শুভেচ্ছা

শারদীয় দূর্গা পূজার প্রীতি ও শুভেচ্ছা

শারদীয় দূর্গা পূজার প্রীতি ও শুভেচ্ছা  দুর্গে দুর্গতিনাশিনী অসুর বিনাশিনী জয় মা দূর্গা।  দুর্গা মা পৃথিবীতে আজ সকল অশুভ শক্তিকে দমন করে শুভ শক্তির জন্য অসুরকে বধ করেছিল। স্বর্গ এবং পৃথিবীতে সকল অশুভ কে বিনাশ করে পৃথিবী তে কল্যাণ বয়ে নিয়ে এসেছে। তাই পৃথিবীতে মাকে স্মরণ করার জন্য প্রতিবছরই শারদীয় দুর্গাপূজা পালন করা হয়। দুর্গাপূজায় আমরা সকলেই ভক্তি ভরে মাকে স্মরণ করি এবং মায়ের পূজা অর্চনা করি।

প্রকৃতির অপরূপ সাজে শরৎ কালে মায়ের আগমন ঘটে। মহালয় মা পৃথিবীতে আসে পঞ্চমী থেকে মা বাপের বাড়িতে ষষ্ঠী সপ্তমী অষ্টমী নবমী এবং দশমীতে মা বিসর্জন হয়ে পৃথিবী থেকে বিদায় নেয়। তাই মাকে ভক্তি ভরে স্মরণ করে তার পূজা অর্চনা করে আমরা সকলেই পৃথিবীর কল্যাণ কামনা করি। মা যেন সকল অশুভ শক্তিকে সকল অশুভ কে পরাজয় করে মঙ্গল নিয়ে আসে। যখন স্বর্গে এবং মতে অসুরের ধ্বংসলীলা বৃদ্ধি পেয়েছে তখনই দেবতারা মায়ের আবির্ভাবের জন্য মাকে স্মরণ করেছিল। শক্তিময়ী মা অশুরকে বধ করে তখন দেবতাদের কাছে স্বর্গ ফিরিয়ে দিয়েছিল। তখন   পৃথিবীতে শুধু কল্যাণ নিয়ে এসেছে মা ।তাই প্রতিবছরই আমরা ভক্তি শ্রদ্ধা ভরে মাকে স্মরণ করে মায়ের পূজা অর্চনা করি। হিন্দু ধর্মাবলীদের কাছে শারদীয় দুর্গাপূজা সবচেয়ে বড় উৎসব। এই উৎসবে সকলেই একে অপরের সাথে আনন্দ ভাগাভাগি এবং শেয়ার করে দুর্গাপূজা পালন করি। তাই এই পূজায় আমরা একে অপরকে শুভেচ্ছা জানাই। একে অপরকে শারদীয় দুর্গাপূজা উপলক্ষে প্রীতি ও শুভেচ্ছা জানিয়ে আমরা মন্ডপে মন্ডপে আন্তরিকতার সাথে দুর্গাপূজা পালন করি। তাই আজকের এই অনুচ্ছেদে শারদীয় দুর্গাপূজা উপলক্ষে কিছু শুভেচ্ছা শেয়ার করা হয়েছে।

বন্ধুদেরকে দুর্গাপূজার শুভেচ্ছা

দুর্গাপূজা উপলক্ষে আমরা পুরো সময় বন্ধুদের সাথে নানা উৎসব ও আয়োজনের মধ্যে কাটাই। সকালে ঘুম থেকে উঠেই আমরা নতুন পোশাক পরিধান করে শ্রদ্ধাঞ্জলি দেওয়ার জন্য মণ্ডপে আসি। আসার আগে আমরা বন্ধুদের সাথে শারদীয় দুর্গাপূজা উপলক্ষে শুভেচ্ছা জানাই। শারদীয় দুর্গাপূজায় বন্ধুদের সাথে মায়ের দর্শন করার জন্য আমরা মন্ডপে মন্ডপে ঘুরি। তাই আজকের এই অনুচ্ছেদে বন্ধুকে শুভেচ্ছা জানানোর জন্য কিছু শুভেচ্ছা বাণী শেয়ার করা হয়েছে।

