নিউজ

স্বাধীনতা পুরস্কার ২০২২ তালিকা প্রকাশ (সংশোধিত তালিকা দেখুন)

স্বাধীনতা পুরস্কার ২০২২। আজকের এই নিবন্ধে আমরা স্বাধীনতা পুরস্কার ২০২২ সম্পর্কে আলোচনা করতে যাচ্ছি। স্বাধীনতা পুরস্কার ২০২২ সংশোধিত তালিকা প্রকাশ করা হয়েছে। মুক্ত তালিকাটি দেখে নিতে আমাদের এই নিবন্ধের নিচের দিকে লক্ষ্য করুন।

বাংলাদেশের সর্বোচ্চ সম্মাননা পদক হলো স্বাধীনতা পুরস্কার। জাতীয় পর্যায়ে অসামান্য গৌরবোজ্জ্বল কৃতিত্বের জন্য এ পুরস্কার দেওয়া হয়। স্বাধীনতা পুরস্কার বিজয়ী ব্যক্তি অথবা প্রতিষ্ঠান যে কেউ হতে পারে। প্রতিবছর বাংলাদেশের শীর্ষ ১০ জন জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল কৃতিত্বপূর্ণ অবদানের জন্য স্বাধীনতা পুরস্কারে মনোনীত হন। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী এবং রাষ্ট্রপতি বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।

স্বাধীনতা পুরস্কার তালিকা ২০২২ 

আজকের এই নিবন্ধে আমরা দেখে নেবো ২০২২ সালে স্বাধীনতা পুরস্কার কে কে পাচ্ছে? এবছর জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল কৃতিত্বের জন্য নাচান ব্যক্তি এবং একটি প্রতিষ্ঠানকে স্বাধীনতা পুরস্কার ২০২২ এর জন্য মনোনীত করা হয়েছে।

স্বাধীনতা পুরস্কার ২০২২ কে কোন বিষয়ে পাচ্ছে?

এবছর সর্বোচ্চ চারটি বিষয়ের উপর স্বাধীনতা পুরস্কার ২০২২ প্রদান করা হচ্ছে। বিষয়গুলো হল স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ, চিকিৎসা বিদ্যা, সাহিত্য এবং স্থাপত্য, এছাড়াও এবার একটি প্রতিষ্ঠান স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনীত হয়েছে। আপনারা একনজরে দেখে নিতে পারেন কোন বিষয় কে কে পুরস্কার পাচ্ছেন।

স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের ক্ষেত্রে পদক পাচ্ছেন

  • বীর মুক্তিযোদ্ধা ইলিয়াস আহমেদ চৌধুরী,
  • শহীদ কর্নেল খন্দকার নাজমুল হুদা (বীর বিক্রম),
  • আবদুল জলিল,
  • সিরাজ উদ্দীন আহমেদ,
  • মরহুম মোহাম্মদ ছহিউদ্দিন বিশ্বাস ও
  • মরহুম সিরাজুল হক।

চিকিৎসাবিদ্যায়

  • অধ্যাপক কনক কান্তি বড়ুয়া
  • অধ্যাপক মো. কামরুল ইসলাম এবার স্বাধীনতা পুরস্কার পেয়েছেন।

সাহিত্যে

মো. আমির হামজা এবং

স্থাপত্যে

মরহুম স্থপতি সৈয়দ মাইনুল হোসেন।

এবার প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট (বিডব্লিউএমআরআই) এ পুরস্কার পাচ্ছে।

স্বাধীনতা পুরস্কার ২০২২ সংশোধিত তালিকা

পরবর্তীতে মো. আমির হামজা ব্যক্তিটি বিতর্কিত থাকায় এবং তার নামে মামলা থাকায় তিনি স্বাধীনতা পুরস্কার ২০২২ চূড়ান্ত মনোনয়ন থেকে বাদ পড়ে যায়। পরবর্তীতে আমির হামজাকে বাদ দিয়ে ৯ জনের তালিকা প্রকাশ করে।

স্বাধীনতা পুরস্কার ২০২২ সংশোধিত তালিকা
স্বাধীনতা পুরস্কার ২০২২ সংশোধিত তালিকা

স্বাধীনতা পুরস্কার ২০ ২২

স্বাধীনতা পুরস্কার বাংলাদেশের সর্বোচ্চ সম্মাননা পদক। ১৯৭৭ সাল থেকে প্রতিবছর স্বাধীনতা দিবসের প্রাক্কালে পুরস্কার দেওয়া হয়। স্বাধীনতা পুরস্কার প্রাপ্ত ব্যক্তি বর্গ প্রত্যেককে পাঁচ লাখ করে টাকা এবং গ্রাম গ্রামের স্বর্ণপদক প্রদান করা হয়। প্রতিটি পদক্ষেপ একটি রেপ্লিকা এবং একটি সম্মাননা পত্র প্রদান করা হয়।

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button