টিপস

গর্ভবতী মায়ের ফল খাওয়ার তালিকা

আমরা আজকের এই পোস্টের মাধ্যমে আলোচনা করব গর্ভবতী মায়ের ফল খাওয়ার তালিকা ও গর্ভাবস্থায় কি কি ফল খাওয়া উচিত সে সম্পর্কে। আপনারা সবাই জানেন যে গর্ভকালীন অবস্থায় মেয়েদের সবচেয়ে গুরুত্বপূর্ণ অবস্থা। এ সময় বাচ্চা স্বাস্থ্য ভালো রাখার জন্য গর্ভবতী মাকে নানান ধরনের খাবার খেতে হয় আবার অনেক খাবার থেকে বিরত থাকতে হয়। এ সময় ফলমূল খাওয়াটা অনেক জরুরী তাই আমরা আজকে গর্ভবতী মায়ের খাবার তালিকা নিয়ে আলোচনা করব।

গর্ভাবস্থায় যেসব ফল খাওয়া যাবে

একজন মানুষ যখন গর্ভবতী হয় তখন তার অনেক রকম নিয়ম মেনে চলতে হয় কারণ তার মাধ্যমে তার বাচ্চার শরীরের গঠন তৈরি করা তৈরি হয়। বিশেষ করে তার খাবারের দিকটা নজর রাখতে হয়। গর্ভবতী মানে এই নয় যে আপনাকে বেশি বেশি খেতে হবে আপনাকে ভালো ভালো খেতে বলার কারণ হলো আপনার এবং আপনার বাচ্চা সুস্থতা কামনা করার জন্য। তার জন্য আপনার খাদ্য তালিকায় সবজি এবং ফলমূল বেশি বেশি রাখতে হবে। আপনি যদি প্রয়োজনীয় পরিমাণে সবজি ও ফলমূল না তবে আপনার শরীরে আপনার বাচ্চার প্রয়োজনীয় পুষ্টি গুলো পূরণ করতে সক্ষম হবে না। চলুন জেনে নেয়া যাক একজন গর্ভবতী মায়ের কি কি ফলের খাবার তালিকা মেনে চলতে হয়।

কলা

ফলমূলের মধ্যে সবার উপরে রয়েছে কলা। ভিটামিন সি পটাশিয়াম এবং ম্যাগনেসিয়াম এর মত পুষ্টির রয়েছে কলাতে। কলা খাওয়ার ফলে আপনার শরীরের বিভিন্ন রকম সমস্যা থাকে আপনাকে দূরে রাখবে এবং আপনার বাচ্চা এবং আপনাকে সুস্থ রাখতে সাহায্য করবে। তাই গর্ব অবস্থায় প্রতিদিন একটা করে কলা খাওয়ার পরামর্শ দেওয়া হয়।

পেয়ারা

পেয়ারাতে থাকা পুষ্টি উপাদান গর্ভধারণের সময় অবশ্যই পেতে হবে। এতে ভিটামিন সি ই ক্যান্টিন ওয়েট সমৃদ্ধ পেয়ারা পাতনের সাহায্য করে এবং শীর্ষ স্নায়ুতন্ত্রকে শক্তি সরবরাহ করে থাকে। গর্ভবতী মায়ের ফল খাওয়ার তালিকায় পেয়ারা রাখা খুবই জরুরী।

আপেল

আপেল একটি গর্ভাবস্থায় খাওয়ার সময় সবচেয়ে গুরুত্বপূর্ণ ফল। কারণ এটি খাওয়ালে আপনার শিশু শক্তি বাড়িয়ে থাকে। এটি আপনার সন্তানের বেড়ে ওঠার সময় তার ঠান্ডা লেগে শব্দ হওয়া এবং একজিমা ঝুঁকি হতে রক্ষা করে। আপেল পুষ্টি সমৃদ্ধ এবং এতে ভিটামিন এ ই এবং ডি থাকে। তাই গর্ভবতী মায়ের ফল খাওয়ার তালিকায় আপেল অবশ্যই রাখতে হবে।

নাশপাতি

নাশপাতি এবং আপেল অনেকটা একই রকম এবং এতে ফলিক এসিড উচ্চ পরিমাণে থাকে এগুলো হলো ভিটামিন সি-এর সমৃদ্ধ উৎস তাই নাশপাতির গর্ভাবস্থায় খাওয়া অত্যন্ত দরকারই।

আতা

আতা ভিটামিন এ এবং সি সমৃদ্ধ একটি ফল। যা বাড়ন্ত শিশুর চোখ চুল ত্বক এবং শরীরে টিস্যুর জন্য প্রয়োজনীয়। এবং এই ফল আপনার শিশুর জ্ঞান শক্তি বাড়াতে অনেক সাহায্য করবে। তাই গর্ভবতী মায়েদের খাবারের তালিকায় আতা রাখা অতীব জরুরী।

ডালিম

ডালিমেয়ে ক্যালসিয়াম লোহা প্রোটিন এবং ভিটামিন সি রয়েছে। সুতরাং গর্ভবতী মায়েদের ডালিম খাওয়ার জন্য সুপারিশ করা হয়। তাই গর্ব অবস্থায় মায়ের এবং বাচ্চার দুজনে শরীর সুস্থ রাখার জন্য ডালিম খাওয়া অতি গুরুত্বপূর্ণ।

আম

আমের রয়েছে ভিটামিন সি যা পর্যাপ্ত পরিমাণে থাকে। যা হজমে সহায়তা করে এবং কষ্ট কাঠিন্য প্রতিরোধ করে। আম হল মৌসুমী ফল সব ঋতুতে পাওয়া যায় না তাই গর্ব অবস্থায় যদি আমের মৌসুম থাকে বেশি করে আম খেতে হবে।

তরমুজ

তরমুজ ভিটামিন এ সি এবং বি ৬ ম্যাগনেসিয়াম এবং পটাশিয়াম রয়েছে। তরমুজ খনিজে ভরপুর তরমুজ এ ফাইবার সমৃদ্ধ রয়েছে গর্ভবতী মায়ের ফল খাবার তালিকা তরমুজ অন্তর্ভুক্ত করতে হবে।

উপরে যেগুলো ফল সম্পর্কে আমরা আলোচনা করলাম সেসব ফল খাওয়া গর্ভবতী মায়েদের জন্য অনেক ভালো উপকারী। আপনারা গর্ব অবস্থায় রয়েছেন তারা অতি সতর্কতার সাথে উপরের ফলগুলো যেগুলো খাবার জন্য বলা হয়েছে সেগুলো নিঃসন্দে খেতে পারেন।। আর যেগুলো ফল খাওয়ার নিষেধ করা হয়েছে সেগুলো আপনারা এড়িয়ে চলবেন তাহলে আপনি এবং আপনার বাচ্চা দুজনেই সুস্থ থাকবেন।

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button