১। আধাঁর কেটে আলো আসুক, মানুষ মানুষকে ভালোবাসুক। শারদের ছোঁয়ায় মনের সব আধাঁর, কলুষতা দূর হোক। মায়ের কৃপায় জীবন আলোকিত হোক। শরদ শুভেচ্ছা।

২। শারদের ছোয়া লাগুক মনে প্রাণে, মুছে যাক সকল জরা, সকল যন্ত্রণা। মায়ের আর্শিবাদে শুভ সূচনা হোক সকল ব্যর্থতা মুছে যাক। শারদীয় দুর্গা পূজার শুভেচ্ছা।

৩। মায়ের কৃপায় মনের অসুরকে বধ করে ভালো মনের মানুষ হয়ে ওঠি আমরা। অশুভ বিনাশ করে শুভ ও সুন্দরের তপস্যা করি। দুর্গোৎসবের প্রীতি ও শুভেচ্ছা রইল।

৪। পূজা মানে আনন্দ আয়োজন, পূজা মানে সকল অশুভ শক্তির বিনাশ সাধন। শুভ শক্তির উদ্বোধন হোক এই শারদে । শারদীয় শুভেচ্ছা।

৫। মায়ের চরণ ছোঁয়ায় অশুভ, অরাজকতার বিলুপ্তি ঘটুক এই ধরণী হতে। দেহের সুস্থতা বজায় থাকুক, মনে তৃপ্ততা আসুক। শারদীয় শুভেচ্ছা।

৬। শরতের শুভ্রতার মতো স্বচ্ছতা পাক মনের আঙিনা পত্যাশা এই পূজার পার্বনে। মায়ের আর্শিবাদে পূর্ণতা আসুক জীবনের প্রতিটি পদক্ষেপে। শারদীয় শুভেচ্ছা।

৭। আপনার ও আপনার পরিবারের সকল দুর্গতি নাশ হোক মা দূর্গার কৃপায়। সুখ ও সমৃ্দ্ধি আসুক জীবনে দুর্গা পুজার শুভেচ্ছা রইল।

৮। অশুভ চিন্তা-ভাবনা ঘুঁচে শুভ ও কল্যাণকর চিন্তার উদয় হোক মায়ের আর্শিবাদে। জীবন হোক আলোকিত। সার্বজনীন দূর্গা পূজার প্রীতি শুভেচ্ছা রইল।

৯। হে বন্ধু তোমার জীবন আলোকিত হোক সত্যের আলোয়। মায়ের কৃপায় সকল প্রতিবন্ধকতা দূর হোক। তোমাকে জানাই শারদ শুভেচ্ছা।

১০। মনোবল দৃঢ় হোক, কর্মনিষ্ঠ হোক জীবন, মা দূর্গার আর্শিবাদে কল্যাণকর চিন্তা শক্তির বিকাশ ঘটুক। শুভ শfরদীয়া।

১১। বছর ঘুরে মা আবার এলো ধরণীতে। মায়ের কৃপায় দূর হোক বছরের সব গ্লানি, ব্যর্থতা। নতুন করে শুভ সূচনা হোক মায়ের আর্শিবাদে। দূর্গা পূজার শুভেচ্ছা।

১২। মায়ের আগমনের সাথে সাথে বিনাশ হোক সকল অশুভ শক্তির। আলোয় আলোয় আলোকিত হোক ধরণী। দূর্গা পূজার শুভেচ্ছা ও অভিনন্দন।

পরিবারের সকলকে দূর্গা পূজার শুভেচ্ছা

পরিবারে মা বাবা ভাই বোন আত্মীয়-স্বজনকে শুভেচ্ছা জানানোর জন্য আমরা নানা ধরনের শুভেচ্ছা বাণী অনুসন্ধান করি। ভারতীয় দুর্গাপূজা উপলক্ষে পরিবারের সকলকে তাই শুভেচ্ছা জানানোর জন্য আজকের এই অনুচ্ছেদে দুর্গাপূজার কিছু শুভেচ্ছা বাণী শেয়ার করা হয়েছে। এ সকল শুভেচ্ছা বাণী দিয়ে আপনি আপনার পরিবারের সদস্যকে শুভেচ্ছা জানাতে পারবেন। সারদের দুর্গাপূজায় আমরা সবচেয়ে বেশি সময় কাটাই আমাদের পরিবারের সাথে। শারদীয় দুর্গাপূজা উপলক্ষে বাড়িতে নানা আয়োজন করা হয়। বাড়ির সকলকে তাই সাধু দুর্গা পূজা উপলক্ষে আমরা শুভেচ্ছা জানাই। কিছু শুভেচ্ছা বাণী শেয়ার করা হয়েছে।

মাগো তোমার চরণ স্পর্শে কেটে যাক

     সকল দুঃখ শোক

  তোমার মঙ্গল-আলোকে চারিদিক আলোকিত হোক !

