নিউজ

আশুরা কবে ২০২৪? মহরম ছুটি কত তারিখে ২০২৪ [বাংলাদেশে]

আসসালামু আলাইকুম পাঠক, আজকের এই অনুচ্ছেদে আমরা আশুরা সম্পর্কে আলোচনা করতে চাচ্ছি। ইসলাম ধর্মের খুবই গুরুত্বপূর্ণ একটি দিন আশুর। আশুরা কবে? আশুরার তাৎপর্য, ঘটনা প্রবাহ সহ বিস্তারিত তথ্য আজকের এই অনুচ্ছেদ হতে সংগ্রহ করতে পারবেন। তাই ২০২৪ সালে আসল কত তারিখে অনুষ্ঠিত হবে সেই বিষয়ে জানতে চাইলে আমাদের এই অনুচ্ছেদটি আপনাকে ভালোভাবে পড়তে হবে।

আশুরা ইসলাম ধর্মে খুবই গুরুত্বপূর্ণ একটি দিন । আরবি মহরম মাসের ১০ তারিখে পবিত্র আশুরা পালিত হয়ে থাকে। সুন্নি মতানুযায়ী ইহুদি মুসার বিজয়ের স্মরণে আশুরার রোজা দেওয়া হয়। তবে শিয়া মতানুযায়ী আশুরার দিন কারবালার বিষাদময় ঘটনাকে স্মরণ করা হয়ে থাকে।

এই দিনটি শিয়া মুসলমানদের দ্বারা বিশেষভাবে উদযাপিত হয়। দিনটি উপলক্ষে শিয়া মুসল্লিগণ বিভিন্ন মিছিলের এবং মাতম ও শোক অনুষ্ঠানের আয়োজন করে। এই দিনটি শিয়া অধ্যুষিত এলাকায় উদযাপন বেশ জাকজমকপূর্ণভাবে হয় এবং চোখে পড়ার মতো ভাবে উদযাপন করে।

আশুরা কবে ২০২৪

আপনারা অনেকেই ২০২৪ সালের আশুরার দিন তারিখ এবং আশুরা কত তারিখে রোজা পালন করবেন সে সম্পর্কে অনলাইনে অনুসন্ধান করছেন। আমি আপনাদের জন্য ২০২৪ সালে আশুরার দিন তারিখ এবং রোজা রাখার তারিখসহ বিস্তারিত আপনাদের জানিয়ে দেবো।

  • পবিত্র আশুরা পালিত হবে বাংলাদেশের ৭ই আগস্ট।
  • সোমবার বাংলাদেশের পবিত্র আশুরার জন্য সরকারি ছুটি পালন করা হবে ওই দিনে আশুরার পবিত্র রোজা রাখার বিধান রয়েছে।
  • সম্পূর্ণ বিষয়টি চাঁদ দেখার উপর নির্ভর করছে তাই চাঁদ দেখা না গেলে মঙ্গলবার পবিত্র আশুরা পালিত হবে।

মহরম কত তারিখে ২০২৪

আপনারা অনেকেই জানেন আরবি নববর্ষের প্রথম দিনটিকে মহরম বলা হয়। অর্থাৎ হিজরি নববর্ষ কে মহরম বলা হয়ে থাকে। অনেক গুরুত্বপূর্ণ এই মাসে ইসলাম ধর্ম অনুযায়ী বেশ কিছু গুরুত্বপূর্ণ ঘটনা ঘটেছিল এই মহরম মাসে। তাই প্রত্যেক মুসলিমের কাছে মহরম মাসটির অনেক গুরুত্বপূর্ণ।

২০২৪ সালের মহরম অনুষ্ঠিত হবে ৩০ জুলাই ২০২৪ । তাই আপনারা যারা মহরমের তারিখ ও সময় অনুসন্ধান করছিলেন তারা আমাদের এই নিবন্ধ হতে সঠিক তথ্যটি জানতে পেরেছেন বলে আমরা আশা করি।

সম্মানিত পাঠক, আমাদের এতক্ষণে আলোচনা আপনারা হয়তো আশুরা এবং মহরম সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। আমরা এই ওয়েবসাইটে মহরম এবং আশুরা সম্পর্কে আরো বিস্তারিত তথ্য আপনাদের সামনে তুলে ধরব। তাই আমাদের এই ওয়েবসাইট হতে মহরম এবং আশুরা সম্পর্কে আরো তথ্য সংগ্রহ করে নিতে পারবেন।

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button