নামের তালিকা

ঘ দিয়ে ছেলেদের ইসলামিক নাম বাংলা অর্থসহ

আপনি যদি আপনার সন্তানের নাম ঘ অক্ষর দিয়ে রাখতে চান? তাহলে আমাদের এই নিবন্ধে ঘ অক্ষর দিয়ে ইসলামিক নাম গুলো পছন্দ করতে পারেন।একটি শিশু একটি দেশের ভবিষ্যৎ কর্ণধার। পরবর্তীতে, তাদের হাতেই গড়ে উঠবে পৃথিবীর ভবিষ্যৎ। তাই ছোট থেকে একটি শিশুকে সঠিক যত্নের সাথে লালন পালন করে বড় করতে হবে। তবে শুধু বড় হলেই হবে না, বড় হওয়ার পাশাপাশি তাকে ছোট থেকেই ইসলাম ও নৈতিক শিক্ষায় আলোয় শিক্ষা দিতে হবে। উন্নত চরিত্রের অধিকারী হতে হবে। এরপর, সৎ নিষ্ঠা এবং পরহেজগার হতে হবে। আর এসব ভালো দিক গুলো শিশুটির মাঝে ফুটিয়ে তোলার জন্য নামটি অনেক বড় একটি বিষয়। কেননা শিশুদের ভবিষ্যৎ জীবনে নামের কারণে ইতিবাচক প্রভাব পড়বে। তাই নাম রাখার ক্ষেত্রে সকল দিক গুরুত্বের সাথে বিবেচনা করা দরকার।

ঘ দিয়ে ছেলেদের ইসলামিক নামের তালিকা

মনে রাখতে হবে, একটি সুন্দর নাম একটি শিশুর ভবিষ্যৎ জীবনে অনেকখানি অবদান রাখবে। তাই কোনক্রমেই এই নামের জন্য নেতিবাচক কোন প্রভাব শিশুটির জীবনে না করে। এসব দিক অত্যন্ত গুরুত্বের সাথে সন্তানের বাবা-মায়েদের ভেবে দেখা দরকার। এরপর, একটি ছোট শিশু হল নরম কাঁদা মাটির ঢালার মতো। তাকে আপনি যে দিকে নিয়ে যাবেন সে সেদিকে যাবে এবং সেই রূপেই ধারণ করবে। এজন্য শিশুদের নামকরণের সময় তাদের জন্য অত্যন্ত গুরুত্বের সাথে বিবেচনা করে নাম নির্বাচন করা উচিত। তাহলে শিশুটির জীবনে ভবিষ্যতে অনেক ভালো প্রভাব পড়বে এবং শিশুদের ব্যক্তিত্ব গড়ে তুলতে অগ্রণী ভূমিকা পালন করবে। একটি নাম একটি সুন্দর মন মানসিকতা তৈরি করে। আর সুন্দর একটা মন সুন্দর একটি পৃথিবীর পরিচয়।

ঘ দিয়ে ছেলেদের ইসলামিক নাম

সুতরাং, নাম রাখার ক্ষেত্রে সন্তানের জন্য সময়ের কৃপণতা করা যাবে না। প্রয়োজন হলে একটু বেশি সময় নিয়ে অনেক কিছু ঘাটাঘাটি করে সবথেকে ভালো এবং সুন্দর নাম টি আপনার সন্তানের জন্য নির্বাচন করবেন। যেন ভবিষ্যতে এই নামের প্রবাহ এ আপনার সন্তানটি অনেক দূর পর্যন্ত এগিয়ে যায় আশা রাখছি। অতএব পরিশেষে বলা যায় যে, আমাদের ওয়েবসাইটে ঘ অক্ষর দিয়ে ছেলে শিশুদের জন্য অনেক ইসলামিক নাম নির্বাচন করা হয়েছে। আপনারা চাইলে একবার ভিজিট করে আসতে পারেন এবং নামগুলো একনজরে দেখে নিতে পারেন।

আশা করি, এই নামগুলো আপনাদের অনেক ভালো লাগবে এবং আপনার সন্তানের নাম রাখার ক্ষেত্রে সাহায্য করবে। নিচে ঘ অক্ষর দিয়ে ছেলেদের নাম দেওয়া হল, যার মধ্যে রয়েছে প্রাচীন ঐতিহ্যবাহী থেকে প্রচলিত অত্যাধুনিক ছোট-বড় সব ধরনের নামের সমাহার। শুধু ইসলামিক নামে নয় এর সাথে বাংলা অর্থ গুলো খুব সুন্দর ভাবে আপনাদের কাছে তুলে ধরা হয়েছে। তাই আর কোন দিক না খুঁজে আপনি আপনি নিচের তালিকাটি থেকে আপনার ছোট্ট সোনামণিদের নাম নির্বাচন করতে পারেন।

ঘ দিয়ে ছেলেদের ইসলামিক নাম এবং বাংলা অর্থসহ তালিকা

ঘ অক্ষর দিয়ে ইসলামিক অনেক সুন্দর সুন্দর নাম আছে। অনেকগুলো ইসলামিক নাম থেকে আপনার সন্তানের জন্য আপনি নাম পছন্দ করতে পারবেন। ঘ অক্ষর দিয়ে ইসলামিক নাম গুলোর তালিকা আমরা তুলে ধরেছি। আপনারা ঘ অক্ষর দিয়ে ইসলামিক নামের তালিকা দেখতে পারেন। এবং এখান হতে আপনার সন্তানের জন্য পছন্দের ইসলামিক নামটি নিতে পারবেন।

 

‘  ‘ অক্ষর দিয়ে নাম নামের অর্থ
গগন আকাশ, নভঃ
গৌরব গরিমা, সম্মান
গহন প্রগাঢ়, গভীরতা
গিরীশ পাহাড়
গম্ভীর গভীর, ক্ষমতাশালী, গুরুতর
গগনবিহারী গগনে বিহার করেন যিনি, উচ্চাকাঙ্ক্ষী
গন্ধর্ব দেব–সভার সঙ্গীত শিল্পী
গগল বুনো হাঁস কিন্তু এক্ষেত্রে একটা চমৎকার মিষ্টি ছোট ছেলের নাম রাখা হয়
গোরা গৌরবর্ণ, ফরসা, শ্রীচৈতন্য
গৌতম উজ্জ্বল আলো
গজপতি হাতির প্রভু, গনেশের আরেক নাম
গুঞ্জন গুনগুন শব্দ, ভ্রমরাদির কূজন
গর্বিত গর্ব, গর্বের প্রতীক
গ্রন্থ শাস্ত্র, বই, পবিত্র
গীতম গীতার উপদেশ দানকারী শ্রীকৃষ্ণ
গঙ্গাধর মহাদেব
গালব মুনিবিশেষ
গুরনাম গুরুর নামে
গুরু পথপ্রদর্শক, প্রভু, শিক্ষক
গোড়া সূত্রপাত, ভিত্তি, মূল

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button