     “শুভ দূর্গা পূজা“

 মায়ের এবার যাওয়ার পালা,

 শেষ যে হল পুজোর বেলা..

 বিসর্জনের দুঃখী সুরে,

 মন ভেসে যায় বহুদূরে,

নৌকা করে মা দিল পাড়ি.

মা আসছেন তার বাপের বাড়ি*

সংগে তাহার ছেলেমেয়ে*

কি সুন্দর বাহন নিয়ে*

অষটমীতে দিবো ঢাকের বাড়ি

মা পড়বেন নতুন শাড়ী

খুশিতে তাই নাচে মন

ভালো কাটুক পুজোর সারাক্ষণ

এবার মাগো বিদায় তবে,

আসছে বছর আবার হবে,

সবাইকে মা রাখিস সুখে,

বিজয়া আজ মিষ্টি মুখে.শুভ বিজয়া

শুভ শারদীয় শুভেচ্ছা  ছবি

দুর্গাপূজায় একে অপরকে শারদীয় দুর্গাপূজার শুভেচ্ছা জানানোর জন্য আমরা শুভেচ্ছা ছবি শেয়ার করতে পারি। আমাদের প্রিয়জন বন্ধু ,ভাই, বোন, আত্মীয়-স্বজন সকলকে শুভেচ্ছা জানানোর জন্য আমরা শুভেচ্ছা ছবি ব্যবহার করতে পারি। তাই আজকের এই অনুচ্ছেদে আমাদের প্রিয়জন বন্ধু-বান্ধব ভাই বোন আত্মীয়-স্বজনকে শারদী দুর্গাপূজার শুভেচ্ছা জানানোর জন্য কিছু শুভেচ্ছা ছবি শেয়ার করা হয়েছে।

শারদীয় শুভেচ্ছা ছবি
শারদীয় শুভেচ্ছা ছবি
শুভ শারদীয় শুভেচ্ছা
শুভ শারদীয় শুভেচ্ছা

শুভ শারদীয় শুভেচ্ছা ২০২৩

সকলকে শারদীয় দুর্গাপূজা উপলক্ষে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। হিন্দু ধর্মাবলিদের কাছে এই পূজা একটি বড় উৎসব। ধর্ম বর্ণ নির্বিশেষে আমরা সকলেই এই উৎসব পালন করি। শারদীয় দুর্গাপূজায় আমরা আমাদের প্রিয় বন্ধু-বান্ধব আপনজনকে শারদীর দুর্গাপূজার শুভেচ্ছা জানাই। শুভেচ্ছা জানানোর জন্য আমরা ফেসবুক কিংবা অনলাইনে শুভেচ্ছা বাণী অনুসন্ধান করি। আজকে এই অনুচ্ছেদে তাই দুর্গাপূজা উপলক্ষে সুন্দর সুন্দর শুভেচ্ছা বাণী শেয়ার করা হয়েছে। এ সকল শুভেচ্ছা বাণী দিয়ে আপনি শুভেচ্ছা জানাতে পারবেন।

পূজার বাঁশী বাজে দূরে
মা আসছেন বছর ঘুরে
শিউলির গন্ধে আগমনী
কাশের বনে জয়ধ্বনি
নীল আকাশে মাকে খুঁজো
হাসি খুশি কাটুক পূজো।

শুভ মহাষষ্ঠীশুভ মহাষষ্ঠী
শিউলির গন্ধে আগমনী
কাশের বনে জয়ধ্বনি
নীল আকাশে মাকে খুঁজো
হাসি খুশি কাটুক পূজো।
শুভ মহাষষ্ঠী

পরিশেষে অসাম্প্রদায়িক চেতনার কবি কাজী নজরুলের সুরেই মাকে আহবান করি

দশভূজে দশপ্রহরণ ধরি,আয় মা দশদিক আলো করি
দশ হাতে আন কল্যাণ ভরি, নিশীথ শেষে উষা গো।
জাগো যোগমায় জাগো, মৃন্ময়ী চিন্ময়ী রূপে জাগো..

