টিপস

মুখের দুর্গন্ধ দূর করার উপায়

মুখে দুর্গন্ধ সৃষ্টি হয় কখন যখন তারা সারারাত ঘুমায় এবং সকালবেলা ঘুম থেকে উঠে তখন তাদের নিঃশ্বাস থেকে দুর্গন্ধ আসে। এটি একটি সাধারন সমস্যা এটি সবাইকে মেনে নিতে হবে কারণ এটি সবার ক্ষেত্রেই হয়ে থাকে। কিন্তু কারো কারো মুখের দুর্গন্ধ হয়ে থাকে এতে করে বেশ বিব্রতকর সমস্যার সৃষ্টি হয়ে থাকে। যখন তারা বাইরে যায় এবং তাদের বন্ধুদের সঙ্গে মিটিংয়ে থাকে বিশেষ করে সেই সময়টা বিব্রতকরভাবে তৈরি হয়। মুখে দুর্গন্ধ বা হেলিকোসিস মুখের ভেতর ব্যাকটেরিয়া তৈরি হওয়ার কারণে হয় যা গন্ধ করতে পারে এমন গ্যাস তৈরি করে।

সাধারণত আমরা যে খাবার খেয়ে থাকি তাতে ব্যাকটেরিয়া শর্করা ভেঙ্গে দিলে গন্ধ উৎপন্ন হয়। কিছু ক্ষেত্রে এটি নারীর রোগ বা দাঁত ক্ষয়ের মত গুরুতর দাঁতের সমস্যারও কারণ হতে পারে। যদি নিঃশ্বাসেও দুর্গন্ধ সমস্যা থেকে মুক্তি পাওয়া সর্বোত্তম সাধারণ সমাধান হলো নিয়মিত ডেন্টাল চেকআপ করা। কিছু ঘরোয়া প্রতিকারও সমস্যা থেকে মুক্তি পেতে পারেন সেগুলো কি?।

লবঙ্গ

লবঙ্গ হল আমাদের রান্নাঘরে থাকা সাধারণ উপাদান যা নিঃশ্বাসের দুর্গন্ধ এবং মাড়ি ফোলার সমস্যা থেকে মুক্তি পেতে সাহায্য করে থাকে। এর অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য মুখের মধ্যে ব্যাকটেরিয়ার সংখ্যা এবং অন্যান্য তাদের সমস্যার যেমন রক্তপাত যেমন দাঁতের ক্ষয় হওয়া ঝুঁকি কমায়। নিঃশ্বাসের দুর্গন্ধের সমস্যা থেকে মুক্তি পেতে আপনি কয়েক টুকরো লবঙ্গ মুখে নিয়ে চিবিয়ে খেতে পারেন।

পানি

দিনে কোম পানি পান করলে মুখের দুর্গন্ধ হতে পারে। পানি মুখ থেকে ব্যাকটেরিয়া বের করে দিতে সাহায্য করে এবং এটিকে রোধ করে। এটি আপনার শ্বাস সতেজ রাখতে সাহায্য করে ।তাই আপনার নিঃশ্বাসে প্রচুর গন্ধ অনুভব করেন তবে দিনে প্রচুর পানি পান করুন। আপনার নিঃশ্বাসের গন্ধকের সতেজ করতে পানিতে অর্ধেকটা লেবুর রস মিশিয়ে নিতে পারেন।

মধু এবং দারুচিনি

মধু এবং দারুচিনি উভয়েরও শক্তিশালী এন্ট্রি ইনফ্লেমেটরি এবং এন্ট্রি ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে যা আপনার মুখের ব্যাকটেরিয়ার বৃদ্ধি কমাতে এবং সুস্থ রাখতে সাহায্য করতে পারে। দাদ এবং মাড়িতে নিয়মিত দারুচিনি এবং মধুর রস পেস্ট হিসেবে লাগাতে পারেন মাটি থেকে রক্তপাত এবং এমনকি নিঃশ্বাসের দুর্গন্ধ ঝুড়িটা অনেকটা কমে যায়। উভয় উপাদানে অত্যন্ত নিরাপদ এবং কার্যকর এগুলো উপাদান আপনারা আপনাদের রান্না ঘরে সহজে পেয়ে যাবেন তাই আপনারা এগুলো এপ্লাই করতে পারেন।

লবণ পানির গার্গল

তাছাড়া আপনারা হালকা গরম পানি করে সেখানে আধা চা চামচ লবণ দিয়ে গাড় গোল করতে পারেন তা মুখের ব্যাকটেরিয়া দূর করতে এবং গন্ধ রোধ করতে সাহায্য করে। লবণ পানি মুখের মধ্যে গন্ধ সৃষ্টিকারী ব্যক্তিরা গুলোকে দূর করে দেয় আপনাকে এক গ্লাস পানিতে আধা চা চামচ লবণ মেশাতে হবে এবং বাইরে যাওয়ার আগে এটি এপ্লাই করতে পারেন আপনারা।

পরিশেষে, মুখে দুর্গন্ধ রোধ করতে আমরা বেশ কিছু ঘরোয়াটিস আপনাদের সামনে তুলে ধরলাম তাছাড়া আপনাদের আরো কোন প্রশ্ন থাকলে আমাদেরকে অবশ্যই জানাবেন।

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button