টিপস

মেয়েদের দুধ কখন বের হয়

আপনারা অনেকেই মেয়েদের দুধ কখন বের হয় এই প্রশ্নটির জন্য অনেকেই বিভিন্ন জায়গাতে অনুসন্ধান করেছেন বা এ বিষয়টি সম্পর্কে জানার আগ্রহ প্রকাশ করেছেন। আজকে এই আর্টিকেলটির মাধ্যমে আমরা আপনাদের এই কাঙ্খিত প্রশ্নের সঠিক উত্তরটি দেবো। আপনারা এই উত্তরটি জানার জন্য এবং সঠিক জায়গাটিতে নির্বাচন করেছেন আমাদের আর্টিকেলটি সম্পূর্ণভাবে আপনি পড়ুন মেয়েদের দুধ কখন বের হয়। এটি খুবই গুরুত্বপূর্ণ একটি প্রশ্ন এবং তাই এই প্রশ্নটি সঠিক উত্তরটি আমাদের জানা দরকার সাধারণত মেয়েরা গর্ভধারণের পর মেয়েদের স্তনের দুধ আসতে শুরু করে।

তবে একমাত্র গর্ভধারণের পরে দুধ আসা শুরু হয় এর আগে যদি বা গর্ভধারণ ব্যতীত কারণে মেয়েদের বুকের দুধ আসে তবে তাহলে সেটা শারীরিক অসুস্থতার কারণে আসতে পারে। যদি দুধ আসে তাহলে সেটা এক ধরনের অসুখের সাদা তরল মানে এই দুধটা নয় এটা মানুষের দেহের একটি লসিকা গ্রন্থে। কারো কারো ক্ষেত্রে প্রাক্তন হরমোনের কারণে এবং ভারসাম মহিলাদের হয় সেই কারণে সেই কারণে মেয়েদের বুকে দুধ রাখতে পারে।

বুকে দুধ আসার কারণ

এই ধরনের কোন রকম সমস্যা হলে আপনাকে অবশ্যই হরমোন বিশিষ্ট ভাবে ডাক্তারের পরামর্শ অনুযায়ী চলতে হবে। সাধারণত গর্ভধারণের পড়ে মেয়েদের বুকে আস্তে আস্তে দূর চলে আসে তবে সন্তান প্রসবের প্রথম তিন দিন মায়ের বুকের দুধ আসে না এই সময় শিশুকে মধু মিশ্রির পানি ও অন্যান্য দুধ বা ডাক্তারের পরামর্শ অনুযায়ী যা খেতে বলে সেগুলো খেতে দিতে হয়। তিনদিন পর থেকে যখন মায়ের বুক ভারি হয়ে দুধ চলে আসে তখন বুকের দুধ স্বাভাবিকভাবে শিশুকে খাওয়াতে হবে। একজন গর্ভবতী মহিলার গর্ভবতী সময়কালে স্থল থেকে দুধ নিঃসৃত হতে পারে। হলদে রঙ্গে যে তরল পদার্থটি বের হয়ে আসছে আসলে সেটি দুধ নয়। এটা বিজ্ঞানীদের ভাষায় বলা হয় কোলোস্টম। একজন নারী যখন গর্ভবতী হন তখন তার শরীরের অনেক কিছু পরিবর্তন ঘটে তেমনই তার শরীরে হরমোনালের পরিবর্তন ঘটে থাকে। হরমোন পরিবর্তনের সাথে সাথে সেই গর্ভবতী নারী শারীরিক এর অনেক পরিবর্তন ঘটে। তেমনি হঠাৎ করে গর্ভবতী নারীর বুকে দুধ আসে অস্বাভাবিক কিছুই নয়। শিশু সম্ভাব্য জন্ম তিন মাস আগেই বুকের দুধের প্রথম পর্যায়ে সম্পন্ন হয়ে যায়।

গর্ভবতী নারীর বুকের দুধ

যদিও এর আগে অনেক প্রেগন্যান্ট মেয়ের চার মাস বা পাঁচ মাসের আগে ক্লাসমেট বুকের দুধের তৈরি হয়, দুধ তৈরির জন্য প্রয়োজনীয় পদার্থ স্থানে এসে জমা হয়ে যায়। এজন্যই অনেক প্রেগন্যান্ট মেয়েদের গর্ভকালীন অবস্থায় স্থান থেকে নিঃসরণ হতে থাকে। এ সময় অনেক মজার প্রচুর পরিমাণে থাকে আবার কোন কোন খানার ক্ষেত্রে খুবই কম হতে পারে কারণ গর্ভবতী অবস্থায় বেরিয়ে আসতে পারে এটা নিয়ে আপনার বিন্দুমাত্র অর্ধেক হওয়ার কোনো কারণ নেই। এটি প্রেগন্যান্ট অবস্থায় খুবই নরমাল একটি বিষয়। বের হয় আর যদি এটাতে আপনার অস্বস্তি ফিল হয় তাহলে আপনি আপনার নিকটস্থ চিকিৎসকের সঙ্গে পরামর্শ নিতে পারেন তবে এখানে চিন্তার কোন কারণ নেই। রাত্রি স্থানের দুধের পিছনে বিশেষ কিছু হরমোন রয়েছে যেগুলো ল হলো ইস্ট্রোজেন, প্রলোকটিন, লেফটিন ইত্যাদি একজন নারীর মা না হলে তার বুকের দুধ পূর্ণাঙ্গ বিকাশ হতে পারে না। এই কথাটি হয়তো অনেকে বিশ্বাস করবে না একটি শিশুর জন্য তার মায়ের বুকের দুধের গুরুত্ব অনেক। প্রেগন্যান্ট অবস্থায় মেয়েদের রক্তের মাত্রা অতিরিক্ত বৃদ্ধি পাওয়া যাস্তনকে উত্তেজিত করে মেমোরি টিস্যু উৎপাদন করে স্থানের গঠনে দুধ উৎপাদন সাহায্য করে।

পরিশেষে, মেয়েদের বুকের দুধ কখন আসে এবং গর্ভবতী অবস্থায় কখন দুধ আসে সম্পর্কে আমরা পূর্ণাঙ্গ আলোচনা আপনাদের সামনে তুলে ধরলাম আপনাদের কোন কিছু জানার থাকলে আমাদেরকে অবশ্যই কমেন্টে জানাতে ভুলবেন না।

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button