টিপস

এশার নামাজের পর আমল

পাঁচ ওয়াক্ত নামাজ আদায়ের পরই বেশ কিছু দোয়া, দরুদ এর মাধ্যমে আমল করা হয়। ঠিক তেমনি এশার নামাজের পরও এর ব্যতিক্রম নয়। এশার নামাজের পর অধিক দোয়া দরুদ এর মাধ্যমে আল্লাহ তা’আলা নৈকট অর্জন করা যায়। প্রত্যেক মুসলমানই পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করে থাকে। নামাজ আদায়ের মাধ্যমে বান্দা আল্লাহ তা’লার অতি নিকটে পৌঁছে যায় এবং বান্দার মনকে নরম করে তোলে। মহান আল্লাহ তা’আলা তাঁর বান্দাকে সৃষ্টি করেছেন তার ইবাদত করার জন্য। সকল ইবাদাতের মধ্যে সর্বোত্তম ইবাদত হচ্ছে নামাজ।

নামাজের মাধ্যমে বান্দার মনকে পরিশুদ্ধ করে তোলে এবং সকল ভাল কাজের প্রতি মনোনিবেশ করে। পাঁচ ওয়াক্ত নামাজের পর অধিক সওয়াব অর্জনের জন্য বেশ কিছু আমল রয়েছে সেই সব আমল সম্পর্কে আজকে আমি সকল মুসলমানদের জন্য আলোচনা করব। আমাদের এই আমল গুলোর মাধ্যমে আপনি অশেষ ছওয়াব অর্জন করতে পারবেন। তাই আর দেরি না করে নিচে এশার নামাজের পর করণীয় সকল আমলগুলো তুলে ধরা হলো।

এশার নামাজের পর করনীয় আমল

এশার নামাজের পর অনেক আমল রয়েছে যেসব আমল গুলোর মাধ্যমে বান্দা আল্লাহ তা’লার অনেক কাছে পৌঁছে যেতে পারে। আল্লাহ তা’লা বান্দার নেক আশাগুলো পূরণ করে দেন। এছাড়া আল্লাহ তাআলা গভীর রাতের আমলের মাধ্যমে বান্দাদের ভাগ্য পরিবর্তন এবং বান্দাদের মনের আশা গুলো পূরণ করেন। সেজন্য এশার নামাজের পর বেশি বেশি আমল করা প্রত্যেক মুসলমানদের জন্য গুরুত্বপূর্ণ। তাই নিচে সকল মুসলমানদের জন্য থাকছে এশার নামাজের পর করনীয় বিশেষ আমল।

এশার নামাজ মোট ১৭ রাকাত। এশার নামাজের চার রাকাত। ফরজ নামাজের পর সূরা ফাতিহার সাথে সূরা বাকারার শেষ দুই আয়াত পাঠ করলে অধিক অর্জন করা যায়। এছাড়াও দরুদ শরীফের সাথে সুরা ফাতেহা এবং সূরা বাকারার শেষ দুই আয়াত পড়ে আল্লাহ তা’লার কাছে ক্ষমা প্রার্থনা এবং মনের নেক আশা পূরণের জন্য চাইলে আল্লাহ তা’আলা বান্দার আশা পূরণ করে দেন।

এশার নামাজের পর আয়তাল কুরসি পাঠ করা উত্তম। আয়তাল কুরসির অনেক ফজিলত রয়েছে। এছাড়াও এশার নামাজের পর সূরা মুলক পাঠ করা উত্তম। আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন প্রতি রাত্রে এশার নামাজের পর সূরা মুলক না পড়ে কেউ যেন না ঘুমায়। তাই আমাদের সূরা মূলক পাঠ করা প্রয়োজন।

এশার নামাজ শেষে তেত্রিশ বার সুবাহানাল্লাহ, ৩৩ বার আলহামদুলিল্লাহ এবং ৩৩ বার আল্লাহু আকবার পাঠ করে নামাজ শেষ করতে হবে।

উপরুক্ত আমল গুলো থেকে প্রত্যেকটি আমল নামাজ শেষে করলে আল্লাহ তা’আলা বান্দাদের প্রতি সন্তুষ্ট হন এবং বান্দাদের নেক আশা গুলো পূরণ করেন। এজন্যই আমাদের সকলের উচিত উপারে দেওয়া সকল আমল গুলো এশার নামাজের পর পালন করা। এসব আমলের মাধ্যমে আপনি অশেষ সব অর্জন করতে পারবেন। তাই সকলকে আমল করার তৌফিক দেক। আমিন।

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button