মহরম অর্থাৎ হিজরি নববর্ষের প্রথম মাসটি ২৯ জুলাই অনুষ্ঠিত হবে। এই দিনটি বিশেষভাবে উদযাপিত করে থাকে পুরো মুসলিম বিশ্ব। তাই আমাদের এই অনুচ্ছেদ হতে আপনি মহরমের দিন তারিখ জেনে নিতে পারছেন।

মহরম ইসলাম ধর্মের অত্যন্ত গুরুত্বপূর্ণ মাস কারণ হযরত মুহাম্মদ (সা) কোরআনে বলেছিলেন পবিত্র রমজান মাসের পরে সর্বোত্তম সাওম হল মহরম মাস। যেমন ফরজ সালাতের পর সর্বোত্তম সালাত হলো তাহাজ্জুদের সালাত।

পবিত্র মহরম মাসে প্রথম আমাদের আদি পিতা আদমকে সৃষ্টি করে মহান আল্লাহতালা। ইব্রাহিমের জন্ম হয় পবিত্র এই মাসে এবং মুসা ও তার সাথীরা ফেরাউনের কবর থেকে উদ্ধার পান এই মাসেই। ইত্যাদি নানা কারণে মরহম মাস অত্যন্ত গুরুত্বপূর্ণ।

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button