শারদীয় শুভেচ্ছা কার্ড ২০২৩

দুর্গাপূজায় আমরা একে অপরকে শুভেচ্ছা জানাই শারদীয় দুর্গাপূজার। সকালে ঘুম থেকে উঠে ষষ্ঠী সপ্তমী অষ্টমী নবমী এবং দশমীর শুভেচ্ছা জানা হয় প্রিয় বন্ধুবান্ধব এবং আপনজনকে। দুর্গাপূজায় সাধারণত সাংগঠনিক এবং মন্ডবভিত্তিক দুর্গাপূজা পালন করা হয়।। এছাড়া আমরা আমাদের প্রিয়জনকে শারদীয় দুর্গাপূজার কার্ড দিয়ে দুর্গাপূজার শুভেচ্ছা জানাতে পারি। তাই আজকের এই অনুচ্ছেদে  দুর্গাপূজার শুভেচ্ছা কার্ড শেয়ার করা হয়েছে।

শারদীয় শুভেচ্ছা কার্ড ২০২৩
শারদীয় শুভেচ্ছা কার্ড ২০২৩
শারদীয় শুভেচ্ছা কার্ড ২০২৩
শারদীয় শুভেচ্ছা কার্ড ২০২৩

শারদীয় শুভেচ্ছা কবিতা

দুর্গাপূজায় দেবী দুর্গাকে পূজা অর্চনা করে পালন করা হয়। তবে এ পূজা উপলক্ষে নানা সংস্কৃতি অনুষ্ঠান আয়োজন করা হয়। এ সকল অনুষ্ঠানে আমরা মায়ের আরতি পরিবেশন করি। এছাড়া ডাকে ঢলে মায়ের পূজা অর্চনা ছাড়া সাংস্কৃতিক অনুষ্ঠানে দূর্গা পূজার শুভেচ্ছা জানিয়ে আমরা কবিতা আবৃত্তি করতে পারি। আজকে এই অনুচ্ছেদে শারদীয় দুর্গাপূজা উপলক্ষে কিছু কবিতা শেয়ার করা হয়েছে।

শরৎ মানে দুর্গাপূজা
      – স্নেহাশীষ ভট্টাচার্য
ওই এলো রে শরৎকাল
পড়াশোনার ছুটি ,
পূজোর কদিন আড্ডা দেবো মৎ
বন্ধুরা সব জুটি ।।
সপ্তমীতে নতুন জামা
নতুন রকম সাজ ,
প্যাণ্ডেলেতে দুর্গাপূজার
হরেক রকম কাজ ।।
অষ্টমীতে সকাল বেলায়
অঞ্জলী দেবার ধূম ,
আনন্দ আর খুশির বহরে
রাত্রে নেইকো ঘুম ।।
নবমীতে আর দশমীতে
ঘুরবো সারাবেলা
পিতা মাতার সাথে খানিক
আসবো ঘুরে মেলা ।।
দশমীতে বিদায় বেলায়
থাকবো মা পথ চেয়ে ,
বছর পরে এসো আবার
খুশির খবর নিয়ে ।।
মা – দুর্গা 
   – গৌতম  মণ্ডল
তোমার  দুর্গা   ত্রিশূল  হাতে
  প্যান্ডেলে  বিরাজে ৷
আমার   দুর্গা  কোদাল   হাতে
   একশো দিনের   কাজে !
তোমার  দুর্গা   ফর্সা   ভীষণ
    আমার   দুর্গা   কালো ৷
আমার   দুর্গা  ফসল  ফলায়
    মাঠ   করেছে   আলো !
তোমার   দুর্গা   ত্রিশূল  নাচায়
   অসুর   নিধন  কালে ৷
আমার   দুর্গা  তুলসি -তলায়
   সন্ধ্যা – প্রদীপ   জ্বালে ৷

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button